সোমবার, ৯ মার্চ, ২০২০ ০০:০০ টা

করোনায় আক্রান্ত হলে যেভাবে সচেতন হবেন

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর। গতকাল তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সাধারণ মানুষের আতঙ্কিত হওয়ার কিছু নেই। মূলত আমাদের আরও সচেতন হতে হবে। সাবধানতার জন্য দুই হাতে মুখ চেপে হাঁচি-কাশি ও সাবান কিংবা হ্যান্ডওয়াশ দিয়ে ভালো করে হাত ধুতে হবে। এটাই মূলত করোনা থেকে সুরক্ষার মূলমন্ত্র। এ ছাড়া যদি কেউ গত ১৪ দিনের মধ্যে বিদেশ থেকে এসে সর্দি-কাশিতে আক্রান্ত হন, তাহলে আইইডিসিআর-এর হট লাইনে যোগাযোগ করার পরামর্শও দিয়েছেন ডা. আলমগীর (হটলাইন নম্বরগুলো ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১ এবং ০১৯৩৭১১০০১১)। ডা. আলমগীর আরও বলেন, মানবজাতি যখন এ ধরনের সংকটে পড়ে তখন অনেক ধরনের গুজব ছড়িয়ে পড়ে। এ জন্য সংবাদের নির্ভরযোগ্য উৎস দেখে, সংবাদের মূল্য বুঝে পড়বেন।

সরকার প্রচারিত তথ্য বিবরণীতে বলা হয়, করোনাভাইরাস সম্পর্কে অহেতুক আতঙ্কিত না হয়ে বরং তা প্রতিরোধে সতর্কতা অবলম্বনের জন্য সবার প্রতি আহ্বান জানানো হচ্ছে। এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলাব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে এবং পোষা প্রাণীর সংস্পর্শ পরিহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে। করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ হলে স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের হট লাইন ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০৯১১, ০১৯২৭৭১১৭৮৪ ও ০১৯২৭৭১১৭৮৫-এ যোগাযোগের জন্য পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া করোনাভাইরাস সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে বা অন্য কোনোভাবে কোনো মিথ্যা বা ভুল তথ্য প্রচার নজরে এলে তথ্য অধিদফতরের সংবাদকক্ষের ফোন নম্বর ৯৫১২২৪৬, ৯৫১৪৯৮৮, ০১৭১৫২৫৫৭৬৫, ০১৭১৬৮০০০০৮ এবং ইমেইল[email protected]/[email protected] অথবা ৯৯৯-এ যোগাযোগ করার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, ১০০ জনের মধ্যে মোটে দুজনের এই রোগে মৃত্যু হতে পারে। বাকি ৯৮ জনই কিন্তু শরীরের প্রতিরোধ ক্ষমতা দিয়ে এ অসুখ থেকে সুস্থ হতে পারবেন। তবে কিছু নিয়ম মেনে চললে করোনা ঝুঁকি কমে। এগুলো হলো- ১. সাবান বা অ্যালকোহল বেসড হ্যান্ডওয়াশ দিয়ে হাত ভালোভাবে ধোয়া। ২. প্রকাশ্যে কফ বা থুতু না ফেলা। ৩. সুস্থ মানুষের জন্য মাস্ক লাগবে না। তবে ঘরে কোনো আক্রান্ত মানুষ থাকলে বা বাইরে বের হলে মাস্ক ব্যবহার করুন। মাস্ক যেখানে-সেখানে না ফেলা। ৪. ঘরবাড়ি, অফিস পরিষ্কার রাখা। ৫. জ্বরের সঙ্গে সর্দি-কাশি-শ্বাসকষ্ট ও নিম্ন রক্তচাপের সমস্যা থাকতে পারে। এসব লক্ষণ দেখা দিলে ওষুধ খাওয়া ১০ দিনের মধ্যেও যদি ভালো না হয়, তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া। ৬. কভিড-১৯-এ আক্রান্ত হলে ১৪ দিন আলাদা থাকা। নিয়ম মেনে চললে সারবে। ৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবার খাওয়া। এ ছাড়া ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করা।

সর্বশেষ খবর