শিরোনাম
প্রকাশ : বুধবার, ৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৮ এপ্রিল, ২০২০ ০১:৪৭

পুলিশের নতুন আইজি বেনজীর

নিজস্ব প্রতিবেদক

পুলিশের নতুন আইজি বেনজীর

পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজি) হচ্ছেন র‌্যাব মহাপরিচালক ড. বেনজীর আহমেদ। ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। গতকাল দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ-সংক্রান্ত সারসংক্ষেপ অনুমোদন করেন। শিগগিরই নিয়োগ বিষয়ে প্রজ্ঞাপন জারি হচ্ছে বলে নিশ্চিত করেছেন সূত্র। আগামী ১৩ এপ্রিল আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর মেয়াদ শেষ হবে। তার স্থলে ড. বেনজীর আহমেদ হবেন পুলিশের ৩০তম আইজি।

সূত্র জানান, গতকাল মন্ত্রিসভা বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইজিপির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় নতুন আইজিপি নিয়োগের জন্য দ্রুত সারসংক্ষেপ পাঠাতে মন্ত্রী ও সচিবকে নির্দেশনা দেন। এরপর স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, অতিরিক্ত সচিব মু. মোহসিন চৌধুরী, যুগ্মসচিব (পুলিশ-১) ড. মোঃ হারুন-অর-রশিদ বিশ্বাস, উপসচিব (পুলিশ-১) ধনঞ্জয় কুমার দাসকে নিয়ে এক বৈঠকে সারসংক্ষেপ তৈরি করেন। দুপুরের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব (পুলিশ-১) ধনঞ্জয় কুমার দাস গণভবনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের কাছে সারসংক্ষেপ পৌঁছে দেন।

২০১৫ সালের ৭ জানুয়ারি র‌্যাবের ডিজি পদে আসীন হওয়ার আগ পর্যন্ত ২০১০ সালের ১৪ অক্টোবর থেকে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন বেনজীর আহমেদ। ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সপ্তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি পুলিশের সহকারী কমিশনার পদে যোগদান করেন। তিনি কিশোরগঞ্জের পুলিশ সুপার, ডিএমপির উপকমিশনার, টাঙ্গাইল পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট, পুলিশ সদর দফতরের ডিআইজি, প্রশাসন ও অপারেশন্স হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

বেনজীর একাধিকবার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করেন। এ ছাড়া তিনি জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগে চিফ অব মিশন ম্যানেজমেন্ট অ্যান্ড সাপোর্ট সার্ভিসেস হিসেবে যুক্তরাষ্ট্রে অবস্থিত জাতিসংঘ সদর দফতরে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে ছিলেন। চাকরিজীবনে কর্মদক্ষতার স্বীকৃতিস্বরূপ আইজিপির এক্সাম্পলারি গুড সার্ভিস, তিনবার জাতিসংঘ শান্তি পদকপ্রাপ্ত হন। এ ছাড়া তিনি সরকার কর্তৃক সর্বমোট পাঁচবার পেশাগত সর্বোচ্চ পদক বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) (২০১১, ২০১২, ২০১৪, ২০১৬ এবং ২০১৮)-এ ভূষিত হন।

গত বছরের মে মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন বেনজীর আহমেদ। ‘কনট্রিবিউশন অব বাংলাদেশ ইউএন পিস কিপিং ফোর্স টু আওয়ার ন্যাশনাল ইকোনমি’ শিরোনামের গবেষণায় তিনি ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ ও এলএলবি ও এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্ট্যাডিজ, অস্ট্রেলিয়ার ক্যানবেরা চার্লস স্ট্রার্ট ইউনিভার্সিটি ও সিঙ্গাপুরের বিশ্বব্যাংক আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে পড়াশোনা করেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর