শিরোনাম
প্রকাশ : রবিবার, ৭ জুন, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৬ জুন, ২০২০ ২৩:৪৬

করোনার দাপট বাড়ছে ভারত পাকিস্তানে

প্রতিদিন ডেস্ক

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এখন প্রায় চার লাখ। আর আক্রান্তের সংখ্যা হয়েছে প্রায় ৭০ লাখের কাছাকাছি। ইউরোপ-আমেরিকার পর এখন এ ভাইরাস দাপিয়ে বেড়াচ্ছে ব্রাজিল ছাড়াও দক্ষিণ এশিয়ার ভারত ও পাকিস্তানে। এ দুই দেশের মধ্যে ভারতে একদিনেই নতুন রোগী শনাক্ত হয়েছেন ৯ হাজার ৮৮৭ জন আর পাকিস্তানে এ সংখ্যা ৪ হাজার ৭৩৪ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত শুক্রবার ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ব্রাজিলে। সেখানে মারা যান এক হাজার আট জন। এর পরের অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রে মারা যান ৯৭৫ জন। তৃতীয় অবস্থানে থাকা মেক্সিকোতে মারা যান ৮১৬ জন। এর পরের ধাপে মৃত্যুর সংখ্যা ছিল যুক্তরাজ্যে ৩৫৭ জন, ভারতে ২৮৬ জন, রাশিয়ায় ১৪৪ জন, পেরুতে ১৩১ জন, ইতালিতে ৮৫ জন, পাকিস্তানে ৬৮ জন, ফ্রান্সে ৪৬ জন। এ দিন বিশ্বে মোট মারা যান ৪ হাজার ৯০৬ জন। নতুন আক্রান্তের সংখ্যা ছিল এক লাখ ৩০ হাজার ৫২৯ জন।

ব্রাজিলে মিনিটে একজনের মৃত্যু : মৃত্যুর সংখ্যায় রেকর্ড করে যাচ্ছে লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশ ব্রাজিল। বৃহস্পতিবার রাতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় যে তথ্য দিয়েছে, সেখানে একদিনের হিসাবে সর্বোচ্চ এক হাজার ৪৭৩ জনের মৃত্যুর কথা বলা হয়। অর্থাৎ ২৪ ঘণ্টা বিবেচনায় প্রতি মিনিটে কভিড-১৯ রোগে গড়ে সেখানে একজনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে ব্রাজিল মৃতের যে সংখ্যা দিয়েছে সেখানে আগের দিনের বিবেচনায় মৃত্যু একটু কম হলেও সেই হাজারের উপরেই ছিল। অর্থাৎ বৃস্পতিবারও দেশটিতে মিনিটে গড়ে প্রায় একজনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ হিসাব অনুযায়ী, আক্রান্তের দিক থেকেও ব্রাজিল এখন দ্বিতীয় স্থানে। দেশটিতে ছয় লাখ ৪৬ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩৫ হাজার ৪৭ জন।

ভারতে একদিনে ৯৮৮৭ রোগী : লকডাউন শিথিলের পর থেকে ভারতজুড়ে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ও  কভিড-১৯ এ মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দেশটিতে এখন প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই আগের দিনের রেকর্ড টপকে যাচ্ছে। শুক্রবার থেকে গতকাল শনিবার সকাল পর্যন্ত ভারতে রেকর্ড ৯ হাজার ৮৮৭ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে বলে আনন্দবাজারের এক প্রতিবেদনে জানানো হয়েছে। দেশটিতে একদিনে এত রোগী আগে শনাক্ত হয়নি। দুই লাখ ৩৬ হাজারের বেশি কভিড-১৯ রোগী নিয়ে দেশটি এখন আক্রান্তের সংখ্যায় ইতালিকে ছাড়িয়ে ষষ্ঠ স্থানে উঠে এলো। শনাক্ত রোগীর সংখ্যায় ভারতের আগে এখন কেবল স্পেন, যুক্তরাজ্য, রাশিয়া, ব্রাজিল ও যুক্তরাষ্ট্র। সর্বাধিক আক্রান্ত শনাক্তের দিনে করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুও দেখেছে ভারত। শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশটিতে কভিড-১৯ এ আক্রান্ত ২৯৪ জনের মৃত্যু হয়েছে। নতুন এ করোনাভাইরাস ভারতে এখন পর্যন্ত ৬ হাজার ৬৪২ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে দেশটির সরকারি হিসাবে বলা হয়েছে। আক্রান্ত-মৃত্যুর সিংহ ভাগই মহারাষ্ট্রের। ভাইরাসের দাপটে গুজরাট, দিল্লির পাশাপাশি তামিল নাডু, রাজস্থান, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশও বিপর্যস্ত।

পাকিস্তানে একদিনে আক্রান্ত : পাকিস্তানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৪ হাজার ৭৩৪ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯৩ হাজার ৯৮৩।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর