বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন

বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও নয়াদিল্লি প্রতিনিধি

প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় নয়াদিল্লিতে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন হয়েছে। গতকাল বিকালে দিল্লির লোদি রোডের শ্মশানে গান স্যালুটের মাধ্যমে শেষ বিদায় জানানো হয় সে দেশের ১৩তম রাষ্ট্রপতিকে। এর সঙ্গে অবসান হলো পাঁচ দশক দিল্লিতে দাপিয়ে বেড়ানো এক বর্ণময় বাঙালি রাজনীতিবিদ প্রণব মুখার্জি যুগের। তাঁর মৃত্যুতে আজ বুধবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

চিকিৎসাধীন থাকাকালীন প্রণব মুখার্জির কভিড পজিটিভ ধরা পড়ে।

এ কারণে অন্ত্যেষ্টিক্রিয়ায় নিকট পরিবারবর্গ ছাড়া অন্য কাউকে অনুমতি দেওয়া হয়নি। একই কারণে তার মরদেহ সেনাবাহিনীর ‘গান ক্যারেজে’র পরিবর্তে শবাধার-বাহী গাড়িতে নিয়ে যাওয়া হয়। দিল্লির রাজাজি রোডের বাড়ি থেকে শুরু করে লোদি রোড মহাশ্মশান পর্যন্ত সবখানেই কভিড প্রোটোকল মেনে শেষকৃত্য করা হয়। পিপিই পরে অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করেন ছেলে অভিজিৎ মুখার্জি। পরিবারের অন্য সদস্যরাও পিপিই পরে যোগ দেন শেষকৃত্যে। এ ছাড়া শ্মশানে লোকসংখ্যা সীমিত রাখা হয়। সেনাবাহিনী প্রথামত তাঁকে গ্যান স্যালুট দেয়। তার আগে ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর তিন প্রধান তাকে শেষ শ্রদ্ধা জানান। সাবেক রাষ্ট্রপতি ভারতীয় সেনাবাহিনীর সুপ্রিম কমান্ডার ছিলেন। সন্ধ্যায় প্রয়াত সাবেক রাষ্ট্রপতির দেহ অস্থি হরিদ্বারে বিসর্জন দেওয়া হয়।

এর আগে দিল্লির সেনা হাসপাতাল থেকে প্রণব মুখার্জির মরদেহ তার লোদি রোডের বাসভবনে আনা হয়। সেখানে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীসহ সরকারি ও বিরোধী সব দলের রাজনীতিকরা তাকে শেষ শ্রদ্ধা জানান। তবে কভিডের কারণে মৃতদেহ বাড়ির একটি ঘরে রাখা হয়। সেখানে কাউকে যেতে দেওয়া হয়নি। একটি বেদি তৈরি করে তাতে প্রণবের ছবি রাখা হয়। সেই ছবিতেই ফুলের মালা দিয়ে শ্রদ্ধা জানান সবাই। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেসের পক্ষে রাহুল গান্ধী দশ নম্বর রাজাজি মার্গের বাসভবনে যান। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও প্রয়াত সাবেক রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সস্ত্রীক প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালসহ বহু নেতা-মন্ত্রী ও সাধারণ মানুষ। শ্মশানে সাবেক রাষ্ট্রপতির দুই পুত্র অভিজিৎ ও ইন্দ্রজিৎ, কন্যা শর্মিষ্ঠা ছিলেন। নিয়ম অনুযায়ী পুত্র অভিজিৎ শেষকৃত্য পালন করেন। প্রায় তিন সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর গত সোমবার প্রণব মুখার্জি দিল্লির সেনা হাসপাতালে পরলোক গমন করেন। বাড়িতে পড়ে গিয়ে মাথায় চোট পান ভারতের বাঙালি এই রাষ্ট্রপতি। গত ১০ আগস্ট থেকে তিনি মস্তিষ্ক আঘাত ও করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। তাঁর মৃত্যুতে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই সাত দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। সব প্রমোদ অনুষ্ঠান বাতিল হবে।

বাংলাদেশ হাইকমিশনারের শ্রদ্ধা জ্ঞাপন : আমাদের কলকাতা প্রতিনিধি জানায়, দিল্লিতে অবস্থিত বাংলাদশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান তাঁকে শেষ শ্রদ্ধা জানান। পুষ্পস্তবক অর্পণকালে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও শুভাকাক্সক্ষী এই নেতার প্রতি নীরবে দাঁড়িয়ে তিনি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এরপর তিনি প্রয়াত প্রণব মুখার্জির পরিবারের সদস্য-প্রণব পুত্র অভিজিৎ মুখার্জি, ইন্দ্রজিৎ মুখার্জি ও কন্যা শর্মিষ্ঠা মুখার্জিকে গভীর সমবেদনা জানান। বাংলাদেশের হাইকমিশনারের সঙ্গে সাক্ষাৎকালে শর্মিষ্ঠা মুখার্জি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তাদের পরিবারের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন হাইকমিশনার। প্রয়াত প্রণব মুখার্জির প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের লক্ষ্যে আজ বুধবার বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে একটি শোকসভার আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানে সমাজের বিভিন্ন পেশার ব্যক্তিরা উপস্থিত থাকবেন। প্রণব মুখার্জি একাত্তরের স্বাধীনতা সংগ্রামের শুরু থেকে নানা ক্ষেত্রে বন্ধু হয়ে সবসময় বাংলাদেশের পাশে ছিলেন।

সর্বশেষ খবর