শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৯ অক্টোবর, ২০২০ ২৩:৪৬

আওয়ামী লীগের ৫ সহযোগী সংগঠনের কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক

সম্মেলনের ১১ মাস পর পূর্ণাঙ্গ কমিটি পেল আওয়ামী লীগের ৫ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন। আজ দলের সহযোগী সংগঠন কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মৎস্যজীবী লীগ এবং ভ্রাতৃপ্রতিম সংগঠন জাতীয় শ্রমিক লীগ ও মহিলা শ্রমিক লীগের কমিটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কমিটিগুলো চূড়ান্ত অনুমোদন করেন।

এ ছাড়া স্ব স্ব সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে কমিটির তালিকা তুলে দেন দলের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও উপ দফতর সম্পাদক সায়েম খান। পৃথক পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। গত বছরের নভেম্বর মাসে পর্যায়ক্রমে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর সম্মেলন অনুষ্ঠিত হয়। সাত দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা দেওয়ার কথা থাকলেও নানা কারণে প্রায় দীর্ঘ ১১ মাস পর পূর্ণাঙ্গ কমিটি পেল এই সংগঠনগুলো। দীর্ঘদিন পর সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার উদ্যোগে চাঙ্গা হয়ে উঠেছে দলটির শীর্ষ নেতারা। গত বছর ৬টি সংগঠনের সম্মেলন হলেও কেবল মাত্র যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার  বাকি থাকল।  

কৃষক লীগের পূর্ণাঙ্গ কমিটি : আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। গত বছর সম্মেলনে সভাপতি কৃষিবিদ সমীর চন্দকে এবং উম্মে কুলসুম স্মৃতিকে সাধারণ সম্পাদক করে কৃষক লীগের দুই সদস্যের কমিটি ঘোষণা করা হয়। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বরাবর প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটি জমা দিলে গতকাল ১১১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন পায়।

গতকাল ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে সহ-সভাপতি শরীফ আশরাফ আলী, মাহাবুল-উল আলম (শাস্তি), শেখ মোহাম্মদ জাহাঙ্গীর আলম, আশা লতা বৈদ্য, এসএম আকবর আলী চৌধুরী, হোসনে আরা, মিয়া আবদুল ওয়াদুদ, আবদুল লতিফ তারিন, মোস্তফা কামাল চৌধুরী, ডা. নজরুল ইসলাম, ডিএম জয়নুল আবেদনী, এম এ মালেক, আবুল হোসেন, সাখাওয়াত হোসেন সুইটসহ ১৬ জন। যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু, অ্যাডভোকেট শামীমা শাহরিয়া, এ কে এম আজম খান, সাংগঠনিক সম্পাদক মো. জসীম উদ্দিন, আসাদুজ্জামান বিপ্লব, ড. হাবিবুর রহমান, সৈয়দ সাগিরুজ্জামান শাকীক, নূরে আলম সিদ্দিকী হক, অধ্যাপক মো নাজমুল হক পানু ও মো. হিজবুল বাহার রানা।

স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি : গত নভেম্বরে স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে নির্মল রঞ্জন গুহ সভাপতি ও এ কে এম আফজালুর রহমান বাবু সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর গতকাল পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলো। ১৫১ সদস্যের মধ্যে তিনটি পদ ফাঁকা রাখা হয়েছে।

মৎস্যজীবী লীগের পূর্ণাঙ্গ কমিটি : মৎস্যজীবী লীগের সম্মেলনে সভাপতি সাইদুর রহমান এবং সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয় শেখ আজগর নস্কর।

মহিলা শ্রমিক লীগের কমিটি : মহিলা শ্রমিক লীগের সম্মেলনে নতুন কমিটির সভাপতি হয়েছেন সুরাইয়া আক্তার, সাধারণ সম্পাদক হয়েছেন কাজী রহিমা আক্তার সাথী। ৩৩ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিতে কার্যকরী সভাপতি রয়েছেন শামসুন নাহার, সহ-সভাপতি হিসেবে রয়েছেন ১১ জন।

শ্রমিক লীগ : সম্মেলনের ১১ মাস পর দুটি পদ ফাঁকা রেখে ৩৩ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে জাতীয় শ্রমিক লীগ। গত বছর নভেম্বরে শ্রমিক লীগের কেন্দ্রীয় কাউন্সিলে ফজলুল হক মন্টুকে সভাপতি এবং কে এম আযম খসরুকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করা হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর