শিরোনাম
প্রকাশ : বুধবার, ২১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ অক্টোবর, ২০২০ ২৩:২২

চট্টগ্রাম কুমিল্লায় ইউপি নির্বাচন নিয়ে সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকারের দুই শতাধিক প্রতিষ্ঠানে গতকাল সাধারাণ ও উপনির্বাচনের ভোট গ্রহণ হয়েছে। অনেক এলাকায় ভোটার উপস্থিতি ছিল কম। এসব নির্বাচনে অনিয়ম, জালভোট দেওয়াসহ নানা অভিযোগ উঠেছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে চট্টগ্রামের ফটিকছড়ি ও লোহাগাড়া উপজেলার চার কেন্দ্রে সংঘর্ষের ঘটনা ঘটেছে। দুজন আহত হয়েছেন। লোহাগাড়ায় এসিল্যান্ডের গাড়িতে ককটেল হামলা হয়েছে। কুমিল্লার বরুড়ার উপজেলার আদ্রা ইউনিয়নে উপনির্বাচন নিয়ে নানা অভিযোগ উঠেছে। ভোট শুরুর আগে কাকৈরতলা কেন্দ্রের পাশে আওয়ামী লীগ ও আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ১০ জন আহত হয়েছেন। জালভোট, কেন্দ্র দখলের অভিযোগে ভোট বর্জন করেছেন দাউদকান্দি উপজেলা নির্বাচনের বিএনপির প্রার্থী। এখানে দুটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। যশোর সদর উপজেলার চেয়ারম্যান পদে উপনির্বাচনে দুই এজেন্টকে মারপিট ও ভোট কেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ তুলেছেন বিএনপি প্রার্থী। এ ছাড়া ভোটদানে বাধা, এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগে মান্দা উপজেলার ভোট বর্জন করেছেন বিএনপির প্রার্থী। মাদারীপুরের শিবচর উপজেলার উপনির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছেন বিএনপি প্রার্থী। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার চুন্টা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে জালভোট দেওয়ার চেষ্টার অভিযোগে তিন তরুণীকে ছয় মাসের কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : ইউনিয়ন পরিষদ নির্বাচনে ফটিকছড়ি ও লোহাগাড়া উপজেলার চার কেন্দ্রে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ফটিকছড়িতে দুজন আহত হয়েছে। ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউনিয়নের শোভনছড়ি জেএমসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গতকাল বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে। জানা গেছে, ফটিকছড়ির দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়। অন্যদিকে লোহাগাড়া উপজেলার দুটি ইউনিয়নের দুটি কেন্দ্রে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আমিরাবাদ ইউনিয়নের সুফিয়া মাদ্রাসা ভোট কেন্দ্রে এবং লোহাগাড়া ইউনিয়নের তৈয়বিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

যশোর : বড় ধরনের কোনো সহিংসতা ছাড়াই যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে সব কেন্দ্রেই ভোটার উপস্থিতি ছিল অনেক কম। বিএনপি প্রার্থী নূর-উন-নবী অভিযোগ করেন, সকাল থেকে তাকে বিভিন্ন কেন্দ্রে ঢুকতে বাধা প্রদান করা হয়। রামনগর ইউনিয়নে বিএনপির দুই পোলিং এজেন্টকে মারপিঠ করে গুরুতর আহত করা হয়েছে। তার নির্বাচনী এজেন্ট বলেন, ১৭৫টি ভোট কেন্দ্রের মধ্যে ১৫০টি কেন্দ্রে তাদের পোলিং এজেন্টদের ঢুকতেই দেওয়া হয়নি। এ বিষয়ে তিনি রিটার্নিং অফিসারকে লিখিত অভিযোগ করেছেন। যশোরের পুলিশ সুপার আশরাফ হোসেন বলেন, শান্তিপূর্ণভাবেই ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। আইনশৃঙ্খলাজনিত খারাপ কোনো খবর তারা পাননি। বরিশাল : বরিশালের বাকেরগঞ্জ ও উজিপুরের দুটি ইউনিয়নে এবং সদর উপজেলার চড়বাড়িয়া ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে গতকাল। বাকেরগঞ্জের কলসকাঠী ইউনিয়ন এবং উজিরপুরের সাতলা ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলেও সদর উপজেলার চড়বাড়িয়া ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে সকাল থেকে প্রচুর সংখ্যক ভোটার দেখা গেছে। এদিকে কলসকাঠীর ধাবরকাঠী বি কে ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট শুরুর আগে বিএনপি প্রার্থীর ভোটার স্লিপ দেওয়ার ক্যাম্প ভাঙচুর করে কর্মী-সমর্থকদের তাড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে ক্ষমতাসীন দলের কর্মীদের বিরুদ্ধে। এ ছাড়া জাতীয় পার্টির প্রার্থীর পোলিং এজেন্টও তাড়িয়ে দেওয়ার অভিযোগ রয়েছে। একই ইউনিয়নের ছোট দুধল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটারদের ভোট দেখিয়ে দিতে বাধ্য করার অভিযোগ উঠেছে ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার চুন্টা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে গতকাল জাল ভোট দেওয়ার চেষ্টার অভিযোগে তিন তরুণীকে ছয় মাসের কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। তারা যে নামে ভোট দিতে গিয়েছিলেন, তালিকার সঙ্গে সেই নামের মিল ছিল না। এর মধ্যে একজনের ভোট আগেই দেওয়া হয়েছিল।

মৌলভীবাজার : মৌলভীবাজার জেলা পরিষদ উপনির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মিছবাহুর রহমান। এ নির্বাচনে আওয়ামী লীগ পার্থী ৭৩২ ভোট এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থী এম এ রহিম শহীদ পেয়েছেন ২০২ ভোট। প্রায় ৯৯ ভাগ ভোট কাস্ট হয়েছে।

নওগাঁ : নওগাঁর মান্দা উপজেলা পরিষদের উপনির্বাচনে ৬৫ হাজার ১১১ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হন আওয়ামী লীগের মোল্লা এমদাদুল হক। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী মকলেছুর রহমান পেয়েছেন ১৪ হাজার ৯১ ভোট। তবে ভোট কেন্দ্রগুলোতে সকালে একটু ভোটারের উপস্থিতি দেখা গেলেও দুপুরের মধ্যেই কেন্দ্রগুলো ফাঁকা হয়ে যায়। বিএনপি প্রার্থীর ভোট বর্জন : ভোট গ্রহণ শেষ হওয়ার আগেই দুপুর সাড়ে ১২টার দিকে বিএনপির প্রার্থী মোখলেছুর রহমান মান্দা উপজেলা সদরে বিএনপির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপির এজেন্টদের বের করে দেওয়া ও ভোটারদের ভোটদানে বাধা দেওয়ার অভিযোগে ভোট বর্জন করেন।

মাদারীপুর : মাদারীপুরের শিবচর উপজেলার উপনির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে আওয়ামী লীগের প্রার্থী আবদুল লতিফ মোল্লা বিজয়ী হবেন বলে তিনি দাবি করেছেন। এদিকে বিএনপি প্রার্থী চৌধুরী নাদিরা আক্তার ফলাফল প্রত্যাখ্যান করেছেন। একই সঙ্গে তিনি নতুন করে সুষ্ঠু ভোট করার দাবি জানিয়েছেন।

কুমিল্লা : কুমিল্লার বরুড়ার উপজেলার আদ্রা ইউনিয়নের উপনির্বাচন নিয়ে নানা অভিযোগ উঠেছে। ভোট শুরুর আগে কাকৈরতলা কেন্দ্রের পাশে আওয়ামী লীগ ও আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মাঝে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর ১০ জন কর্মী আহত হয়েছেন বলে তাদের দাবি। এদিকে পেরপেটিতে আনারস প্রতীকের প্রার্থীর গাড়ি ভাঙচুর করা হয়। আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী ও বিএনপির প্রার্থী ভোটারদের বাধা ও এজেন্ট বের করে দেওয়ার অভিযোগে নির্বাচন বর্জন করেছেন। একবাড়িয়া কেন্দ্রের বাইরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও অস্ত্রের মহড়া দেখা গেছে। ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। কেন্দ্রের প্রবেশ পথে ভোটারদের বাধা দেওয়া হয়। এদিকে দাউদকান্দিতে উপজেলা নির্বাচনে বিএনপির প্রার্থী সাইফুল আলম ভুইয়া জাল ভোট ও কেন্দ্র দখলের অভিযোগে ভোট বর্জন করেছেন। এখানে দুটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এ ছাড়া কুমিল্লার বরুড়া, মুরাদনগর, চৌদ্দগ্রাম, দেবিদ্বার, ব্রাহ্মণপাড়া, নাঙ্গলকোট ও চান্দিনা উপজেলার নয়টি ইউনিয়নে ইউনিয়ন পরিষদের উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে গতকাল।

চট্টগ্রামে এসিল্যান্ডের গাড়িতে ককটেল হামলা : চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা পরিষদের  চেয়ারম্যান পদে উপনির্বাচনের সময় এসিল্যান্ডের গাড়িতে ককটেল হামলা চালিয়ে এক আসামিকে ছিনতাই করে নিয়ে গেছে দুর্বৃত্তরা।

পুলিশ জানায়, গতকাল দুপুরে নজুমুন্নেসা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থী নুরুসসাফার সমর্থক মহিবুল্লা ও তার সহযোগীরা বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা চালায়। এ সময় আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা মহিবুল্লাকে আটক করলে তাকে ছেড়ে দেওয়ার জন্য বিক্ষোভ করে নুরুসসাফার সমর্থকরা। এক পর্যায়ে এসিল্যান্ড নিলুফার ইয়াসমিনের গাড়িতে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ওই আসামিকে ছিনিয়ে  নেয় তারা। এ সময় হামলায় সহকারী কমিশনারের গাড়ির চালক শাহেদ আহত হন।

যুবলীগের নেতা-কর্মীরা ভাঙলেন আচরণবিধি! চট্টগ্রামে এক উপজেলা থেকে অন্য উপজেলায় গিয়ে ইউপি নির্বাচনের প্রার্থীর পক্ষে প্রকাশ্যে অবস্থান নিয়ে গতকাল নানা তৎপরতায় লিপ্ত ছিলেন যুবলীগের নেতা-কর্মীরা। গতকাল চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার তিনটি ইউনিয়নের নির্বাচনে বহিরাগতদের উপস্থিতিসহ নানা অভিযোগেই শেষ হয় নির্বাচন। জানা গেছে, চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় তিনটি ইউনিয়ন পরিষদের নির্বাচনে পাশের সাতকানিয়া উপজেলার সংসদ সদস্য আবু রেজা নেজাম উদ্দিন নদভীর ভাতিজা সাতকানিয়া উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক আনম সেলিম উদ্দিন চৌধুরী ও সাতকানিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক সাইদুর রহমার দুলালের নেতৃত্বে যুবলীগ-ছাত্রলীগের নেতা-কর্মীরা নির্বাচন চলাকালীন সময়ে নির্বাচনী এলাকায় এসে নানা কৌশলে প্রভাব বিস্তার দেখিয়ে পছন্দের প্রার্থীদের জয়ী করতে মহড়া দেন। লোহাগাড়ার নির্বাচনকে কেন্দ্র করে ভিন্ন ভিন্ন ইউনিয়নে তারা দায়িত্ব পালন করছেন। গলায় বেঁধেছেন এমপি সমর্থিত প্রার্থীর পরিচিতি কার্ডও। সেই মহড়া বা অবস্থানের ছবিও দেওয়া হয় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন স্থানে। এ সময় অন্য প্রার্থীরাসহ ভোটাররা ব্যাপক আতঙ্কের মধ্যে ছিলেন। এ বিষয়ে জানতে আনম সেলিম উদ্দিন চৌধুরীকে ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

বগুড়া : বগুড়ার ধুনট উপজেলার কালেরপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান পদে উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী হারেজ উদ্দিন আকন্দ বিজয়ী হয়েছেন।

আমতলী : কড়াইবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে উপনির্বাচনে মাত্র ১৫ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে বিজয়ী হলেন নৌকার প্রার্থী নুর মোহাম্মদ মাস্টার। তার প্রাপ্ত ভোট ৩ হাজার ২৪ এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মাওলানা মানসুরুল আলম ঘোড়া প্রতীক নিয়ে পেয়েছেন ৩ হাজার ৯ ভোট।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর