শিরোনাম
প্রকাশ : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৯ নভেম্বর, ২০২০ ২৩:১০

ভ্যাকসিনের প্রথম অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাজ্য

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাসের তান্ডবে লন্ডভন্ড পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনার কোনো কার্যকরী ভ্যাকসিন বাজারে না এলেও এ নিয়ে নানা তৎপরতা চালিয়ে যাচ্ছে বিশ্ব। এসবের মাঝেই এলো আরেক সুসংবাদ। পশ্চিমা দেশগুলোর মধ্যে প্রথম করোনা ভ্যাকসিনের অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাজ্য। আগামী সপ্তাহে নিয়ন্ত্রক সংস্থা ভ্যাকসিনের অনুমোদন দেবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেস।

খবরে বলা হয়েছে, জার্মানির বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের ফাইজারের যৌথ উন্নয়ন করা ভ্যাকসিন অনুমোদন পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সরবরাহ শুরু হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ৭ ডিসেম্বর থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হতে পারে। যুক্তরাজ্য এরই মধ্যে চার কোটি ভ্যাকসিন সরবরাহের আদেশ দিয়েছে। প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জন্য ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি ভ্যাকসিনের অনুমোদন দিয়ে থাকে। ইইউ থেকে যুক্তরাজ্যের পুরোপুরি বের হয়ে যাওয়ার কার্যক্রম শেষ হবে ৩১ ডিসেম্বর। তাই জরুরি প্রয়োজনে সাময়িক অনুমোদনের ক্ষমতা দেওয়া হয়েছে যুক্তরাজ্যেও মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সিকে। গত শুক্রবার ব্রিটিশ সরকার অক্সফোর্ড ও আস্ট্রাজেনেকার উন্নয়ন করার ভ্যাকসিন পর্যালোচনার জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে চিঠি দিয়েছে। ভ্যাকসিন পাওয়ার পরপর এর দ্রুত বিতরণ ও সমন্বিত ব্যবস্থাপনার জন্য নাদিম জাহাউইকে টিকামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। নাদিম করোনার ভ্যাকসিনের উন্নয়ন ও বিতরণসহ ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন। আগামী গ্রীষ্ম পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।

এদিকে ব্রিটেনের হাসপাতালগুলোকে জানানো হয়েছে, ৭ থেকে ৯ ডিসেম্বরের মধ্যে ফাইজার/বায়োএনটেকের প্রতিষেধক পৌঁছতে পারে তাদের কাছে। হাসপাতালে পৌঁছানোর পাঁচ দিনের মধ্যে ভ্যাকসিন ব্যবহার করতে হবে। এই ভ্যাকসিন মাইনাস ৭৫ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করতে হয়। ফলে পথে যাতে ভ্যাকসিন নষ্ট না হয়, নজর থাকবে সেদিকেও।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর