বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

বাণিজ্য সক্ষমতা উন্নয়নে ৫ লাখ ডলার দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য প্রতিযোগিতায় উন্নতি ও আন্ত-আঞ্চলিক বাণিজ্য প্রসারের জ্ঞানভিত্তিক কাজে বাংলাদেশকে ৫ লাখ ডলার অনুদান সহায়তা দেবে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)। গতকাল এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি এ অনুদান অনুমোদন করা হয়েছে।

বাংলাদেশের অর্থনৈতিক পরিবর্তনে কৌশলগত বিষয়গুলোর জ্ঞানভিত্তিক সমাধানে ২০১৮ সালে এডিবি ২০ লাখ ডলার অনুদান অনুমোদন করেছিল। ৫ লাখ ডলার সে সহায়তার অতিরিক্ত হিসেবে দেওয়া হবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ বলেন, রপ্তানি বৈচিত্র্যকরণ ও স্থানীয় সম্পদের ব্যবহার বাড়ানোর পাশাপাশি প্রবৃদ্ধি ও বর্তমান উন্নয়নের গতি ধরে রাখতে বাংলাদেশকে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ও আন্তদেশীয় বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বাড়াতে হবে।

তিনি বলেন, বর্তমানে ডুয়িং বিজনেস সূচকে ১৯০টি দেশের মধ্যে ১৬৮তম স্থানে থাকা বাংলাদেশের এ ক্ষেত্রে উন্নতির ব্যাপক সুযোগ রয়েছে। সম্পদের নিবন্ধন, অনলাইন ব্যবসার নিয়ম, করব্যবস্থা ও চুক্তির নিয়ম আধুনিকায়নের মাধ্যমে বাংলাদেশ ডুয়িং বিজনেসের বিভিন্ন সূচকে উল্লেখযোগ্য উন্নতি করতে পারে।

মনমোহন পারকাশ বলেন, এ ছাড়া এটি বিনিয়োগ ও সরবরাহ ব্যবস্থার সুযোগ অনুসন্ধানে উচ্চমানের জ্ঞান ও নীতি প্রণয়নে সহায়তা করবে, যাতে দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক বাণিজ্যিক সহযোগিতার (সাসেক) আওতায় বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের আন্ত-আঞ্চলিক বাণিজ্যের প্রসার ঘটে।

সর্বশেষ খবর