শিরোনাম
বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

হঠাৎ ফ্লাইট বন্ধ, ফিরে এলো সৌদিগামী শতাধিক কর্মী

নিজস্ব প্রতিবেদক

করোনার নতুন সংক্রমণ রোধ করতে কোনো রকম আগাম ঘোষণা না দিয়েই সৌদি আরব ফ্লাইট বন্ধ করে দেওয়ায় সৌদিগামী শতাধিক কর্মীকে মঙ্গলবার আবুধাবি থেকে দেশে ফিরতে হয়েছে।

গত ২০ ডিসেম্বর বাংলাদেশ থেকে ইত্তিহাদ এয়ারওয়েজে তারা সৌদি আরবের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন। কিন্তু সৌদি সরকারের ঘোষণা অনুযায়ী ফ্লাইট চলাচল বন্ধ থাকায় আবুধাবি বিমানবন্দর থেকে একই বিমানে তাদের দেশে ফেরত পাঠনো হয়েছে।

ফেরত আসার পর ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অসহায় কর্মীদের অনেককে কান্নাকাটি করতে দেখা গিয়েছে। রওনা হওয়ার মাত্র এক দিনের ব্যবধানে তাদের দেশে ফিরে আসতে হয়েছে।

বিমানবন্দর সূত্র জানায়, ফেরত আসাদের মধ্যে দুই বোন কুমিল্লার সাবিনা আক্তার ও তাসলিমা আক্তার। তারা জনপ্রতি আড়াই লাখ টাকা খরচ করে রিক্রুটিং এজেন্সির মাধ্যমে সৌদি আরব যাচ্ছিলেন। একই এজেন্সির আরেকজন ছিলেন মানিকগঞ্জের বিলকিস আক্তার। দেশে আসার পর তারা তাদের ফেরত আসার ব্যাপারে পরিবারকে জানাননি। এমনকি বাড়ি ফিরতে পারবেন কিনা তারও অনিশ্চয়তা দেখা দিয়েছে। ব্র্যাকের অভিবাসন কর্মসূচি প্রধান শরিফুল হাসান গতকাল জানান, কভিড পরিস্থিতির জন্য স্থগিত থাকার পর পুনরায় বিদেশে কর্মী যাওয়া শুরু হলেও, হঠাৎ করে বিমান চলাচল বন্ধ করায় সেটা আবার বাধাগ্রস্ত হবে। তবে ফেরত আসা অসহায়দের ব্র্যাকে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়। নারীদের কয়েকজনকে বর্তমানে ব্র্যাকের সেইফ হোমে রাখা হয়েছে। কভিড-১৯ সংক্রমণ রোধে গত ২১ ডিসেম্বর থেকে এক সপ্তাহের জন্য সৌদি আরবগামী সব ফ্লাইট স্থগিত করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্র জানায়, আগামী এক সপ্তাহের জন্য সৌদি আরবে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে, যার সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে। তবে বর্তমানে সৌদিতে অবস্থানরত অন্য দেশের বিমান সংস্থার কোনো ফ্লাইট থাকলে তা সৌদি ত্যাগ করতে পারবে। রিয়াদ, জেদ্দা, দাম্মাম ও মদিনা থেকে সপ্তাহে ২১টি ফ্লাইট পরিচালনা করে বিমান। কভিড-১৯ মহামারীর কারণে দীর্ঘদিন স্থগিত থাকার পর গত ১৭ সেপ্টেম্বর থেকে পুনরায় আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা শুরু করে সৌদি সরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর