রবিবার, ১১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রাজধানীর রূপনগর-আদাবরে সর্বাধিক সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর দুই থানা এলাকায় করোনাভাইরাসের সর্বাধিক সংক্রমণের তথ্য পেয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ দুই এলাকা হচ্ছে মিরপুরের রূপনগর এবং মোহাম্মদপুরের আদাবর থানা। গতকাল এ সংক্রান্ত তথ্য প্রকাশ করে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

আইইডিসিআর আরও জানা যায়, এই দুই থানা এলাকা বর্তমানে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এছাড়া আরও ১৭টি থানা এলাকার করোনা শনাক্তের হার ৩০ শতাংশের ওপরে। গত ২৭ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১৪ হাজার ৩৩২টি টেস্ট করা হয়েছে। এর মধ্যে শনাক্ত হয়েছেন ৫ হাজার ১০৩ জন অর্থাৎ শনাক্তের হার ৩৬ শতাংশ। উত্তর সিটি করপোরেশন এলাকায় ৩৬ হাজার ৭৭১টি টেস্টের মধ্যে শনাক্ত হয়েছেন ১০ হাজার ৮৪৩ জন, শনাক্তের হার ২৯ শতাংশ। প্রতিষ্ঠানটি বলছে ঢাকায় রূপনগর থানা এবং আদাবর থানা সবচেয়ে ঝুঁকিপূর্ণ। রূপনগরে  করোনা শনাক্তের হার ৪৬ শতাংশ এবং আদাবরে ৪৪ শতাংশ।

আইইডিসিআর’র কর্মকর্তারা জানান, ঢাকার আরও অন্য ১৭টি থানার করোনা শনাক্তের হার ৩০ শতাংশের ওপর অবস্থান করছে। ২৩টি থানায় ২০ শতাংশের ওপরে এবং ৭টি থানায় ১১ শতাংশের ওপরে শনাক্তের হার আছে। ১১ থেকে ২০ শতাংশের মধ্যে আছে তেজগাঁও, উত্তরা পশ্চিম থানা, ভাষানটেক, গুলশান, ক্যান্টনমেন্ট, তেজগাঁও শিল্পাঞ্চল এবং বিমানবন্দর থানা এলাকা। ২১ থেকে ৩০ শতাংশের মধ্যে আছে শাহবাগ, বংশাল, লালবাগ, শাজাহানপুর, রমনা, কামরাঙ্গিরচর, শ্যামপুর, বাড্ডা, বনানী, উত্তরখান, শেরে বাংলা নগর, সূত্রাপুর, যাত্রাবাড়ী, পল্লবী, কাফরুল, ডেমরা, ওয়ারী, ভাটারা, দক্ষিণখান, খিলক্ষেত, কদমতলী, উত্তরা পূর্ব থানা, পল্টন থানা এলাকা। ৩০ শতাংশের ওপরে আছে রূপনগর, আদাবর, শাহ আলী, রামপুরা, তুরাগ, মিরপুর, কলাবাগান, মোহাম্মদপুর, মুগদা, গেন্ডারিয়া, ধানমন্ডি, হাজারীবাগ, নিউমার্কেট, চকবাজার, সবুজবাগ, মতিঝিল, দারুসসালাম, খিলগাঁও।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর