শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১১ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ মে, ২০২১ ২৩:২৪

১৪০ টাকায় ৯০ মিনিটে করোনা শনাক্ত

উদ্ভাবন দাবি বাংলাদেশি গবেষকদের

নিজস্ব প্রতিবেদক, যশোর

Google News

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একদল গবেষক কম খরচে এবং কম সময়ে করোনাভাইরাস শনাক্তে ‘সাইবারগ্রিন পদ্ধতি’ উদ্ভাবন করেছে। এই পদ্ধতিতে করোনা শনাক্ত করতে প্রতি নমুনার জন্য বাংলাদেশি টাকায় মাত্র ১৪০ টাকা এবং ৯০ মিনিট সময়ের প্রয়োজন হবে। একটি মাত্র টিউবেই এ পদ্ধতিতে করোনার বর্তমান ধরনগুলো শনাক্ত করা সম্ভব হবে।

গতকাল যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে যবিপ্রবির উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন নতুন এ উদ্ভাবনের ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, সাইবারগ্রিন পদ্ধতিতে করোনা শনাক্তের সেনসিটিভিটি প্রচলিত অন্যান্য কিটের সমপর্যায়ের। সরকারের সহায়তা পেলে এ গবেষণাকে কাজে লাগিয়ে খুব সহজে এবং কম খরচে করোনা শনাক্তের কাজটি এ পদ্ধতিতে করা সম্ভব হবে। বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ বলেন, বায়ো ইনফরমেটিক্স টুলের মাধ্যমে দেখা গেছে, বর্তমানে সংক্রমণশীল করোনার বিভিন্ন ধরন এ পদ্ধতিতে শনাক্ত করা সম্ভব। শতাধিক নমুনা পরীক্ষা করে এর কার্যকারিতা যাচাই করা হয়েছে।

যবিপ্রবির জিনোম সেন্টারে গত বছরের ১৭ এপ্রিল থেকে যশোর অঞ্চলের সন্দিগ্ধ করোনা রোগীদের নমুনা পরীক্ষা শুরু হয়। এ পর্যন্ত সেখানে ৪০ হাজারের বেশি নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর