শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১১ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ মে, ২০২১ ২৩:২৬

এ বছরও সীমিত পরিসরে হজের ঘোষণা

প্রতিদিন ডেস্ক

Google News

করোনাভাইরাস মহামারীর কারণে গত বছরের মতো এবারও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে হজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার। সূত্র : খালিজ টাইমস।

গত রবিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে হজ আয়োজন বিষয়ক মন্ত্রণালয় থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে। তবে বলা হয়েছে, ‘এ বছর কী পদ্ধতিতে এবং কোন কোন শর্ত মেনে হজ পালন করা যাবে সে বিষয়ে পরে জানিয়ে দেওয়া হবে।’

কভিড-১৯ মহামারীর কারণে গত বছর সীমিত পরিসরে হজ পালন হয়। সেবার শুধু সৌদি আরবে বসবাস করা লোকজন হজ পালনের সুযোগ পেয়েছিলেন। সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে কাউকে হজে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজনের অন্যতম হজ। করোনাভাইরাস মহামারী বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার আগে প্রতি বছর সারা বিশ্ব থেকে ২৫ লাখের বেশি মানুষ সপ্তাহব্যাপী হজ পালন করতে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় যেতেন। এ ছাড়া সারা বছরই ওমরাহ পালন করতে নানা দেশ থেকে হাজার হাজার মুসলমান সৌদি আরবে যান। হজ থেকে সৌদি আরব প্রতি বছর প্রায় ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় করে। প্রায় সাত মাস বন্ধ থাকার পর ২০২০ সালের অক্টোবরে ওমরাহ পালনের জন্য সৌদি আরবের মসজিদুল হারাম খুলে দেওয়া হয়েছিল। কভিড-১৯ এর টিকা বাজারে আসার পর গত মার্চে সৌদি আরব সরকার বলেছিল, যারা করোনাভাইরাসের টিকা নিয়েছেন কেবল তাদের হজ করার অনুমতি দেওয়া হবে। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন নতুন ধরন শনাক্ত হওয়া এবং সেগুলো মোকাবিলায় বর্তমানে বাজারে থাকা টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে। টিকা গ্রহণের পরও অনেকে করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন।

এই বিভাগের আরও খবর