শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১১ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ জুন, ২০২১ ২৩:৩৬

সেনাবাহিনীর নতুন প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ

নিজস্ব প্রতিবেদক

সেনাবাহিনীর নতুন প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ
Google News

বাংলাদেশ সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ২৪ জুন বিকালে তিনি নতুন দায়িত্ব গ্রহণ করবেন। গতকাল প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে আগামী ২৪ জুন বিকাল থেকে বাংলাদেশ সেনাবাহিনীতে জেনারেল পদে পদোন্নতি প্রদানপূর্বক তিন বছরের জন্য সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে।

লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বর্তমান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হচ্ছেন। জেনারেল আজিজ আহমেদ ২৪ জুন অবসরে যাবেন।

লে. জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলনা শহরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর নবম দীর্ঘমেয়াদি কোর্সের সঙ্গে বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টে কমিশন লাভ করেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক ব্যাটালিয়ন, একটি পদাতিক ব্রিগেড এবং একটি পদাতিক ডিভিশনসহ জাতিসংঘ শান্তিরক্ষা অপারেশনে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অঞ্চলে মাল্টিন্যাশনাল ফোর্স কমান্ডার হিসেবে প্রথম বাংলাদেশ ব্যাটালিয়ন কমান্ডের অনন্য অভিজ্ঞতাসম্পন্ন একজন অফিসার। তিনি বিভিন্ন ফরমেশনে সদর দফতরে সিনিয়র অপারেশনাল এবং প্রশাসনিক স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালনসহ প্রশিক্ষক হিসেবে ক্যাডেট কলেজ ও বাংলাদেশ মিলিটারি একাডেমিতে দায়িত্ব পালন করেন। এস এম শফিউদ্দিন আহমেদ সদর দফতর আর্টডকের চিফ অব ডকট্রিন ডিভিশন এবং সেনাবাহিনী সদর দফতরে সামরিক প্রশিক্ষণ পরিদফতরের পরিচালক হিসেবে অত্যন্ত সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন। ২০১২ সালে মেজর জেনারেল পদে পদোন্নতি পেয়ে ১৯ পদাতিক ডিভিশনের জিওসি হিসেবে দায়িত্ব নেন। এরপর তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজে ডিজি হিসেবে দায়িত্ব পালনকালে জাতিসংঘ সদর দফতর কর্তৃক সেন্ট্রাল আফ্রিকা রিপাবলিকে (মিনুস্কা) ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে নিযুক্তি পান। ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে দায়িত্ব পালনকালে অসামান্য কর্মদক্ষতা প্রদর্শনের জন্য এসআরএসজি কর্তৃক সাইটেশন প্রাপ্ত হয়েছেন এস এম শফিউদ্দিন আহমেদ। এর আগে ১৯৯৩-১৯৯৪ সালে তিনি মোজাম্বিকে ১৬ মাস শান্তিরক্ষী হিসেবে নিয়োজিত ছিলেন।

জেনারেল শফিউদ্দিন আহমেদ দেশে-বিদেশে অত্যন্ত সুনামের সঙ্গে বিভিন্ন প্রশিক্ষণ সম্পন্ন করেন। তিনি ২০১০ সালে চীনের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে (এনডিইউ) আন্তর্জাতিক সিম্পোজিয়াম কোর্সে অংশ নেন। সেখানে তিনি সাফল্যের সঙ্গে ডিফেন্স অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ কোর্স সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর সম্পন্ন করা জেনারেল শফিউদ্দিন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এমআইএসটি থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি অসামান্য ফলসহ ডেভেলপমেন্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজে এমফিল সম্পন্ন করেছেন। বর্তমানে জেনারেল শফিউদ্দিন বিইউপিতে পিএইচডি সম্পন্ন করছেন। কর্মজীবনে তিনি আন্তর্জাতিক সম্পর্ক, দুর্যোগ ব্যবস্থাপনা, শান্তিরক্ষী বাহিনী এবং ডিফেন্স অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ সম্পর্কিত বিভিন্ন সেমিনার, কর্মশালায় অংশ নিয়েছেন। দেশ-বিদেশের জার্নালে তাঁর স্বনামধন্য আর্টিকেল প্রকাশিত হয়েছে। জেনারেল শফিউদ্দিন ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং দুই কন্যাসন্তানের জনক।

এই বিভাগের আরও খবর