রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

ভারত থেকে এসেছে অক্সিজেন এক্সপ্রেস ট্রেন

কূটনৈতিক প্রতিবেদক

১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস এসেছে বাংলাদেশে। এর মাধ্যমে প্রথমবারের মতো রেলপথে অক্সিজেন সরবরাহ করা হলো। গতকাল ভারত থেকে রওনা দেওয়া ট্রেন রাতে বাংলাদেশে পৌঁছায়।

ভারতের তথ্য অধিদফতর জানায়, গত ২৪ এপ্রিল ভারতে বিশেষ ট্রেন পরিষেবা শুরু করার পর থেকে এই প্রথম প্রতিবেশী বাংলাদেশে অক্সিজেন এক্সপ্রেস চালু হলো। এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এ ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করা হয়েছিল। গত ২৪ জুলাই টাটা দক্ষিণ পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের  বেনাপোলে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা জানায়। 

এ চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। গতকাল সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়। এ অক্সিজেন বাংলাদেশে চলমান কভিড তরঙ্গ মোকাবিলায় হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে। ভারত তার মহামারী পরিস্থিতি উন্নয়নের সঙ্গে সঙ্গে প্রতিবেশীদের মধ্যে নিকটতম অংশীদারদের সঙ্গে চিকিৎসা সরবরাহ ভাগ করে নেওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ বলেও উল্লেখ করা হয় ভারতীয় বিজ্ঞপ্তিতে।

সর্বশেষ খবর