বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

অপরাজিতই থাকল বসুন্ধরা কিংস

রাশেদুর রহমান, মালদ্বীপ থেকে

মালদ্বীপে সাধারণত মুষলধারে বৃষ্টি হয় না। ঝটপট বৃষ্টি আর ঝটপট রোদই এখানকার নিত্যদিনের ঘটনা। কিন্তু গতকাল মুষলধারে বৃষ্টি হলো। দীর্ঘ সময়জুড়ে। মালদ্বীপের ন্যাশনাল স্টেডিয়ামের সবুজ গালিচায় লেগে থাকা সকল দাগ যেন সাফ করতে চাইল আকাশ থেকে নেমে আসা নির্মল পানি। মুছে দিতে চাইল বিতর্কিত রেফারিংয়ের কলঙ্ক তিলক!

বসুন্ধরা কিংস এএফসি কাপ মিশনে নেমেছিল এশিয়া জয়ের লক্ষ্য নিয়ে। সেই লক্ষ্য পূরণের সব পরিকল্পনাই করেছিলেন কোচ অস্কার ব্রুজোন। কিন্তু গতকাল বিতর্কিত এক লাল কার্ড ভেস্তে দিল সবকিছু। ভারতীয় মোহনবাগানের সঙ্গে ১০ জনের দল নিয়ে ১-১ গোলে ড্র করল বসুন্ধরা কিংস। তিন ম্যাচে ৫ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপের দুইয়ে থেকে শেষ হলো মিশন। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে  ইন্টার জোন প্লে অফ সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করল মোহনবাগান। এএফসি কাপে বসুন্ধরা কিংস যাত্রা করেছিল ২০২০ সালে। সেবার প্রথম ম্যাচে তারা ৫-১ গোলে হারিয়ে দেয় মালদ্বীপের ক্লাব টিসি স্পোর্টসকে। তবে করোনাভাইরাসের কারণে সেবার এএফসি কাপ বাতিল হয়ে যায়। নতুন করে এএফসি কাপ মিশনে নেমেও টানা তিন ম্যাচ অপরাজিত থাকে দলটা। মালদ্বীপের মাজিয়াকে ২-০ গোলে হারিয়েছেন তপু বর্মণরা। ভারতের ক্লাব বেঙ্গালুরু এফসির সঙ্গে গোল শূন্য ও মোহনবাগানের সঙ্গে ১-১ ব্যবধানে ড্র। এশিয়ান ক্লাব ফুটবলের অন্যতম সেরা এ টুর্নামেন্টে টানা চার ম্যাচ অপরাজিত থাকল বসুন্ধরা কিংস।

গতকাল এএফসি কাপে ডি গ্রুপে নিজেদের শেষ ম্যাচটা দারুণভাবে শুরু করেছিল বসুন্ধরা কিংস। জনাথন, রাউল আর রবসনদের আক্রমণে মোহনবাগানের ডিফেন্স লাইন নড়বড়ে হয়ে উঠে। বিপরীত দিকে ভারতীয় ক্লাবের রয় কৃষ্ণারা বসুন্ধরার ডিফেন্স লাইনে এসেই থমকে যাচ্ছিলেন বার বার। ম্যাচের ২৮তম মিনিটে মোহনবাগানের ডি বক্সে রবসনের সঙ্গে ওয়ান-টু খেলে মাটি গড়ানো শটে দারুণ এক গোল করেন ব্রাজিলিয়ান ফার্নান্দেজ। এগিয়ে যাওয়ার পরও নিজেদের পরিকল্পনাতেই খেলতে থাকে বসুন্ধরা কিংস। তবে প্রথমার্ধ্বের শেষ মুহূর্তে সুশান্তকে লাল কার্ড দিলে ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ প্রিমিয়ার লিগে টানা দুইবারের চ্যাম্পিয়নরা। ১০ জনের বিপক্ষে ১১ জন। এই সুবিধা নিয়েই মোহনবাগান সমতায় ফিরে ম্যাচের ৬২তম মিনিটে। ডান পায়ের এক জোরাল শটে গোল করেন ডেভিড উইলিয়ামস। বাকি সময় বসুন্ধরা কিংস একের পর এক আক্রমণ করে গেলেও গোলের দেখা মেলেনি।

মালদ্বীপে বসবাসরত বাংলাদেশের মানুষ আশায় বুক বেধেছিল বসুন্ধরা কিংসকে নিয়ে। মালদ্বীপে বাংলাদেশের দল সাধারণত ভালো ফল করতে পারে না। বসুন্ধরা কিংস জয় পাওয়ায় তারা দারুণ আনন্দিত হয়েছিল। সে আনন্দের মাত্রা অনেক বাড়তে পারত গতকাল। কিন্তু তা আর হলো কই! ফের প্রতীক্ষার পালা!

সর্বশেষ খবর