শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সরকার গঠনে হাক্কানি ও ইয়াকুব বিরোধ

আফগানিস্তানে সুপ্রিম লিডার হতে পারেন তালেবান প্রধান আখুন্দজাদা

প্রতিদিন ডেস্ক

সরকার গঠনে হাক্কানি ও ইয়াকুব বিরোধ

হায়বাতুল্লাহ আখুন্দজাদা

আফগানিস্তানে তালেবান সরকার গঠন নিয়ে মতবিরোধ তুঙ্গে উঠেছে। গোষ্ঠীগত স্বার্থে নিজেদের মধ্যে নানা টানাপড়েন শুরু হয়েছে। বিশেষ করে হাক্কানি গোষ্ঠী ও ইয়াকুব গোষ্ঠীর মধ্যে বিরোধ সবচেয়ে বড় আকার নিয়েছে। জানা গেছে, তালেবান প্রধান হায়বাতুল্লাহ আখুন্দজাদা চাইছেন তিনি ইরানের মতো সরকারের ‘সুপ্রিম লিডার’ হবেন, যাতে তার উপদেশ মেনেই দেশ চালায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। কিন্তু এতে রাজি নন অনেক নেতা। সূত্র : আলজাজিরা, রয়টার্স, বিবিসি, সিএনএন। প্রাপ্ত খবর অনুযায়ী, সরকার গঠন নিয়ে ঘাম ছুটছে তালেবান নেতাদের। নিজেদের মধ্যে দ্বন্দ্ব এখন প্রকাশ্য রূপ নিয়েছে। মন্ত্রিসভায় জায়গা পাওয়া নিয়ে হাক্কানি গোষ্ঠী এবং কান্দাহারের মোল্লা ইয়াকুব গোষ্ঠীর মধ্যে বিরোধ তুঙ্গে উঠেছে। ফলে সরকার গঠনে বিলম্ব হচ্ছে। এ অবস্থায় দারুণ অস্বস্তিতে পড়েছেন তালেবানের শীর্ষ নেতারা। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, তালেবানের সামরিক দায়িত্বে রয়েছে মোল্লা ইয়াকুব গোষ্ঠী। নতুন সরকারের মন্ত্রিসভায় ঠাঁই দেওয়ার দাবি জানিয়েছে তারা। কিন্তু হাক্কানি গোষ্ঠী এর বিরোধিতা করছে। শুধু তাই নয়, মোল্লা ইয়াকুব গণমাধ্যমকে বলেছেন, ‘যারা দোহায় প্রধান কার্যালয়ে বসে আছেন, তাদের হুকুম শুনতে আমরা রাজি নই।’

জানা গেছে, শুধু হাক্কানি বা ইয়াকুব গোষ্ঠীই নয়, একে একে তালেবানের অন্য গোষ্ঠীগুলোও নিজেদের অধিকার নিয়ে সরব হতে শুরু করেছে। পর্যবেক্ষকদের মতে, এই বিরোধ আরও বড় আকার নিলে আবার গৃহযুদ্ধ শুরু হয়ে যেতে পারে দেশটিতে।

প্রাপ্ত খবর অনুযায়ী, দোহায় তাই শীর্ষনেতাদের নিয়ে বৈঠক চালাচ্ছেন তালেবান প্রধান হায়বাতুল্লাহ আখুন্দজাদা।

গতকালও দিনভর দফায় দফায় বৈঠকের পর দাবি করা হয়েছে, তাদের মধ্যে ঐকমত্য হয়েছে। যে কোনো সময় সরকারের ঘোষণা দেওয়া হবে। একটি সূত্র জানায়, মূলত কট্টর মৌলবাদী নেতাদের নিয়েই সরকার গঠনে জোর চেষ্টা চালানো হচ্ছে। আখুন্দজাদাকে শীর্ষে রেখে এ চেষ্টা চলছে। তার নিচে থাকবে বিলাল কারিমি, আবদুল গনি বারাদারের মতো নেতারা। বিলাল করিমি গণমাধ্যমকে জানিয়েছেন, ইসলামিক নেতাদের প্রাধান্য দিয়েই আফগানিস্তানে সরকার গঠন করবে তালেবান। তবে এখনই মন্ত্রিসভার নাম ঘোষণা করা হবে না। কয়েক দিন পরে তা জানানো হবে। সূত্র জানায়, তালেবান নেতার এই ঘোষণার পরও উত্তর আফগানিস্তানের নেতাদের সায় পাওয়া যায়নি। এ নিয়ে ঘন ঘন বৈঠকও ব্যর্থ হয়েছে। এদিকে গতকাল তালেবান নেতা আহমাদুল্লাহ মুত্তাকি টুইটারে জানিয়েছেন, নতুন সরকারের ঘোষণা দিতে রাজধানী কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে একটি অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। খুব শিগগির তালেবান সরকার ঘোষণা করা হবে। আরেক নেতা শের আব্বাস বলেন, সরকারের নিম্ন পর্যায়সহ বিভিন্ন ক্ষেত্রে নারীরা কাজ করতে পারবেন। তবে মন্ত্রিসভা বা শীর্ষস্থানীয় পদে নারীরা না-ও থাকতে পারেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর