শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
সন্ত্রাসে মদদের অভিযোগ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি দম্পতির জেল

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

সিরিয়াভিত্তিক আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ‘আইসিস’-কে সহায়তার ষড়যন্ত্রে লিপ্ত থাকার দায়ে পেনসিলভেনিয়া স্টেটের বাংলাদেশি দম্পতিকে কারাদন্ড প্রদান করা হয়েছে।

ফিলাডেলফিয়ার ফেডারেল জজ জসোয়া ডি ওলসন গতকাল এই রায় প্রদান করেন বলে ইউএস অ্যাটর্নি জেনিফার আরিবিটার উইলিয়ামস জানিয়েছেন। দুজনের মধ্যে আদালত শহিদুল গাফ্্ফারকে (৪০) ১৮ মাস এবং তার স্ত্রী নাবিলা খানকে (৩৫) দুই বছরের দন্ড দিয়েছে। এই দন্ড ভোগের পর তাদের আরও তিন বছর কর্তৃপক্ষের নজরদারিতে থাকতে হবে।

আদালত সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক সন্ত্রাসী চক্র ‘আইসিস’-এ অংশ নিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হওয়ার জন্য এই দম্পতি তাদের দুই ভাইকে ২০১৫ সালে সিরিয়ায় পাঠায়। এ ধরনের শলাপরামর্শ তারা করেন ২০১৪ সালের সেপ্টেম্বরে। গাফ্ফার খান ২০১৫ সালের জানুয়ারিতে বাংলাদেশে বসবাসরত তার বোনকে কিছু স্বর্ণালঙ্কার বিক্রি করতে বলেন। সেই টাকা তার ভাইদের দেওয়ার পরামর্শ দেন। এরপর গাফ্ফার খান নিজেও ঢাকায় যান ওই দুই ভাইকে বিদায় জানাতে। তিনি তার মাকে ফোন করে অভিবাদন জানান এই বলে, ‘এমন সাহসী পুত্র জন্মদানের জন্য অভিবাদন- যারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হচ্ছে। যারা আল্লাহ্র সন্তুষ্টির জন্য নিজের জীবন কোরবানিতে দ্বিধা করবে না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর