শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
হিন্দু মহাজোটের বিক্ষোভ সমাবেশে হুঁশিয়ারি

মাহফুজ আনাম ও শাহীন আনামের কুশপুত্তলিকা দাহ

নিজস্ব প্রতিবেদক

মাহফুজ আনাম ও শাহীন আনামের কুশপুত্তলিকা দাহ

গতকাল ‘মানুষের জন্য’ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম ও সাংবাদিক মাহফুজ আনামের কুশপুত্তলিকা পুড়িয়েছেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের নেতা-কর্মীরা -বাংলাদেশ প্রতিদিন

বেসরকারি সংস্থা ‘মানুষের জন্য’ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম ও তার স্বামী মাহফুজ আনামের কুশপুত্তলিকা পুড়িয়েছেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের নেতা-কর্মীরা। বিক্ষুব্ধ নেতা-কর্মীরা দুজনকে দ্রুত আইনের আওতায় আনার দাবিতে বিভিন্ন স্লোগান দেন। তারা গতকাল সকালে রাজধানীর সূত্রাপুরে বিক্ষোভ কর্মসূচি পালন করছিলেন।

এর আগে জহির রায়হান সাংস্কৃতিক মিলনায়তনে বাংলাদেশ হিন্দু যুব মহাজোটের অভিষেক অনুষ্ঠান শেষে সংক্ষিপ্ত র‌্যালি করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা-৪ আসনের সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, ‘বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। কিন্তু কুচক্রী মহল সব সময় হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা চালিয়ে সরকারের ভাবমূর্তি নষ্টের চেষ্টা করছে। সেই কুচক্রী মহল যারাই হোক তাদের বিরুদ্ধে হিন্দু  সম্প্রদায়কে সঙ্গে নিয়ে সোচ্চার থাকব।’

তিনি আরও বলেন, হিন্দু পারিবারিক আইনটি তাদের নিজস্ব ব্যাপার। কোনো মহল বিদেশি টাকা খেয়ে পারিবারিক আইন পরিবর্তন করতে পারে না। হিন্দুদের সঙ্গে আলোচনা করে যা করার সরকারই করবে। কেউ ষড়যন্ত্র করে তাই সরকারকে বিব্রত করতে পারবে না।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের প্রধান সমন্বয়কারী বিজয় কুমার ভট্টাচার্য্য বলেন, একসময় দেশের বিভিন্ন স্থানে হিন্দুরা নির্যাতিত হলেও প্রতিবাদের সাহস ছিল না। বর্তমান সরকারের কারণে হিন্দুরা রাজপথে নেমে নির্যাতনের প্রতিবাদ করতে পেরেছে।

বর্তমানে কিছু ব্যক্তি ও মানুষের জন্য ফাউন্ডেশন নামে একটি এনজিও হিন্দু পারিবারিক আইন সংস্কারের দাবি তুলেছে জানিয়ে তিনি বলেন, ধর্মীয় আইন পরিবর্তনের দাবি তোলার তারা কে? এ দাবির মাধ্যমে তারা হিন্দু সম্প্রদায়ের মধ্যে কোন্দল তৈরির চেষ্টা করছে।

মহাজোটের সার্চ কমিটির প্রধান ডি কে সমির বলেন, হিন্দুরা আওয়ামী লীগের ভোটব্যাংক। জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদও বিশ্বাস করেছিলেন হিন্দুদের ওপর। কিন্তু বর্তমানে একটি কুচক্রী মহল আওয়ামী লীগের সেই ভোটব্যাংক নষ্টের চেষ্টা করছে।

হিন্দুদের জন্য আলাদা মন্ত্রণালয় ও আইন করার দাবি জানিয়ে তিনি বলেন, হিন্দু পারিবারিক আইন পরিবর্তনের জন্য আমাদের মধ্যে অনেক মানুষ আছে, সেখানে হিন্দু আইন সম্পর্কে কিছু না জেনে মাহফুজ আনাম, তার স্ত্রী শাহীন আনাম ও অ্যাঞ্জেলা গোমেজরা আইন পরিবর্তনের চেষ্টা করছেন। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য ফ্রন্টের সাধারণ সম্পাদক নকুল কুমার চন্দ্র বলেন, কথায় আছে মায়ের চেয়ে মাসির দরদ বেশি। সে অবস্থা হয়েছে মাহফুজ আনামদের। হিন্দু সমাজের জন্য এখন যে আইন আছে তাতেই হিন্দুরা সন্তুষ্ট। কিন্তু মাহফুজ ও শাহীন আনামরা সে আইন পরিবর্তনের চেষ্টা করছেন। আসলে হিন্দুদের উপকার নয়, এর মাধ্যমে সরকারকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করছেন তারা। হিন্দুদের সরকারের মুখোমুখি দাঁড় করানোর হীন উদ্দেশ্যে মানুষের জন্য ফাউন্ডেশন কাজ করছে। তাদের প্রতিহত করার জন্য তিনি বিষয়টি সংসদে উত্থাপনের অনুরোধ জানান। আন্দোলনকারীদের জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান সালমা হোসেন বলেন, হিন্দু সমাজের সমস্যাগুলো জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরকে জানানো হবে। যে কোনো প্রয়োজনে তিনি তাদের সঙ্গে থাকবেন।

জাতীয় হিন্দু যুব মহাজোটের নবনির্বাচিত সভাপতি প্রদীপ শংকর বলেন, হিন্দু সম্প্রদায়ের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের কঠোর হাতে প্রতিহত করা হবে।

মহাজোটের অন্যতম প্রতিষ্ঠাতা ও হরিচাঁদ ঠাকুরের সাধু নির্মল ঠাকুর বলেন, ষড়যন্ত্রীদের দাবিমতো নতুন আইন যাতে পাস না হয় সেজন্য প্রয়োজনে রাজপথে আন্দোলন ও আমরণ অনশন করা হবে।

অনুষ্ঠানের প্রধান আলোচক বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক বলেন, দুষ্কৃতকারী একটি মহল আজকের এ অনুষ্ঠান বন্ধের চেষ্টা চালিয়েছিল। এরা হিন্দু সমাজকে সরকারের প্রতি বিষিয়ে দিতে হিন্দু পারিবারিক আইন পরিবর্তনের চেষ্টা করছে। এ কুচক্রীদের বারবার ক্ষমা চাইতে বলা হয়েছে, তারা ক্ষমা চায়নি। তাই তাদের বিরুদ্ধে লাগাতার বিভিন্ন কর্মসূচি দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর