শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ভারত আমাদের অকৃত্রিম বন্ধু

বেনাপোল ও কলকাতা প্রতিনিধি

ভারত আমাদের অকৃত্রিম বন্ধু

ভারত-বাংলাদেশ সম্পর্ক গভীর এবং কালের বিবর্তনে উত্তীর্ণ বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ভারত আমাদের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশ-ভারত সম্পর্ক যে কোনো প্রতিবেশী দেশের জন্য রোল মডেল। রক্ত দিয়ে লেখা এ সম্পর্ক ছিন্ন করা যায় না। গতকাল ভারতের পশ্চিমবঙ্গস্থ বনগাঁওয়ে পেট্রাপোল স্থলবন্দরের দ্বিতীয় কার্গোগেটের নির্মাণ কাজ এবং প্যাসেঞ্জার টার্মিনাল ভবন-১ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বর্তমানে দুই দেশের সম্পর্ক যে উচ্চতায় গেছে তা অনুসরণ করার মতো। এ সম্পর্ক আরও দৃঢ় হবে। রক্তে লেখা সম্পর্ক অক্ষুণ্ণ থাকবে। মহান স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদান শ্রদ্ধাভরে স্মরণ করছি।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ থেকে প্রতিদিন হাজারো মানুষ ভ্রমণ, ব্যবসা এবং চিকিৎসার জন্য ভারতের বিভিন্ন রাজ্যে যায়। এর প্রধানতম প্রবেশদ্বার হচ্ছে বেনাপোল, আর ওপারে পেট্রাপোল। ভারতের স্থলবন্দর কর্তৃপক্ষ পর্যটক ও ব্যবসায়ীদের উন্নত সেবাদানের জন্য পেট্রাপোলে আরেকটি প্যাসেঞ্জার টার্মিনাল ভবন নির্মাণ করায় তাদের প্রতিমন্ত্রী ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বক্তব্য দেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত?্যানন্দ রায় ও নিশিথ প্রামাণিক, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, ভারতীয় স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান আদিত্য মিশ্র, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীর।

বেনাপোল চেকপোস্টের ওপারে ভারতের পেট্রাপোলে উদ্বোধন হওয়া আধুনিক মানের প্যাসেঞ্জার টার্মিনালটি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত। ১৩৫০ বর্গমিটারের এই ভবনে এক ছাদের নিচে বসবে ইমিগ্রেশন এবং কাস্টমস। পাসপোর্ট যাত্রীদের নিরাপদ ভ্রমণের কথা ভেবে ইমিগ্রেশনে ৩২টি কাউন্টার এবং কাস্টমসের জন্য ৪টি পৃথক পৃথক কাউন্টার রাখা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর