রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

চলে গেলেন জিয়াউদ্দিন বাবলু

নিজস্ব প্রতিবেদক

চলে গেলেন জিয়াউদ্দিন বাবলু

জাতীয় পার্টির মহাসচিব ও সাবেক সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু করোনায় আক্রান্ত হয়ে গতকাল সকাল ৯টা ১২ মিনিটে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৭ বছর। জিয়াউদ্দিন বাবলু ৬ সেপ্টেম্বর থেকে চিকিৎসাধীন ছিলেন। গতকাল বাদ এশা গুলশান আজাদ মসজিদে জানাজা নামাজের পর তার মরদেহ মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্তানে দাফন করা হয়। আজ বিকালে পার্টির কাকরাইলের কেন্দ্রীয় কার্যালয়ে স্মরণসভা অনুষ্ঠিত হবে। জিয়াউদ্দিন আহমেদ বাবলুর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিশিষ্টজনরা।

জাপার তিন দিনের শোক : জাপার প্রেস সচিব খন্দকার দেলোয়ার জালালী জানান, জাতীয় পার্টির পক্ষ থেকে শনি থেকে সোমবার পর্যন্ত প্রতিটি কার্যালয়ে দলীয় ও কালো পতাকা অর্ধনমিত রাখা হবে। রবিবার (আজ) বিকালে পার্টির কাকরাইল চত্বরে শোকসভা অনুষ্ঠিত হবে। এতে জি এম কাদেরসহ পার্টির শীর্ষস্থানীয় নেতারা উপস্থিত থাকবেন।

শ্রদ্ধা ও ভালোবাসায় বিদায় : শোক, শ্রদ্ধা আর ভালোবাসায় জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে বিদায় জানালেন জাতীয় পার্টির হাজারো নেতা-কর্মী। গতকাল বেলা ১টায় প্রয়াত নেতার কফিনবাহী গাড়িটি জাতীয় পার্টি কাকরাইলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে পৌঁছলে দীর্ঘদিনের সহকর্মী ও রাজনৈতিক অনুসারীরা কান্নায় ভেঙে পড়েন। প্রিয় নেতাকে এক পলক দেখতে আগে থেকেই জড়ো হয়েছিলেন পল্লীবন্ধুর হাজারো অনুসারী। ফুলে ফুলে সুশোভিত হয়ে ওঠে কফিনবাহী গাড়িটি। এ সময় মাইকে জিয়াউদ্দিন আহমেদ বাবলুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়। জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে পার্টির পক্ষ ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা ও রাহগীর আল মাহি সাদ এরশাদ। শ্রদ্ধা জানান অ্যাডভোকেট সালমা ইসলাম, মো. মসিউর রহমান রাঙ্গা, মো. সাহিদুর রহমান টেপা, অ্যাডভোকেট শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, এস এম ফয়সল চিশতী, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, এ টি ইউ তাজ রহমান, মো. শফিকুল ইসলাম সেন্টুসহ প্রতিটি অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা। এ ছাড়া ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভারতীয় হাইকমিশনের পক্ষে সেকেন্ড সেক্রেটারি প্রতীক ডি নেগি, আওয়ামী লীগের পক্ষ থেকে সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন ও দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, জেপির পক্ষ থেকে সাঈদ তারেক, জনদলের পক্ষে মহাসচিব সেলিম আহমেদ, হিন্দু মহাজোটের যুগ্ম-মহাসচিব সুজন দে, গান বাংলার স্বত্বাধিকারী দেলোয়ার হোসেন রাজা। শ্রদ্ধা শেষে জিয়াউদ্দিন বাবলুর আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

আজাদ মসজিদে জানাজা : গুলশান আজাদ মসজিদে গতকাল বাদ এশা জিয়াউদ্দিন বাবলুর জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র শেখ ফজলে নূর তাপস, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের, সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান মুজিবুল হক চুন্নু, সৈয়দ আবু হোসেন বাবলাসহ পার্টির সব স্তরের নেতা-কর্মীরা অংশ নেন। এ ছাড়া হামিম গ্রুপের চেয়ারম্যান এ কে আজাদ, এরশাদের সময়কার জাপার প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন খান, বিএনপির মোয়াজ্জেম হোসেন আলালসহ অনেকে জানাজায় অংশ নেন। জানাজা শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয় জিয়াউদ্দিন বাবলুর লাশ।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক : জিয়াউদ্দিন আহমেদ বাবলুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের।

এ ছাড়া শোক জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, চিফ হুইপ নূর ই আলম চৌধুরী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। আরও শোক জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিকল্পধারার প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, ইসলামী আন্দোলনের আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীরসাহেব চরমোনাই ও মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, জাতীয় পার্টি জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এবং সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ প্রামাণিক ও যুগ্ম-মহাসচিব সুজন দে, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন এবং সুশাসনের জন্য নাগরিক (সুজন) চেয়ারম্যান বদিউল আলম মজুমদার। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন বাবলু। প্রয়াত রাষ্ট্রপতি এইচ এম এরশাদের শাসনামলে ১৯৮৮ থেকে ১৯৯০ পর্যন্ত তিনি জ্বালানিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১৩ থেকে ২০১৪ পর্যন্ত তিনি মন্ত্রী পদমর্যাদায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন জিয়াউদ্দিন আহমেদ বাবলু। তিনি নটর ডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ¯œাতক ও ইংরেজি সাহিত্যে ¯œাতকোত্তর। পরবর্তী সময়ে একই প্রতিষ্ঠান থেকে আইন বিষয়ে ¯œাতক সম্পন্ন করেন তিনি। ছাত্রজীবন থেকেই রাজনীতিতে সক্রিয় বাবলু ১৯৭৪ থেকে ১৯৭৫ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগীয় সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৯ থেকে ১৯৮৩ পর্যন্ত তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য এবং ১৯৮১ থেকে ১৯৮৩ পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক। সেই সময় তিনি ডাকসুর সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন।

জিয়াউদ্দিন আহমেদ বাবলুর সঙ্গে আওয়ামী লীগ নেতাদের সখ্য ভালো বলে বিবেচনা করা হতো। তবে সম্প্রতি তাকে ক্ষমতাসীন দলটির বিরুদ্ধে নিপীড়ন, আইনের শাসনের অনুপস্থিতি ও সুশাসনের অভাবের বিরুদ্ধে সোচ্চার হতে দেখা যায়। ২০২০ সালে জাতীয় পার্টির মহাসচিব পদ থেকে মশিউর রহমান রাঙ্গাকে সরিয়ে জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে দায়িত্ব দেওয়া হয়েছিল। বাবলুর প্রথম স্ত্রী ফরিদা সরকার ২০০৫ সালে ক্যান্সারে মারা যান। তাদের এক ছেলে রয়েছেন। ২০১৭ সালের এপ্রিলে বাবলু বিয়ে করেন এইচ এম এরশাদের আত্মীয় মেহেজেবুন্নেসা টুম্পাকে।

সর্বশেষ খবর