শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মাছ চোর ধরার ক্যামেরায় শনাক্ত ইকবাল

কুমিল্লায় সিসিটিভির ফুটেজে বের হচ্ছে রহস্য । কক্সবাজারে সন্দেহভাজন যুবক গ্রেফতার

কুমিল্লা প্রতিনিধি

মাছ চোর ধরার ক্যামেরায় শনাক্ত ইকবাল

সিসিটিভি ফুটেজে ইকবাল। পূজামন্ডপে প্রবেশের আগে ও পরে তার ছবি -সংগৃহীত

মাছ চোর পাহারার ক্যামেরায় শনাক্ত হন সেই ইকবাল। যিনি দারোগাবাড়ী মসজিদ থেকে কোরআন নিয়ে নানুয়ার দীঘির পাড়ের পূজামন্ডপে রেখেছিলেন। নাম প্রকাশ না করার সূত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্রমতে, কুমিল্লা মহানগরীর দারোগাবাড়ী মাজার পুকুরে মাছ চাষ করেন হাজি সেলিম নামে এক ব্যক্তি। তার বাড়ি মাজার পুকুরের পুব পাড়ে। ওই বাড়ির দোতলায় তিনি তিনটি সিসি ক্যামেরা স্থাপন করেন। এর একটি উত্তর দিকে, আরেকটি দক্ষিণ দিকে মুখ করা। মাঝখানের ক্যামেরাটি সোজাসুজি পশ্চিমমুখী। এ ক্যামেরাটি অত্যাধুনিক। রাতের বেলা কেউ মাছ চুরি করছেন কি না তা দেখতে ক্যামেরাটি চালু করেন তিনি। এটি ঘূর্ণায়মান ফ্যানের মতো ডানে-বাঁয়ে ঘুরতে সক্ষম। এমনকি পুকুরের পশ্চিম পাড়ের মসজিদ গেট পর্যন্ত নজরদারি করতে সক্ষম ক্যামেরাটি। ডানে-বাঁয়ে ঘোরার কারণে সিসিটিভি ফুটেজকে ক্যামেরার ভিডিও বলে মনে হতে পারে।

১২ অক্টোবর দিবাগত রাত ২টা ১০ মিনিটের সময় মাজার থেকে কোরআন শরিফ নিয়ে বের হন ইকবাল। পরে পুকুরের  উত্তর পাড় হয়ে নানুয়ার দীঘির পাড়ের দিকে অগ্রসর হন। হাজি সেলিমের সিসিটিভি ক্যামেরা ও মাজারের নিজস্ব ক্যামেরায় দুটি দৃশ্যই ধরা পড়ে। রাত ৩টা ১২ মিনিটের সময় আরেকটি সিসিটিভি ফুটেজে দেখা যায় ইকবাল হনুমানের গদা কাঁধে করে এদিক-ওদিক ঘুরছেন। ওই ভিডিও ফুটেজটি নানুয়ার দীঘির পাড়ের পশ্চিম পাশের লিলি গার্ডেন নামে একটি বাড়ি থেকে সংগ্রহ করে পুলিশ। দীঘির উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্ব কোণে দুটি রাস্তা রাজগঞ্জ ও কাঁসারিপট্টির দিকে চলে গেছে। মাঝখান বরাবর ছিল অস্থায়ী পূজামন্ডপটি, যেখানে স্পর্শকাতর ঘটনাটি ঘটে। ঘোরাঘুরি শেষে ওই স্থান থেকে উত্তর-পশ্চিমের রাস্তা দিয়ে বেরিয়ে যান ইকবাল। মাঝখানের এক ঘণ্টায় কী করেছিলেন তিনি, সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

কক্সবাজারে ইকবাল সন্দেহে যুবক গ্রেফতার : এদিকে বিডিনিউজ পুলিশের বরাতে জানায়, কুমিল্লার আলোচিত যুবক ইকবাল হোসেনকে কক্সবাজার থেকে গ্রেফতার করা হয়েছে। গত রাত ১০টার পর তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম (ক্রাইম অ্যান্ড অ্যাডমিন)। তিনি বলেন, ইকবাল নামে ওই যুবককে আমরা সৈকত এলাকা থেকে গ্রেফতার করেছি। তিনি আরও বলেন, কুমিল্লা জেলা পুলিশের একটি দল কক্সবাজারের উদ্দেশে রওনা হয়েছে। দলটি পৌঁছলে এই যুবককে তাদের কাছে হস্তান্তর করা হবে। কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, কক্সবাজারে ইকবাল হোসেন নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। এটা প্রধান সন্দেহভাজন ইকবাল কি না, তা যাছাই করে দেখবেন তারা।

মামলার অগ্রগতি : এ ঘটনায় এ পর্যন্ত কোতোয়ালি থানায় পাঁচটি মামলা হয়েছে। দুটি মামলা ডিজিটাল নিরাপত্তা আইনে। একটি মামলার বাদী পুলিশ, অন্যটির বাদী র‌্যাব। এ ছাড়া বিশেষ ক্ষমতা আইনে বাদী হয়ে দুটি এবং ধর্মীয় অনুভূতিতে আঘাতের আরেকটি মামলা করে পুলিশ। ডিজিটাল নিরাপত্তা আইনে এজাহারনামীয় দুজন, বিশেষ ক্ষমতা আইনে এজাহারনামীয় ৬০ জন ও অজ্ঞাতনামা ৯০০ জনকে আসামি করা হয়। এ চার মামলায় এ পর্যন্ত গ্রেফতার ৪৪ জন। একটি সূত্রে মূল ঘটনার সঙ্গে সম্পৃক্ত সম্ভাব্য তিনজনের নাম পাওয়া গেছে। এর একজন সিসিটিভি ফুটেজে ধরা পড়া ইকবাল হোসেন, ৯৯৯-এ কল করা ইকরাম হোসেন এবং হুমায়ুন কবির নামে অন্য এক ব্যক্তি। ইকরাম ডিজিটাল নিরাপত্তা আইনে ইতিমধ্যে গ্রেফতার হয়েছেন। বাকিরা পুলিশ হেফাজতে রয়েছেন বলে একটি সূত্রে জানা গেছে। যদিও এ বিষয়ে মুখ খুলছে না পুলিশ। কুমিল্লা মহানগরীর ১৭ নম্বর ওয়ার্ড পাথুরিয়াপাড়া লস্করপুকুর এলাকার নূর আহম্মদ আলমের ছেলে ইকবাল। নূর আলম মাছের ব্যবসা করেন। হুমায়ুন কবিরের বাড়ি কুমিল্লার বরুড়া উপজেলায়। তিনি কুমিল্লা মহানগরীর একটি স্কুলের ধর্মীয় শিক্ষক ছিলেন। ইকরামের বাড়ি কাঁসারিপট্টি। তিনি ওই এলাকার রিকশাচালক বিল্লাল হোসেনের ছেলে। তবে প্রথম দুজন মাদকাসক্ত বলে পারিবারিক সূত্রে জানা গেছে। দারোগাবাড়ী মসজিদের ইমাম ইয়াছিন নূরী জানান, এ মসজিদে মাঝেমধ্যেই এমন কোরআন শরিফ হাদিয়া দেওয়া হয়। এটা এখানকার হতে পারে। এসব বিষয়ে কুমিল্লার পুলিশ সুপার মো. ফারুক আহমেদ কিছু বলতে রাজি হননি। তবে গতকাল ঘটনাস্থল পরিদর্শনে আসা ডিআইজি ক্রাইম (হেডকোয়ার্টার্স) ওয়াই এম বিলালুর রহমান জানান, স্বরাষ্ট্রমন্ত্রী ব্রিফিং করে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরবেন। উল্লেখ্য, ১৩ অক্টোবর কুমিল্লা মহানগরীর নানুয়ার দীঘির পাড়ের অস্থায়ী মন্ডপে হনুমানের মূর্তির কোলের ওপর কোরআন শরিফ পাওয়ার ঘটনাকে কেন্দ্র করে সারা দেশে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

সর্বশেষ খবর