শিরোনাম
রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
ঢাকার সম্মেলনে বান কি-মুন

টিকার বৈষম্য দূর করতেই হবে

কূটনৈতিক প্রতিবেদক

টিকার বৈষম্য দূর করতেই হবে

করোনা মহামারী থেকে বিশ্বকে স্বাভাবিক করতে টিকার বৈষম্য দূর করতেই হবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি-মুন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত বিশ্ব শান্তি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ধারণ করা ভিডিও ভাষণে এ কথা বলেন তিনি।

বান কি-মুন বলেন, পরাশক্তিগুলোর মধ্যে উত্তেজনা ও আঞ্চলিক সংঘাত বাড়তে থাকায় চরম প্রয়োজনের মুহূর্তেও বিশ্ব সহযোগিতা

 বাধাগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, বৈশ্বিক টিকাদান কর্মসূচিকে ত্বরান্বিত করার জন্য আমাদের উদ্যোগ বাড়াতে হবে এবং মহামারী থেকে টেকসই ও অন্তর্ভুক্তিমূলক সমন্বিত পুনরুদ্ধার কার্যক্রম নিতে হবে। 

কভিড মহামারী থেকে পুনরুদ্ধার দীর্ঘ ও পরিশ্রমসাধ্য হবে মন্তব্য করে মুন বলেন, বিশেষ করে যখন অনেকের জন্য টিকার ক্ষেত্রে অসাম্য বিরাজ করছে। দ্রুততম সময়ে পুনর্নির্মাণের জন্য কেবল আগের অবস্থায় ফিরে আসা নয়, এর সঙ্গে দরকার পরিবেশসম্মত, টেকসই ও সমন্বিতভাবে ফিরে আসা। এজন্য টিকার বৈষম্য আমাদের দূর করতেই হবে। তিনি বলেন, বৈশ্বিক পুনরুদ্ধার কেবল শ্লথই নয়, এটা বড় রকমের বৈষম্যমূলকও। এজন্য আমাদেরকে কেবল বহুমুখী আন্তর্জাতিক উদ্যোগ নিলে হবে না, মহামারী পরবর্তী শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক আন্তর্জাতিক পরিস্থিতি বিরাজমান রাখার জন্যও কাজ করতে হবে।

করোনাভাইরাস মহামারী মোকাবিলার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায়ও একযোগে কাজ করার আহ্বান জানান জাতিসংঘের সাবেক এই মহাসচিব।

সর্বশেষ খবর