রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

গুলিতে নিহত ইউপি চেয়ারম্যান প্রার্থী

ষষ্ঠ ধাপে ২১৯ ইউপিতে ভোট ৩১ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক

ইউনিয়ন পরিষদের চতুর্থ ও পঞ্চম ধাপের নির্বাচন ঘিরে সংঘাত-গোলাগুলি চলছেই। নির্বাচনী বিরোধের জেরে শুক্রবার রাতে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে গুলিতে গুরুতর আহত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. এরশাদুল হক (৩৫) মারা গেছেন। ওই রাতে চিকিৎসার জন্য ঢাকায় আনার পথেই তিনি মারা যান। গুলির ঘটনায় তার আগে মারা যান নাটঘর ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক বাদল সরকার (২৩)। একই রাতে ঝিনাইদহের শৈলকুপায় মোটরসাইকেলে অগ্নিসংযোগ, বাড়িঘর ভাঙচুরের ঘটনায় গতকাল পর্যন্ত ৩৫ জন গ্রেফতার হয়েছেন। এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনের ষষ্ঠ ধাপে দেশের ২১৯ ইউপিতে ভোট হবে ৩১ জানুয়ারি। গতকাল নির্বাচন কমিশনের সভা শেষে এ ধাপের নির্বাচনের তারিখ জানান ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। তফসিল অনুযায়ী চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত মেম্বার পদের প্রার্থীরা ৩ জানুয়ারি পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ৬ জানুয়ারি বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৩ জানুয়ারি। এবার এ ধাপের সব ইউপিতে ইভিএমে ভোট নেওয়ার সিদ্ধান্ত হয়েছে সভায়।

ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় এ ধাপের নির্বাচনের তফসিল অনুমোদন দেওয়া হয়। সভায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম ও কবিতা খানম এবং ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। প্রথম দিকে ইউপি ভোট নিয়ে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকা ছাড়া অন্যখানে তেমন আলোচনা না থাকলেও সবশেষ দুই ধাপের ভোটে সহিংসতা বাড়লে অনেক প্রাণহানি ঘটে। এরপর সরগরম হয়ে ওঠে নির্বাচনী আলোচনা। নূরুল হুদা কমিশন মধ্য ফেব্রুয়ারিতে নিজেদের মেয়াদ শেষের আগেই নির্বাচন-উপযোগী সব ইউপির ভোট ধাপে ধাপে শেষ করার পরিকল্পনা করেছে। চলতি বছরের মার্চে ইউপি ভোটের তফসিল দিয়ে ১১ এপ্রিল নির্বাচন শুরুর কথা ছিল। কিন্তু করোনাভাইরাস মহামারীর মধ্যে সংক্রমণ বেড়ে যাওয়ায় তা আটকে যায়। পরে প্রথম ধাপে ২১ জুন ২০৪ ও ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়। দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপির ১১ নভেম্বর এবং তৃতীয় ধাপে ১ হাজার ৪টির নির্বাচন হয় ২৮ নভেম্বর। ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে ৮৪০ ও পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি ভোট হবে। ষষ্ঠ ধাপে ভোট ৩১ জানুয়ারি। ইসি সচিব বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচন চলমান প্রক্রিয়া। সামনে যেসব ইউনিয়ন পরিষদ নির্বাচনের উপযোগী হবে সেগুলো সময়ে সময়ে ভোট হবে। বর্তমান কমিশনের অধীনে আর কোনো ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট হবে না এমন কথা বলা যাবে না। তবে ধাপ হিসেবে এটিই শেষ বলা যায়। ইসি জানিয়েছে, ষষ্ঠ ধাপের ২১৯সহ এ পর্যন্ত মোট ৩ হাজার ৯৯২ ইউনিয়ন পরিষদ নির্বাচনের আয়োজন হলো। এর মধ্যে তিন ধাপে ২ হাজার ২২৬টিতে ভোট হয়ে গেছে। ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে ৮৪০ ও ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ৭০৭ ইউনিয়ন পরিষদে ভোট হবে। ইসি জানিয়েছে, সারা দেশে মোট ইউনিয়ন পরিষদ রয়েছে ৪ হাজার ৫৭৮টি। নির্বাচন হয়নি এমন ইউনিয়ন পরিষদ রয়েছে ৮০৫টি। এর মধ্যে নির্বাচন করার মতো উপযোগী রয়েছে ৩২৫টি। ওই ৩২৫টির মধ্যে ২১৯টিতে ষষ্ঠ ধাপে তফসিল ঘোষণা করা হলো। বাকি ১০৬টিতে কবে ভোট হবে সে বিষয়ে কমিশন সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। এক প্রশ্নের জবাবে সচিব বলেন, বীর মুক্তিযোদ্ধাদের জাতীয় পরিচয়পত্রে কর্নারে ‘বীর মুক্তিযোদ্ধা’ শব্দ লিখে দেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। তাদের জাতীয় পরিচয়পত্রে ‘বীর মুক্তিযোদ্ধা’ শব্দের পাশাপাশি মুক্তিযোদ্ধার লোগো থাকবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নিতে কারিগরি টিম কাজ করবে। ওই টিমের মতামতের ভিত্তিতে পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

জাতীয় সংসদ নির্বাচনের আচরণ বিধিমালা ও নির্বাচন পরিচালনা বিধিামালা সংশোধন প্রসঙ্গে সচিব বলেন, এ বিষয়ে স্টেকহোল্ডারদের মতামত নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তাদের মতামত আসুক তারপর কমিশন সিদ্ধান্ত নেবে। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনে পোস্টার রশিতে না ঝুলিয়ে এক জায়গায় বোর্ডে টানানো যায় কি না তা নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া পোস্টাল ব্যালট অনলাইনে নাকি ট্রেডিশনাল হবে তা চূড়ান্ত হয়নি। আমাদের প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

ব্রাহ্মণবাড়িয়া : গুলিবিদ্ধ নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. এরশাদুল হককে শুক্রবার রাতে গুরুতর অবস্থায় উদ্ধার করে প্রথমে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে নেওয়া হয়। কর্তব্যরত চিকিৎসক তাকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠান। পথিমধ্যে তিনি মারা যান।

এদিকে ওই রাতের ঘটনা সম্পর্কে খোঁজ নিতে গিয়ে স্থানীয় সূত্রগুলোর সঙ্গে কথা বলে গতকাল জানা গেছে, দুই দিক দিয়ে মোটরসাইকেল নিয়ে স্কট করে খুনিরা। কিলিং মিশনে অংশ নেন ১৬ থেকে ২০ জন। ৬-৭টি মোটরসাইকেল নিয়ে তারা এ কিলিং মিশনে অংশ নেন। প্রতিটি মোটরসাইকেলে তিনজন করে ছিলেন। সড়কধারে অবস্থান করেন আরও পাঁচ-ছয় জন। চেয়ারম্যান প্রার্থী বাড়ি যাওয়ার সময় তারা অনবরত বৃষ্টির মতো গুলিবর্ষণ করতে থাকেন। রাত প্রায় ১০টায় নবীনগর উপজেলার নাটঘর ইউনিয়নে চেয়ারম্যান মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগ নেতা এরশাদুল হকসহ তার এক সহকর্মী গুলির শিকার হন। মহেশ রোডের কুড়িঘর গ্রামের আহুববাড়ির সামনে এ ঘটনা ঘটে। স্থানীয়রা বলছেন, ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে বিরোধের জেরেই এ হত্যা। এ ঘটনা পরিকল্পিত ও খুবই ঠাণ্ডা মাথায় করা হয়েছে। পুলিশ কর্মকর্তারাও স্বীকার করেছেন পরিকল্পিত হত্যার কথা। তবে পুলিশের ধারণা, পূর্ববিরোধের জের এ ঘটনা। এ ঘটনায় গতকালও কুড়িঘর গ্রামে চরম আতঙ্ক ও উত্তেজনা বিরাজ করে। পুলিশ এদিন ঘটনাস্থল থেকে ৪ রাউন্ড গুলির খোসা উদ্ধার করে। তবে এ সময় পর্যন্ত কোনো মামলা হয়নি। ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোল্লা মোহাম্মদ শাহীন বলেন, ‘আমি নিজেও ঘটনাস্থল পরিদর্শন করেছি। হত্যার রহস্য উদ্ঘাটনের চেষ্টা চলছে।’ অন্যদিকে নবীনগর থানার ওসি আমিনুর রশীদ জানান, গতকাল ভোর সাড়ে ৫টায় সোহাগ নামে একজনকে আটক করা হয়েছে। তবে তদন্তের স্বার্থে তার ব্যাপারে বিস্তারিত তথ্য দেওয়া যাবে না।

ঝিনাইদহ : শৈলকুপায় পঞ্চম ধাপের নির্বাচনে সারুটিয়া ইউনিয়নে স্বতন্ত্র ও নৌকার চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে শুক্রবার রাতে হামলা-পাল্টা হামলা, ৭টি মোটরসাইকেলে আগুন, ৩০টি বাড়িঘর ভাঙচুরের ঘটনায় গতকাল পর্যন্ত ৩৫ জনকে আটক করা হয়েছে। পুলিশের অভিযান অব্যাহত ছিল। এ ছাড়া ঘটনাস্থলে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। এলাকার পরিস্থিতি বর্তমানে শান্ত।

পাবনা : সদরের ভাঁড়ারা ইউনিয়নে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ইয়াছিন হত্যা মামলার তিন আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের থেকে অবৈধ আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে। গত রাত দেড়টার দিকে ইউনিয়নের কোলাদী গ্রামের চারা বটতলা থেকে তাদের গ্রেফতার করে পুলিশ। পাবনার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মাসুদ আলম জানান, মামলার অন্যতম প্রধান আসামি কোলাদী বিজয় রামপুর গ্রামের নাদের বিশ্বাসের ছেলে শহিদুল ইসলাম (৩০), মহাদেবপুর পূর্বপাড়া গ্রামের খবির শেখের ছেলে রবিউল ইসলাম রবি (৪০) ও সন্দেহভাজন আসামি একই গ্রামের তাহেজ উদ্দিনের ছেলে সিরাজ শেখকে (৩৬) আটক করা হয়েছে।

সর্বশেষ খবর