বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

দুই পক্ষকেই সহনশীল হয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ রাখতে হবে

আকতারুজ্জামান

দুই পক্ষকেই সহনশীল হয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ রাখতে হবে

ড. এ কে আজাদ চৌধুরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেছেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা উত্তরণে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনরত শিক্ষার্থী- দুই পক্ষকেই সহনশীল হতে হবে। বিশ্ববিদ্যালয়ে চলমান অস্থিতিশীল পরিবেশ নিয়ে গতকাল প্রতিবেদকের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক এই চেয়ারম্যান বলেন, শিক্ষার্থীদের সঙ্গে ঘটে যাওয়া অপ্রীতিকর পরিস্থিতির জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের দুঃখ প্রকাশ করা উচিত। একই সঙ্গে এটিও নিশ্চিত করা উচিত যে, এমন ঘটনার পুনরাবৃত্তি ফের ঘটবে না। অপরদিকে, আন্দোলনরত শিক্ষার্থীদেরও নমনীয় হতে হবে। তারা এখন উপাচার্যের পদত্যাগ চাইছে। এটা মনে হয় সঠিক দাবি না। উপাচার্য তো বিশ্ববিদ্যালয়ের সবকিছু নিয়ন্ত্রণ করেন না। হয়তো প্রক্টরিয়াল বডি পুলিশ প্রশাসনের সাহায্য চেয়েছিল। তারপর এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, উ™ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পুলিশ প্রশাসন ব্যবহার করা হয়েছে। একজন উপাচার্য যখন ঘেরাও হন তখন এটা ছাড়া উপায়ও থাকে না। তবে এটি আরও নমনীয়ভাবে হওয়া উচিত ছিল। এ পরিস্থিতিতে উপাচার্য সব প্রভোস্ট, সিনিয়র শিক্ষকদের ডাকতে পারতেন। তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে আন্দোলনরতদের ফিরিয়ে আনতে পারতেন। কোন সীমাবদ্ধতার কারণে এটি করা হয়নি তা আমি জানি না। এটি করা গেলে লাঠিপেটা করার মতো পরিস্থিতি সৃষ্টি হতো না। ড. চৌধুরী বলেন, পুলিশকে যখন বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুরোধ করা হয় তখন পুলিশ নিজেদের মতো করে কাজ করে। আমার মনে হয়, পুলিশ প্রশাসন আর বিশ্ববিদ্যালয় প্রশাসনের মধ্যে একটি গ্যাপ তৈরি হয়েছিল। তিনি বলেন, শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা দেওয়া উচিত হয়নি। কারণ, এর মধ্য দিয়ে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার চেয়ে অস্বাভাবিকই বেশি হতে পারে। মামলার বিষয়টি বিবেচনা করা উচিত প্রশাসনের। পরিস্থিতি স্বাভাবিক করে অবিলম্বে বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে। করোনাকালে শিক্ষা খাত ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। কয়েক মাস আগে খুলে দেওয়া বিশ্ববিদ্যালয় ফের বন্ধ রেখে, আন্দোলন করে নতুন করে শিক্ষার্থীদের ক্ষতিতে ফেলা সমীচীন হবে না।

সর্বশেষ খবর