শনিবার, ১২ মার্চ, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনে নিহত হাদিসুরের লাশ আসবে কাল

নিজস্ব প্রতিবেদক

ইউক্রেনে হামলার শিকার ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজের তৃতীয় ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের লাশ কাল রবিবার বিকালে দেশে আসবে। রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত দাউদ আলী গতকাল এ তথ্য নিশ্চিত করেছেন। রাষ্ট্রদূত জানান, মোহাম্মদ হাদিসুর রহমানের লাশ রোমানিয়ার পথে। গভীর রাতে বুখারেস্টে পৌঁছানোর প্রত্যাশা করছি। তার মরদেহ ঢাকায় পাঠানোর সব ব্যবস্থা করা হয়েছে। রবিবার (কাল) বিকালে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

এর আগে নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ  সম্পাদক সাখাওয়াত হোসেনের বরাতে জানান, ‘গতকাল বাংলাদেশ সময় বেলা সাড়ে ১১টায় হাদিসুরের লাশ ফ্রিজিং কারে করে ইউক্রেন থেকে মলদোভার উদ্দেশে রওনা দেয়। সন্ধ্যা ৭টার দিকে লাশবাহী কার মলদোভায় পৌঁছানোর কথা। মলদোভা হয়ে রাত ১টার দিকে লাশবাহী কার রোমানিয়ার বুখারেস্টে পৌঁছানোর কথা। পরে দেশে আনা হবে হাদিসুর রহমানের লাশ।’ প্রসঙ্গত, তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরে জলসীমায় নোঙর করে ১৮০ মিটার দৈর্ঘ্যরে বাল্ক ক্যারিয়ার জাহাজ বাংলার সমৃদ্ধি। ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হলে অলভিয়া বন্দরের বাণিজ্যিক কার্যক্রম স্থগিত হয়ে যায়। জাহাজটি ২৯ জন নাবিক ও ক্রু নিয়ে সেখানেই নোঙর করা অবস্থায় আটকা পড়ে। ২ মার্চ বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিট ও ইউক্রেন সময় ৫টা ২৫ মিনিটে ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজে রকেট হামলা হয়। এতে জাহাজটিতে আগুন ধরে যায়। শুরুতে নাবিকরা আগুন নেভানোর চেষ্টা করেন। অলভিয়া বন্দর থেকে একটি টাগবোট এসে আগুন নেভানোর কাজে অংশ নেয়। নাবিকদের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। হামলায় জাহাজের ব্রিজ ধ্বংস হয়ে যায়। মারা যান হাদিসুর রহমান।

জাহাজে আটকে থাকা বাকি ২৮ নাবিক ও ক্রু আতঙ্কিত হয়ে পড়েন। ৩ মার্চ সন্ধ্যায় টাগবোটের সাহায্যে তাদের তীরে আনার পর অলভিয়া এলাকার একটি বাংকারে রাখা হয়। সেখান থেকে ৫ মার্চ সকালে পাশের দেশ মলদোভা হয়ে রোমানিয়ার উদ্দেশে রওনা দেন তারা। ৬ মার্চ সকালে তারা রোমানিয়ার রাজধানী বুখারেস্টে পৌঁছান। সেখানে একটি হোটেলে তাদের রাখা হয়। হোটেলে বিশ্রাম শেষে তাদের বাংলাদেশে পাঠানোর ব্যবস্থা করা হয়।

সর্বশেষ খবর