শুক্রবার, ১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

যানজট-দূষণ নিয়ে সংসদে ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

যানজট-দূষণ নিয়ে সংসদে ক্ষোভ

রাজধানীতে শব্দদূষণ, বায়ুদূষণ ও যানজট নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধী দলীয় এমপি পীর ফজলুর রহমান মিসবাহ। তিনি বলেন, এভাবে চলতে থাকলে ঢাকা শহর অকার্যকর শহরে পরিণত হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের গতকালের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান মিসবাহ বলেন, ‘ঢাকা এখন শব্দদূষণে এক নম্বরে, বায়ুদূষণেও এগিয়ে। ঢাকায় যারা বসবাস করেন যানজটের কারণে তারা সকালে বের হলে দুপুরেও কাক্সিক্ষত জায়গায় পৌঁছতে পারবেন কি না, এর নিশ্চয়তা নেই। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনে বলা হয়েছে- যানজটের কারণে বছরে ৮৭ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে। এভাবে চলতে থাকলে ঢাকা শহর অকার্যকর শহরে পরিণত হবে।’

‘কাউকে খুশি করে রাজউক থেকে প্ল্যান পাস করানোর টাকা স্কুলের নেই : পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ রাজধানীতে নির্মাণাধীন ওয়ারী স্কুলের নির্মাণ কাজ বন্ধ হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘বঙ্গভবনের কাছে’ এ অজুহাতে বলা হচ্ছে- বঙ্গভবনের অনুমোদন ছাড়া নকশা পাস করা যাবে না। অথচ এর অবস্থান বঙ্গভবন থেকে এক হাজার গজ দূরে। আশপাশের সব ভবন ১২ তলা। কিন্তু ওয়ারী স্কুলটি বন্ধ হয়ে গেছে।’ তিনি আরও বলেন, ‘কাউকে খুশি করা বা রাজউক থেকে প্ল্যান পাস করানোর মতো টাকা স্কুলের নেই। রাজউকের কাছে গেলে এত ঘাট দেখায়, এগুলো পেরিয়ে প্ল্যান আনা সম্ভব নয়।’  এ ছাড়া পয়েন্ট অব অর্ডারে লুৎফুন নেসা খান বলেন, ‘নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা খুবই জরুরি।’ তিনি আসন্ন পবিত্র রমজানে যাতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি করা না হয় এবং খাদ্যে রাসায়নিক ব্যবহার করা না হয় সেদিকে নজর দেওয়ার দাবি জানান।

২৫ পাটকলের ২৪টি বন্ধ, একটি চলছে ভাড়ায়- বস্ত্রমন্ত্রী : বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী সংসদে জানিয়েছেন, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন (বিটিএমসি) নিয়ন্ত্রণাধীন মিলগুলো গত অর্থবছরে আয় করেছে ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা। ব্যয় করেছে ৩ হাজার ৬৫২ কোটি ৯৪ লাখ টাকা। এ সময়ে মিলগুলো লোকসান দিয়েছে ৩ হাজার ১৬৮ কোটি ৪৬ লাখ টাকা। একইসঙ্গে তিনি আরও জানান, বিটিএমসির ২৫টি পাটকলের মধ্যে ২৪টি বন্ধ রয়েছে এবং একটি ভাড়ায় চলছে। বন্ধ ২৪টির মধ্যে দুটিতে টেক্সটাইলপল্লি স্থাপন এবং দুটি পিপিপিতে হস্তান্তরের প্রক্রিয়া চলছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ১৭তম অধিবেশনের গতকালের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির এমপি মসিউর রহমান রাঙ্গার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।

দেশের বস্ত্র চাহিদার ২৮ ভাগ পূরণ করে তাঁত শিল্প : সরকারি দলের এমপি হাবীব হাসানের লিখিত প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, ২০১৮ সালের শুমারি অনুযায়ী দেশে ৫৮৯টি তাঁত ফ্যাক্টরি ও এক লাখ ১৬ হাজার ১১৭টি ইউনিট রয়েছে। পাওয়ার লুম ছাড়া শুধু তাঁতশিল্পে বছরে প্রায় ৪৭ কোটি ৪৭ লাখ ৪০ হাজার মিটার তাঁতবস্ত্র উৎপাদিত হয়। যার মাধ্যমে দেশের বস্ত্র চাহিদার ২৮ ভাগ (পাওয়ার লুম ছাড়া) পূরণ হয়ে থাকে। শরিফুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশের তাঁত সংখ্যা দুই লাখ ৯০ হাজার ২৮২টি। বেগম লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে পাটমন্ত্রী জানান, চলতি অর্থবছরের ৮ মাসে ৫ দশমিক শূন্য তিন লাখ টন কাঁচাপাট রপ্তানি করা হয়েছে। এ ছাড়া গত ২০২০-২১ অর্থবছরে ৫ দশমিক ৮৬ লাখ টন কাঁচাপাট এবং ৭ দশমিক ৮২ লাখ টন পাটজাত পণ্য রপ্তানি হয়েছে।

কৃষি জমি সংরক্ষণে সংসদে বেসরকারি বিল : স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের ১৭তম অধিবেশনের বেসরকারি দিবসের বৈঠকে জাতীয় পার্টির সংসদ সদস্য রওশন আরা মান্নান ‘কৃষি জমি (যথাযথ ব্যবহার ও সংরক্ষণ) বিল-২০২২’ শীর্ষক বেসরকারি বিল উত্থাপন করেছেন। বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বেসরকারি সদস্যদের বিল ও বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

পৌরসভায় প্রশাসক নিয়োগের বিধান রেখে বিল পাস : পৌরসভার নির্বাচিত পরিষদের মেয়াদ শেষ হয়ে গেলে প্রশাসক নিয়োগের বিধান যুক্ত করে স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল-২০২২ পাস করেছে সংসদ। বিলে পল্লি এলাকাকে শহর ঘোষণার ক্ষেত্রে প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যার ঘনত্বের শর্ত পরিবর্তন করে তা বাড়িয়ে দুই হাজার করার বিধান যুক্ত করা হয়েছে। বিলে পৌরসভার সচিবের পদের নাম বদলে ‘পৌর নির্বাহী কর্মকর্তা’ করা হয়েছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৭তম অধিবেশনের গতকালের বৈঠকে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বিলটি পাসের প্রস্তাব করেন। বিলটি পাসের প্রতিবাদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ ওয়াকআউট করেন। তবে কিছু সময় পর তিনি সংসদ কক্ষে আবার ফিরে আসেন। কণ্ঠভোটে বিলটি পাস হয়। এর আগে, বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর