বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ধনীদের ওপর বাড়িয়ে গরিবের কর কমাতে হবে : সিপিডি

টিসিবির মাধ্যমে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি বাড়ানো, করমুক্ত আয়ের সীমা সাড়ে ৩ লাখ ও কৃষিতে আরও ভর্তুকির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

ব্যক্তিপর্যায়ে করমুক্ত আয়ের সীমা সাড়ে ৩ লাখ টাকা এবং কৃষিতে ভর্তুকি বাড়ানোর প্রস্তাব দিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। এ ছাড়া ধনীদের ওপর কর বৃদ্ধি করে গরিবদের কর কমানোর প্রস্তাব দিয়েছেন তারা। সেই সঙ্গে গরিবের নানা ধরনের ভাতা বাড়িয়ে কমপক্ষে ১ হাজার টাকা করার দাবি জানিয়েছেন। গতকাল এক সংবাদ সম্মেলনে আগামী অর্থবছরে বাজেট প্রণয়নে প্রস্তাবের অংশ হিসেবে এ পরামর্শ দেয় সিপিডি। রাজধানীর ধানমন্ডির সিপিডি সেন্টারে সিপিডির ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, ড. ফাহমিদা খাতুন ও গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম এ অনুষ্ঠানে আগামী বাজেট নিয়ে তাঁদের বিভিন্ন পরামর্শ তুলে ধরেন। সিপিডির পক্ষ থেকে বলা হয়- দ্রব্যমূল্য সহনীয় রাখতে বাজার নিয়ন্ত্রণ, নিম্ন আয়ের মানুষের জন্য টিসিবির সাশ্রয়ীমূল্যের পণ্য বিক্রি বাড়িয়ে বাজারে মূল্যস্ফীতি বাস্তবসম্মত রাখা দরকার। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে আয়ের পুনর্বণ্টন ও করোনা মহামারিতে সৃষ্ট সম্পদের অসামঞ্জস্যতা নিরসন ও মানুষের হাতে অর্থ এবং খাদ্য দিয়ে বাঁচিয়ে রাখাই এবারের বাজেটের মূলদর্শন হওয়া উচিত। সর্বোপরি দেশের অর্থনীতি, সমাজ এবং পরিবেশ মাথায় রেখে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রণয়ন করতে হবে।

 

সিপিডির সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, বর্তমানে ধনী করদাতাদের জন্য সর্বোচ্চ করহার ২৫ শতাংশ নির্ধারিত আছে। সিপিডি মনে করে, করোনা-পরবর্তী দেশের অর্থনৈতিক অবস্থা বদলেছে। ফলে পরিবর্তিত পরিস্থিতিতে বড় করদাতাদের জন্য করহার আগের মতো অর্থাৎ ৩০ শতাংশ নির্ধারণ করা উচিত। করপোরেট করে বিভিন্ন স্তরের পরিবর্তে একটি স্তর নির্ধারণের প্রস্তাব করেছে সংস্থাটি এবং এটি হবে ৩০ শতাংশ। ঋণখেলাপি ও করখেলাপির বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়নে নতুন বাজেটে একটি পথনকশা থাকা উচিত।

তিনি আরও বলেন, বর্তমান সময়টি অত্যন্ত কঠিন। আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য বেড়ে যাওয়ায় দেশের মধ্যে নিত্যপণ্যের দাম বাড়ছে। ফলে সাধারণ মানুষের দুর্ভোগ ক্রমে বাড়ছে। মানুষকে কীভাবে স্বস্তি দেওয়া যায় তা-ই হওয়া উচিত আগামী বাজেটের মূল উদ্দেশ্য। মোস্তাফিজুর রহমান বলেন, সমাজে যারা পিছিয়ে আছে তাদের মধ্যে কীভাবে আয় বণ্টন নিশ্চিত করা যায় সে বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা বলেছে সিপিডি। সংস্থাটি মনে করে, বণ্টনব্যবস্থা নিশ্চিত করা গেলে বৈষম্য কমে আসবে। এবার বাজেটে বয়স্ক, বিধবাসহ সব ধরনের ভাতার পরিমাণ ৫০০ টাকা থেকে দ্বিগুণ করা দরকার। নিম্ন আয়ের মানুষদের সুরক্ষা দিতে খাদ্যসহায়তা ও নগদ অর্থ দেওয়ার পরামর্শও দিয়েছেন তাঁরা। সামাজিক সুরক্ষার পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য ও মানবসম্পদ খাতে বরাদ্দ বাড়ানোর তাগিদও দেওয়া হয়।

সর্বশেষ খবর