মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২ ০০:০০ টা

পুলিশ-বিএনপি সংঘর্ষে আসামি ছয় শতাধিক

বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা

প্রতিদিন ডেস্ক

পুলিশ-বিএনপি সংঘর্ষে আসামি ছয় শতাধিক

স্বেচ্ছাসেবক দলের আবদুর রহিমের মৃত্যুতে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির গায়েবি জানাজার একাংশ -বাংলাদেশ প্রতিদিন

ভোলায় পুলিশ-বিএনপির সংঘর্ষের ঘটনায় দুটি মামলা দায়ের হয়েছে। এতে আসামি করা হয়েছে বিএনপির ছয় শতাধিক নেতা-কর্মীকে। এদিকে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিএনপির উদ্যোগে নিহত স্বেচ্ছাসেবক দলের কর্মী আবদুর রহিমের গায়েবানা জানাজা হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ভোলা : ভোলায় বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ এবং একজন নিহত হওয়ার ঘটনায় বিএনপির ৬ শতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করেছে পুলিশ। গত রবিবার রাতে ভোলা সদর থানায় এসআই জসিম উদ্দিন বাদী হয়ে পুলিশ অ্যাসল্ট এবং হত্যা মামলা দায়ের করেন। এদিকে সংঘর্ষে নিহত স্বেচ্ছাসেবক দলের কর্মী আবদুর রহিমের লাশ ময়নাতদন্ত শেষে গতকাল দুপুরে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। পরে দুপুর ২টায় শহরের উকিল পাড়ার গোরস্তান মাদরাসার মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে ভোলা সদর উপজেলার দক্ষিণ দিঘলদী ইউনিয়নের পারিবারিক কবরস্থানে লাশ দাফন করা হয়। বিএনপির দলীয় সূত্র জানায়, ভোলা সদর হাসপাতালের মর্গে ময়নাতদন্ত শেষে গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে নিহতের ভাই আবদুর রাজ্জাকসহ পরিবারের সদস্যদের কাছে লাশ হস্তান্তর করা হয়। এ সময় বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন উপস্থিত ছিলেন। তিনি নিহতের স্বজনদের সমবেদনা জানান এবং রহিম হত্যার বিচার দাবি করেন। বিলকিস জাহান শিরিন বলেন, পুলিশ গুলি করে রহিমকে হত্যা করেছে। এখন পুলিশের ভয়ে ভোলায় বিএনপির কোনো নেতা-কর্মী বাড়িঘরে থাকতে পারছেন না। প্রতিটি ঘরে ঘরে পুলিশ তল্লাশি চালাচ্ছে। এই জুলুম থেকে তারা মুক্তি চান। ভোলা সদর থানার ওসি এনায়েত হোসেন জানান, সংঘর্ষের ঘটনায় রবিবার রাতে পুলিশের পক্ষ থেকে সদর থানার এসআই মো. জসিমকে বাদী করে পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। একটি পুলিশ অ্যাসোল্ট, অপরটি হত্যা মামলা। পুলিশ অ্যাসোল্ট মামলায় ৭৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ২৫০-৩০০ জনকে আসামি করা হয়েছে। হত্যা মামলায় অজ্ঞাতনামা ২৫০-৩০০ জনকে আসামি করা হয়েছে। তাদের মধ্যে গতকাল দুপুর পর্যন্ত ১০ জনকে গ্রেফতার করা হয়।

বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা : ভোলার সমাবেশে পুলিশি হামলা ও গুলিবর্ষণের ঘটনায় দক্ষিণ দিঘলদী ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আবদুর রহিম নিহত হওয়ায় কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী গতকাল রংপুরে মহানগর ও জেলা বিএনপি নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে গায়বানা জানাজা করে। দুপুরে শেরপুর জেলা বিএনপির সভাপতির বাসভবন চত্বরে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বগুড়ায় জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ জানাজা অনুষ্ঠিত হয়। মেহেরপুরে জেলা বিএনপির কার্যালয়ের সামনের এ জানাজা অনুষ্ঠিত হয়।

নোয়াখালীতে জেলা প্রেস ক্লাবের সামনে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। নাটোর আলাইপুরস্থ দলের অস্থায়ী কার্যালয়ের সামনে বৃষ্টি উপলক্ষে করে জানাজা নামাজ আদায় করেন জেলা বিএনপির নেতা-কর্মীরা। সিলেটে জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে সিলেট রেজিস্ট্রারি মাঠে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর