শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

পছন্দের লোকদের নেতা বানাতে চাপ দেন এমপিরা

স্বেচ্ছাসেবক লীগের সভায় অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতারা অভিযোগ করে বলেছেন, তৃণমূলে কমিটি গঠন করতে গেলে স্থানীয় এমপিরা নিজেদের পছন্দের লোক ঢোকাতে চায়। তাদের পছন্দের লোক নেতা হতে পারবে না জানলে অনেক ক্ষেত্রে সম্মেলন আয়োজনে অসহযোগিতা করেন। তারা কমিটিতে হাইব্রিড বা অযোগ্যদের জায়গা দিতে চাপ দেন।

গতকাল বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে স্বেচ্ছাসেবক লীগের বিশেষ সভায় এ অভিযোগ করেন তারা। বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, সকাল ১০টায় সভা শুরু হয়। দুপুরে বিরতি দিয়ে সভা চলে সাড়ে ৫টা পর্যন্ত। সভায় সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ও জাতীয় পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় চলতি মাসকে সাংগঠনিক মাস ঘোষণা করে জেলা, উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড সম্মেলনের কাজে গতি ফেরানোর বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া ৫ সেপ্টেম্বরের মধ্যে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ সে¦চ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার সিদ্ধান্ত হয়। সভায় আওয়ামী লীগ সরকারের উল্লেখ্যযোগ্য উন্নয়ন-অগ্রগতির প্রচার-প্রচারণা করতে নেতা-কর্মীদের নির্দেশ দেওয়া হয়। জানতে চাইলে ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু বলেন, সামনে জাতীয় সংসদ নির্বাচন। কয়েকজন এ (এমপিদের) বিষয়ে কথা বলেছেন। আমরা বলেছি, এমপিদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে। একই বিষয়ে সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, এমপিরা বাধা দিচ্ছেন বা অসহযোগিতা করছেন বিষয়টি তেমন নয়। তবে আমরা চাই, ছাত্রলীগের সাবেক ত্যাগী ও যোগ্য নেতাদের সে¦চ্ছাসেবক লীগের নেতৃত্বে জায়গা করে দিতে। সভায় প্রথম ধাপে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের আওতাধীন ১২৯টি ওয়ার্ডে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, জাতীয় পরিষদের নেতৃবৃন্দকে মহানগরের নেতাদের সঙ্গে সমন্বয় করে সম্মেলনের মাধ্যমে ওয়ার্ড কমিটি গঠনে ওয়ার্ডভিত্তিক দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ, গোপালগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, শরীয়তপুর, রাজবাড়ী, নরসিংদী, মানিকগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ময়মনসিংহ জেলায় ১০৫টি উপজেলা ও তার অধীন থানা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডে সংশ্লিষ্ট জেলা কমিটির সমন্বয়ে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের জন্য দায়িত্ব প্রদান করা হয়েছে। সভা শেষে সন্ধ্যা ৬টার দিকে সংবাদ সম্মেলন করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেসবাউল হক সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। এ সময় দেশের উন্নয়ন অগ্রগতি বাধাগ্রস্ত করতে ‘ষড়যন্ত্র হচ্ছে’ জানিয়ে তা রুখতে সারা দেশে সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে মনোযোগ দেওয়ার কথা জানান তার। এ জন্য মাসব্যাপী সাংগঠনিক কর্মসূচিও ঘোষণা করা হয়।

সর্বশেষ খবর