রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
পাকিস্তান না শ্রীলঙ্কা

দুবাই কাঁপানো ফাইনাল

আসিফ ইকবাল

দুবাই কাঁপানো ফাইনাল

অর্থনৈতিক ধসে বিপর্যস্ত শ্রীলঙ্কার জনজীবন। খাদ্যদ্রব্যের সংকটে মানবেতর জীবনযাপন করছে দ্বীপরাষ্ট্রের লোকজন। তার পরও দেশটির ক্রিকেটাররা ক্রিকেট খেলছেন। ব্যাট ও বলের লড়াইয়ে মেতে থাকলেও আলাদা করে নজর রাখছেন দেশের উপর। এশিয়া কাপে অংশ নিতে এসে শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা জানিয়েছিলেন, চ্যাম্পিয়ন হয়ে দেশবাসীকে শিরোপা উৎসর্গ করতে চান। লঙ্কান অধিনায়কের স্বপ্নকে বাগাড়ম্বর মনে হয়েছিল শুরুতে। কিন্তু ফাইনালে উঠার পর মনে হচ্ছে স্বপ্ন পূরণ শুধু সময়ের অপেক্ষা।

ফাইনাল খেলতে ৬ বলে ১১ রান চাই পাকিস্তানের। ওভারের শুরুর দুই বলে টানা ছক্কা হাঁকিয়ে অবিশ্বাস্য কাজটি সহজ করে দেন নাসিম শাহ। যে ব্যাটটি দিয়ে ছক্কা মেরেছিলেন, সেই ব্যাটটি তার নিজের নয়। সতীর্থ মোহাম্মদ হাসনাইন ধার দিয়েছিলেন তাকে। ছক্কা হাঁকানো ব্যাটটি আর ফেরত পাননি হাসনাইন। পাকিস্তানের এক-তৃতীয়াংশ এলাকা বন্যা আক্রান্ত। বন্যা আক্রান্তদের মানবিক সাহায্য দিতে ব্যাটটিকে নিলামে উঠানোর ঘোষণা দিয়েছেন নাসিম।

দুই দলের দুই ক্রিকেটারের মন মাঠের বাইরে দেশের জনগণের ব্যথায় ব্যথিত। শুধু দুজনই নয়, দুই দলের ক্রিকেটাররা দেশের জনগণের পাশে দাঁড়াতে চান সহায়তার হাত বাড়িয়ে। দেশকে সাফল্য দিতে জানপ্রাণ বাজি রেখে দুই দলের ক্রিকেটাররা ময়দানি লড়াইয়ে মেতে উঠবেন। এশিয়া কাপের ১৫ নম্বর আসরের ফাইনাল আজ। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই দল শিরোপা পুনরুদ্ধারে খেলবে। আজকের ফাইনালের আগে অবশ্য গত পরশু রাতে বাবর আজমের পাকিস্তানের প্রতিপক্ষ হয়ে খেলেছে দাসুন শানাকার শ্রীলঙ্কা। ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে বেশ সহজেই জিতেছে শ্রীলঙ্কা। হাসারাঙ্গার লেগ স্পিন এবং অভিষিক্ত প্রমোদ মাদুশান ও মাহিশ থিকশানার সুইং ও গতিতে সাবলীল ব্যাটিং করতে ব্যর্থ হন বাবর, রিজওয়ান, ইফতেখার, ফখর জামানরা। ১৯.৫ ওভারে ১২১ রানের বেশি করতে পারেননি। সেই রান টপকাতে দ্বীপরাষ্ট্রকে খুব বেশি ঘাম ঝরাতে হয়নি। ওপেনার নিথুম নিশাঙ্কার অপরাজিত ৫৫ রানে ভর করে ৩ ওভার হাতে রেখেই তুলে নেয় ৫ উইকেটের জয়। আজ ফাইনাল। ভিন্ন আবেদনের ম্যাচ। চাপ আকাশসম। দুই দল এশিয়া কাপে সর্বশেষ ফাইনাল খেলেছিল ২০১৪ সালে। মিরপুরের ওই ফাইনালে জিতেছিল শ্রীলঙ্কা। অবশ্য দুই দল আরও দুবার পরস্পরের বিরুদ্ধে ফাইনাল খেলেছে। ১৯৮৬ সালে দ্বিতীয় আসরের ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা। ২০০০ সালে মিরপুরে ফাইনালে ৩৯ রানে শ্রীলঙ্কাকে হারিয়েছিল পাকিস্তান। আজ চতুর্থবার পরস্পরের বিরুদ্ধে ফাইনাল খেলবে। আজকের ফাইনালে পরিষ্কার ফেবারিট নয় কোনো দল। তবে গোটা আসরে গোছানো ক্রিকেট খেলেছে শ্রীলঙ্কা। অথচ শুরুটা ভালো ছিল না। আফগানিস্তানের কাছে ৮ উইকেটে হেরে এশিয়া কাপ শুরু। গ্রুপ পর্বে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে সুপার ফোরে উঠেন দাসুনরা। সুপার ফোরের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়ে প্রতিশোধ নেয়। পরের ম্যাচে ৪ উইকেট হারিয়ে ফেবারিট ভারতকে আসর থেকে ছিটকে দেয়। চ্যাম্পিয়ন হতে শ্রীলঙ্কার পক্ষে জ্বলে উঠতে হবে হাসারাঙ্গা, থিকশানা, কুশল মেন্ডিস, দাসুন, রাজাপক্ষে ও নিশাঙ্কাদের। চির প্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে পাকিস্তানের এশিয়া কাপ শুরু। দ্বিতীয় ম্যাচে হংকংকে ৩৮ রানে অল আউট করে সুপার ফোরে জায়গা করে নেয়। সুপার ফোরে প্রথম ম্যাচে ভারতকে হারিয়ে প্রতিশোধ নেয়। আফগানিস্তানের বিপক্ষে অবিশ্বাস্য ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করে। ৮ বছর পর পাকিস্তানকে চ্যাম্পিয়ন হতে আজ জ্বলে উঠতে হবে বাবর, ফখর, রিজওয়ান, আসিফ আলি, শাদাব খান, মোহাম্মদ নাওয়াজ ও নাসিমদের।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর