শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সীমান্তে উত্তেজনায় বাংলাদেশ সতর্ক

বান্দরবান প্রতিনিধি

সীমান্তে উত্তেজনায় বাংলাদেশ সতর্ক

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে উত্তেজনার বিষয়ে বাংলাদেশ সতর্ক রয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘মিয়ানমারের অভ্যন্তরে যে যুদ্ধ পরিস্থিতি চলছে সেটি তাদের অভ্যন্তরীণ ব্যাপার। আমরা কারোর অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাতে চাই না। কিন্তু আমাদের ওপর এর কোনো নেতিবাচক প্রভাব পড়লে তা প্রতিহত করতে বাংলাদেশের সক্ষমতা রয়েছে। গতকাল দুপুরে বান্দরবান সংলগ্ন চট্টগ্রামের সাতকানিয়ার বর্ডারগার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজ (বিজিটিসিঅ্যান্ডসি) এর বীরউত্তম মুজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে বিজিবির ৯৮তম রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, আমরা জেনেছি সীমান্তের ওপারে মিয়ানমার সরকারি বাহিনীর সঙ্গে সে দেশের ‘আরাকান আর্মি’ নামে একটি সশস্ত্র গ্রুপের লড়াই চলছে। সে দেশে আরাকান আর্মিসহ আরও কয়েকটি বিচ্ছিন্নতাবাদী গ্রুপ প্রতিনিয়ত সেখানে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করছে। এটি মিয়ানমারের নিজস্ব ব্যাপার।

আমাদের সঙ্গে এসব ঘটনার কোনো সম্পর্ক নেই। মন্ত্রী বলেন, বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি এবং কক্সবাজার টেকনাফ এলাকায় আমরা বিজিবি সদস্য সংখ্যা বাড়িয়েছি। বিজিবি সদস্যদের নির্দেশ দেওয়া হয়েছে বাংলাদেশের সীমান্ত দিয়ে কোনো ধরনের অনুপ্রবেশ ঘটলে এর শক্ত জবাব দিতে। মিয়ানমারের অভ্যন্তরে নানা ধরনের সংকট এবং সমস্যার কারণে নতুন করে কোনো রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটার আশঙ্কা আছে কি না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা তো কাউকে বাংলাদেশে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি না। কোনো প্রকার অনুপ্রবেশ যাতে না ঘটে সে জন্য আমরা সীমান্তে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি।

সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ এবং বিজিটিসিঅ্যান্ডসির কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মশিউর রহমান উপস্থিত ছিলেন। ৯৮তম রিক্রুট ব্যাচে ৪৬ জন নারীসহ ৮৪৯ জন প্রশিক্ষণ সম্পন্ন করে সৈনিক জীবনে যুক্ত হলেন।

সর্বশেষ খবর