শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

প্রথম ম্যাচে ডাচদের পেল বাংলাদেশ

সুপার টুয়েলভে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস

মেজবাহ্-উল-হক

প্রথম ম্যাচে ডাচদের পেল বাংলাদেশ

টি-২০ বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে বাংলাদেশ মাঠে নামছে সোমবার। তাসমানিয়ার হোবার্টে শুরু হচ্ছে টাইগারদের বিশ্বকাপ মিশন। কিন্তু প্রতিপক্ষ কে তা এত দিন নিশ্চিত ছিল না। গতকাল চূড়ান্ত হয়ে গেছে। প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে ১৬ রানে হারিয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। প্রথম দুই ম্যাচে জয় থাকায় শেষ ম্যাচে হেরেও পরের রাউন্ড নিশ্চিত হয়েছে ডাচদের।

দুই দলের পয়েন্ট সমান হলেও নেট রানরেটে এগিয়ে থাকায় গ্রুপের সেরা হয়েছে এশিয়ার চ্যাম্পিয়নরা। সে কারণে সুপার টুয়েলভে ১নম্বর গ্রুপে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা। রানার্সআপ হয়ে বাংলাদেশের গ্রুপে পড়েছে নেদারল্যান্ডস। প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে নাটক জমে উঠেছিল। তিন দলের সামনে সুযোগ ছিল পরের রাউন্ডে যাওয়ার। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে পরাজিত করা নামিবিয়ার সম্ভাবনা ছিল সবচেয়ে বেশি। কারণ, এই গ্রুপে সবচেয়ে ভালো নেট রানরেট ছিল তাদের। প্রথম দুই ম্যাচে হারায় সংযুক্ত আরব আমিরাতের সামনে কোনো সম্ভাবনাই ছিল না। কিন্তু সেই আরব আমিরাতের বিরুদ্ধেই গতকাল ৭ রানে হেরে যায় নামিবিয়া। আর এতে আমিরাতের সঙ্গে তাদেরও বিদায়ঘণ্টা বেজে যায়। দুই দুটি সুযোগও পেয়েছিল আফ্রিকার দলটি। কিন্তু একটিও কাজে লাগাতে পারেনি। দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে এবং এবং গ্রুপের শেষ ম্যাচে আমিরাতের বিরুদ্ধে হারায় স্বপ্ন ভঙ্গ হয়ে যায় তাদের। হারলেও গতকাল নামিবিয়ার বোলাররা দারুণ দাপট দেখিয়েছিলেন। তারা আমিরাতকে আটকে দিয়েছিল মাত্র ১৪৭ রানেই। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় বিশ্বকাপ থেকে ছিটকে পড়তে হলো। তবে এমন  দিনেও উজ্জ্বল ছিলেন নামিবিয়ার অলরাউন্ডার ডেভিড ওয়াইজি। দাপুটে বোলিং করার পর ব্যাট হাতেও তিনি মাত্র ৩৬ বলে ৫৫ রানের তান্ডবে ইনিংস খেলেন। ক্যারিয়ারের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলা এই তারকা নামিবিয়াকে সুপার টুয়েলভে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখছিলেন। কিন্তু পারলেন না। ম্যাচ শেষে তাই কেঁদেই ফেলেন ওয়াইজি। সকালের ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে শ্রীলঙ্কার জয়ে নায়ক ছিলেন ওপেনার কুশল মেন্ডিস। এই ওপেনার মাত্র ৪৪ বলে খেলেছিলেন ৭৯ রানের ইনিংস। কিন্তু হারলেও লড়াই করেছে নেদারল্যান্ডস। ডাচ ওপেনার ম্যাক্স ও’ডাউড ৭১ রানের ক্যারিশম্যাটিক এক ইনিংস খেলেছেন। গ্রুপের তিন ম্যাচেই দাপট দেখিয়েছে কমলাবাহিনী। এই লড়াকু দলটির বিরুদ্ধে ম্যাচ দিয়েই সাকিবদের বিশ্বকাপ মিশন শুরু।

সর্বশেষ খবর