শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

মানুষের কষ্ট হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

মানুষের কষ্ট হচ্ছে

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ায় মানুষের কষ্ট হচ্ছে- এমন মন্তব্য করে এ দাম বাড়ার জন্য বৈশ্বিক সংকটকে দায়ী করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের চতুর্থ সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, এটা সত্যি কথা যে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতির কারণে মানুষের কষ্ট হচ্ছে। কিন্তু এ কষ্টে সরকারের চেয়ে বৈশ্বিক কারণটা বেশি দায়ী। বৈশ্বিক কারণটা তো আমরা রাতারাতি পরিবর্তন করতে পারব না। প্রত্যেক মানুষের জীবনে কখনো ভালো কখনো খারাপ সময় থাকে। সময়টা যে এখন খারাপ যাচ্ছে, তা অস্বীকার করার উপায় নেই।

টিপু মুনশি বলেন, বিশ্ববাজারে পণ্যের দাম কমলেও আমাদের দেশে না কমার কারণ, ডলারের দাম বেশি। এ কারণে ভোক্তা কম দামের সুফল পাচ্ছে না।

কবেনাগাদ চিনির সরবরাহ স্বাভাবিক হবে- এ প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, চিনির সাপ্লাইটা ঠিকভাবে হওয়া দরকার। সরবরাহ ধীরগতি হলে সমস্যা; সরবরাহ স্বাভাবিক হলে যেই দাম নির্ধারণ করা হয়েছে, সে দামে বিক্রি করা যাবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, গ্যাস সরবরাহের অপ্রতুলতার কারণে চিনির উৎপাদন কমেছে। তবে আগামী দু- এক দিনের মধ্যে গ্যাসের সরবরাহ স্বাভাবিক হয়ে আসবে। গ্যাস পরিস্থিতির উন্নতি হলে তখন চিনির উৎপাদন বাড়বে। চিনি নিয়ে সরকারের কাছে যে তথ্য আছে, তাতে আগামী জানুয়ারি পর্যন্ত কোনো সমস্যা নেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, গম নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিকল্প বাজার হিসেবে কানাডা থেকে গম আমদানি করা হচ্ছে। খুশির খবর হচ্ছে, ইউক্রেন থেকে গম আমদানি শুরু হয়েছে। আজ সেখান থেকে ৫৫ হাজার টন গম ছেড়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মাহফুজা আক্তার, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারপাসন জি এম সালেহ উদ্দিন, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর