শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

রংপুর সিটিতে ইভিএমে ভোট ২৭ ডিসেম্বর

থাকবে সিসি ক্যামেরা

নিজস্ব প্রতিবেদক

২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচন হবে। সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। দলীয় এ নির্বাচনের ভোট গ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। অনিয়ম ঠেকাতে কেন্দ্রে কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা। বিগত নির্বাচনে এক কেন্দ্রে ইভিএম এবং তিন কেন্দ্রে সিসি ক্যামেরা ব্যবহার করেছিল ইসি। এ ছাড়া ২৯ ডিসেম্বর ৫ পৌরসভাসহ কয়েকটি ইউনিয়ন পরিষদের সাধারণ ও শূন্য আসনে উপনির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। গতকাল রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশনের সভা শেষে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত নবম কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, সভায় বিস্তারিত আলোচনার পর রংপুর সিটির নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। আগামী ২৭ ডিসেম্বর মঙ্গলবার রংপুর সিটি করপোরেশনের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটের বিস্তারিত তফসিল পরে ঘোষণা করা হবে বলে জানান জাহাংগীর আলম। সভায় স্থানীয় সরকারের কিছু নির্বাচন ও উপনির্বাচনের বিষয়েও আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী ২৯ ডিসেম্বর ৫ পৌরসভাসহ কয়েকটি ইউনিয়ন পরিষদের সাধারণ ও শূন্য আসনে উপনির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই পাঁচটি পৌরসভা হলো- রাজশাহীর বাঘা, দিনাজপুরের বিরল, পঞ্চগড়ের বোদা, ফরিদপুরের আলফাডাঙ্গা এবং নাটোরের বনপাড়া।

ইসি সচিব বলেন, সভায় সিদ্ধান্ত হয়েছে, রংপুর সিটি ও পৌরসভাগুলোর নির্বাচনে ভোটাররা ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেবেন। ওইদিন সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। এ ছাড়া ভোটকেন্দ্রে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরাও বসানো হবে। রংপুর সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২১ ডিসেম্বর। প্রথম সভা হয় ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। যেহেতু কোনো সিটির মেয়াদ ধরা হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর, তাই রংপুর সিটির মেয়াদ শেষ হচ্ছে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি। স্থানীয় সরকার সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, কোনো সিটির মেয়াদ শেষ হওয়ার আগে ১৮০ দিনের মধ্যে ভোট করতে হয়। সে অনুযায়ী গত ১৯ আগস্ট থেকে রংপুর সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে।

সর্বশেষ খবর