শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

রাজশাহীতে ধর্মঘট ভোগান্তি

বিএনপির সমাবেশ কাল

প্রতিদিন ডেস্ক

মহাসড়কে নসিমন, করিমন, ভটভটিসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধসহ ১০ দফা দাবিতে রাজশাহী বিভাগের আট জেলায় গতকাল ভোর ৬টায় অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। এর ফলে গোটা বিভাগ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সাধারণ মানুষ স্বাভাবিকভাবে যাতায়াত করতে না পারায় তাদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। এদিকে বিএনপি কাল শনিবার রাজশাহীর মাদরাসা মাঠে তাদের পূর্বনির্ধারিত গণসমাবেশ সফল করার কাজ চালিয়ে যাচ্ছে। মাঠে অনেক নেতা-কর্মী এরই মধ্যে এসে গেছেন। তাদের জন্য ঈদগাহ মাঠে রান্না করা হচ্ছে খিচুড়ি। একই সঙ্গে তারা প্যান্ডেল তৈরির কাজও করছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজশাহী : রাজশাহী বিভাগে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। গতকাল ভোর ৬টায় এ ধর্মঘট শুরু হয়েছে। ফলে সড়কপথে রাজশাহীর আট জেলার সঙ্গে রাজধানী ঢাকাসহ গোটা দেশের পরিবহন যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। ধর্মঘটের প্রথম দিনেই অচল হয়ে পড়েছে রাজশাহী। সব ধরনের বাস চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। যানবাহন না পেয়ে দূর-দূরান্তে নিজ নিজ গন্তব্যের উদ্দেশে রওনা দিয়ে পথে পথে যাত্রীরা নানা হয়রানির শিকার হচ্ছেন। সকাল থেকে বিভিন্ন গন্তব্যে যাওয়ার উদ্দেশে মহানগরীর শিরোইল, ভদ্রা ও রেলগেট বাস টার্মিনালে আসেন যাত্রীরা। কিন্তু বাস না পেয়ে কেউ বিকল্প যানবাহন কেউবা বাড়ি ফিরে যান। অনেককে আবার রাজশাহী রেলস্টেশনে ভিড় করতে দেখা গেছে। ধর্মঘটের ফলে চাপ পড়েছে ট্রেনে। তাই বিভিন্ন রুটের ট্রেনের টিকিট এরই মধ্যে হাওয়া হয়ে গেছে। টিকিট না পেয়ে অনেকে দাঁড়িয়েই রওনা দেন। এ ছাড়া পরিবহন ধর্মঘটের কারণে সকাল থেকেই ভোগান্তি পোহাচ্ছেন রাজশাহীর আন্তজেলা রুটের যাত্রীরাও। সিএনজি, হিউম্যান হলার, মাইক্রোবাসসহ বিভিন্ন বিকল্প যানবাহনে দ্বিগুণ ভাড়া দিয়ে যাত্রীরা জরুরি প্রয়োজনে নিজ গন্তব্যে রওনা দেন। রাজশাহীতে ৩ ডিসেম্বর বিভাগীয় গণসমাবেশ রয়েছে বিএনপির। এ উপলক্ষে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা থেকে বিএনপি নেতা-কর্মীদের আগমন ঘটবে। তাই বিএনপি নেতাদের দাবি, ১০ দফা মূল বিষয় নয়, মূলত দেশের অন্যান্য গণসমাবেশের মতো রাজশাহীর গণসমাবেশে মানুষকে আসতে বাধা দিতেই কৌশলে এ পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে। ‘এটি সাজানো নাটক’ উল্লেখ করে বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, মূলত পরিবহন শ্রমিক ও মালিকরা সরকারকে এই পরিবহন ধর্মঘটের মাধ্যমে সহযোগিতা করতে চাইছেন। বিএনপির প্রত্যেকটা সমাবেশের আগেই বিভিন্ন বিভাগ ও জেলায় এমন ধর্মঘট ডাকা হয়েছে।

 তবে এত কিছুর পরও মানুষ কোনো না কোনোভাবে গণসমাবেশে গিয়েছেই এবং শতভাগ সফলও হয়েছে। তাই ধর্মঘট দেওয়া হোক, আর যা-ই হোক না কেন- রাজশাহীতে ৩ ডিসেম্বরের গণসমাবেশে জনস্রোত নামবে। শুধু সমাবেশস্থল মাদরাসা মাঠ নয়, পুরো রাজশাহী শহর জনসমুদ্রে পরিণত হবে। তবে বিএনপির এমন অভিযোগ উড়িয়ে দিয়ে রাজশাহী পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মতিউল হক টিটো বলেন, বিএনপির দাবি অমূলক। আমরা মহাসড়ক থেকে নসিমন, করিমন, ভটভটিসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধসহ এই ১০ দফা দাবি আদায়ে দীর্ঘদিন ধরে কথা বলে আসছি। বিভিন্ন সময় প্রশাসনকে এ বিষয়ে চিঠি দেওয়া হয়েছে। গতকাল পর্যন্ত আমাদের দাবি পূরণের কোনো আশ্বাস মেলেনি। তাই পূর্ব ঘোষণা অনুযায়ী পরিবহন নেতারা তাদের সিদ্ধান্তে অনড়। এদিকে রাজশাহীতে বিএনপির গণসমাবেশ মাঠে প্যান্ডেল তৈরির কাজ শুরু হয়েছে। বুধবার সন্ধ্যা থেকে ডেকোরেটরের কর্মীরা হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চবিদ্যালয়ের ওই মাঠের (মাদরাসা মাঠ) ভিতরে কাজ শুরু করেন। গতকাল বিকালে মাঠে গিয়ে দেখা গেছে, ডেকোরেটর কর্মী মাঠের পাশে একটি শামিয়ানা টানানোর চেষ্টা করছেন। জনাবিশেক নেতা-কর্মী গেটের পাশে দাঁড়িয়ে বাইরে থেকে আসা নেতা-কর্মীদের সঙ্গে আলোচনা করছেন। এরই মধ্যে একজন ‘ধানের শীষ’ ব্যাজ বিক্রি শুরু করেছেন। তিনি ‘ধানের শীষ’ ‘ধানের শীষ’ বলে মাঠের মধ্যে ঘুরে বেড়াচ্ছেন।

রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশ কেন্দ্র করে আসা নেতা-কর্মীদের জন্য সবজি খিচুড়ি রান্না করা হচ্ছে। যেসব নেতা-কর্মী সমাবেশে এসেছেন তাদের জন্য রান্না করা হচ্ছে। সমাবেশের দুই দিন বাকি থাকলেও এরই মধ্যে মাদরাসা মাঠে কয়েক হাজার নেতা-কর্মীরা জড়ো হয়েছেন। সমাবেশস্থলের পাশের ঈদগাহ মাঠে চলছে সকাল থেকে রান্না। একসঙ্গে রান্না, খাওয়া ও আড্ডা দেওয়া সব মিলিয়ে সেখানে উৎসবমুখর পরিবেশের বিরাজ করছে।  রান্নার দায়িত্বে থাকা বাবুর্চি সেলিম জানান, সকাল থেকে রান্না শুরু করেছি। মাঠে ৬ থেকে ৭ জায়গায় রান্না হচ্ছে। রান্না শেষ হলে মাঠে থাকা যে কোনো নেতা-কর্মী এই খাবার খেতে পারবেন। আপনারা দেখছেন-মাঠের আশপাশে অনেক নেতা-কর্মী আছেন। অনেকেই ক্যাম্পগুলোতে অবস্থান করছেন। সবাই একসঙ্গে মাটিতে বসে খাবার খাবেন।

রংপুর : রংপুর থেকে রাজশাহী রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। ফলে এই রুটে যাতায়াতকারীরা চরম ভোগান্তিতে পড়েছেন। গতকাল সকাল থেকেই রাজশাহী রুটে রংপুর থেকে বাস চলাচল বন্ধ রেখেছেন পরিবহন মালিক ও শ্রমিকরা। রংপুর জেলা মোটর মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আফতাবুজ্জামান লিপ্পন জানান, রাজশাহী বিভাগে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে।

বগুড়া : বগুড়াসহ রাজশাহী বিভাগের সব জেলার বাস চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করায় জনজীবনে দুর্ভোগ দেখা দিয়েছে। সাধারণ যাত্রীরা পড়েছেন বিপাকে। সকাল থেকেই জেলার অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনো যানবাহন বগুড়া ছেড়ে যায়নি। পরিবহন নেতারা বলছেন, ধর্মঘটের কারণে বগুড়া থেকে ৩৪টি রুটের বাস চলাচল বন্ধ রয়েছে। বগুড়া জেলা বাস মিনিবাস ও কোচ পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, ১০ দফা দাবিতে পরিবহন শ্রমিকরা স্বেচ্ছায় কর্মবিরতি পালন করছেন। এতে বগুড়ার অভ্যন্তরীণসহ ৩৪টি রুটের প্রায় ১২০০ বাস চলাচল বন্ধ আছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ ধর্মঘট চলবে।

নাটোর : বন্ধ রয়েছে নাটোর থেকে বিভিন্ন রুটের বাস চলাচল। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। জরুরি প্রয়োজনে বিকল্প যানে গন্তব্যে যেতে অতিরিক্ত টাকা দিতে হচ্ছে তাদের। এতে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

জয়পুরহাট : গতকাল জয়পুরহাট থেকে কোনো রুটে বাস ছেড়ে যায়নি। বাইরের কোনো বাসও জয়পুরহাটে আসেনি। ঢাকাগামী কোচগুলোও সকাল থেকে বন্ধ রয়েছে। বাস বন্ধ থাকায় সকাল থেকে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। বাধ্য হয়ে অটোরিকশা বা ছোট বাহনে মানুষ গন্তব্যে যাচ্ছেন। এ জন্য তাদের বাড়তি ভাড়াও গুনতে হচ্ছে। এ ছাড়া চাপ বেড়েছে ট্রেনে। সিএনজি, অটোরিকশা, মাইক্রোবাসসহ বিভিন্ন বিকল্প যানবাহনে দ্বিগুণ ভাড়া দিয়ে যাত্রীরা জরুরি প্রয়োজনে নিজ গন্তব্যে রওনা দিচ্ছেন।

পাবনা : গতকাল  সকাল থেকে রাজশাহীর অন্যান্য জেলার মতো পাবনায়ও শুরু হয়েছে পরিবহন ধর্মঘট। পাবনা কেন্দ্রীয় বাস টার্মিনালসহ জেলার সব বাসস্ট্যান্ড বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে ঢাকা-পাবনার দূরপাল্লার বাসও।  বাসগুলো টার্মিনালে সারিবদ্ধ করে রাখা হয়েছে। সাধারণ যাত্রীরা যানবাহনের জন্য অপেক্ষা করলেও কোনো বাসের দেখা পাচ্ছেন না। স্বল্প দূরত্বের যাত্রীরা সিএনজিচালিত অটোরিকশা কিংবা ছোট ছোট যানে রওনা দিলেও দূরের যাত্রীরা পড়ছেন বিপাকে। এদিকে বিস্ফোরক মামলায় পাবনা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আনিসুল হক বাবুকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার দিবাগত রাতে তাকে গ্রেফতার করা হয়।

সর্বশেষ খবর