শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ক্যামেরুনের চমক

ব্রাজিল সুইজারল্যান্ড নকআউটে

ক্রীড়া প্রতিবেদক, কাতার থেকে

ক্যামেরুনের চমক

ইতিহাস গড়া গোলের পথে ক্যামেরুনের স্ট্রাইকার আবু বকর -এএফপি

পেলে, গারিঞ্চা, জাগালোদের পায়ে ছিল ফুটবলের কারুকাজ। তাদের খেলতে দেখে বিস্মিত হয়েছিলেন ইংরেজ ধারাভাষ্যকার স্টুয়ার্ট হল। ১৯৫৮ সালে তিনিই ফুটবল খেলাটার নাম দেন ‘দি বিউটিফুল গেম’। পর্তুগিজ ভাষায় ‘জোগো বোনিতো’। শৈল্পিক সেই ফুটবলকে পরবর্তীতে তুলনা করা হয় ব্রাজিলের বিখ্যাত নাচ ‘সাম্বা’র সঙ্গেও। সাম্বা নাচের মতোই ফুটবল দিয়ে দর্শকদের মোহিত করে দিতেন পেলে-গারিঞ্চারা। সাম্বার এই ছন্দ দেখিয়েছেন রোনালদিনহোরাও। ২০০২ সালে সর্বশেষ ব্রাজিলের বিশ্বকাপ জয়ের সেই টুর্নামেন্টে সাম্বা ছন্দে মুগ্ধ হয়েছিল ফুটবল দুনিয়া। সেই ছন্দের সামনে অসহায় ছিল ফুটবলের বাকি সব পরাশক্তি। দীর্ঘ প্রায় দুই দশক পর সাম্বা ছন্দের ব্রাজিলকে ফের দেখা যাচ্ছে কাতার বিশ্বকাপে। প্রথম দুই ম্যাচে সার্বিয়া ও সুইজারল্যান্ডকে দুর্দান্ত ফুটবল খেলেই পরাজিত করে সিলেকাওরা। তবে গতকাল দলে পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়ে ফ্রান্সের ভাগ্যই বরণ করে ব্রাজিল। ক্যামেরুনের কাছে হেরে যায় ১-০ গোলে। গোলটা করেন আবুবাকার। বিশ্বকাপে প্রথমবারের মতো ব্র্রাজিলকে হারাল ক্যামেরুন। ৯ ম্যাচ পর বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেয়েছে আফ্রিকার অদম্য সিংহরা। প্রথমবারের মতো বিশ্বকাপে কোনো আফ্রিকান দলের কাছে হারল ব্রাজিল। আফ্রিকানদের বিপক্ষে আগের সাত ম্যাচেই জিতেছে সিলেকাওরা। ১৯৯৮ সালের পর প্রথমবার গ্রুপপর্বে হারল ব্রাজিল। বিশ্বকাপের গ্রুপপর্বে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার পর পরাজয়ের তিক্ত স্বাদ পেল ব্রাজিল। এ পরাজয়ের পরও গ্রুপের শীর্ষে থেকেই নকআউট পর্ব নিশ্চিত করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এ গ্রুপ থেকে ব্রাজিলের সঙ্গী হয়েছে সুইজারল্যান্ড। গতকাল তারা সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়েছে।

গতকাল লুসাইল আইকনিক স্টেডিয়ামে আফ্রিকান দল ক্যামেরুনের মুখোমুখি হয় ব্রাজিল। জি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা সেরে নিলেন কোচ তিতে। আগের ম্যাচের প্রথম একাদশের কেবল দুজনকে (ফ্রেড ও মিলিটাও) রেখে বাকি ৯ জনকেই সাইড বেঞ্চ থেকে বেছে নেন তিনি। বদলি নামাদেরও বেশির ভাগই ছিলেন সাইড বেঞ্চের। নকআউট পর্বের প্রস্তুতিটা ভালোভাবেই সেরে নিলেন তিতে। কিন্তু সেই প্রস্তুতি নিতে গিয়ে পরাজিত হলো ব্রাজিল।

লুসাইলে গতকাল ম্যাচের আগে ব্রাজিলিয়ান দর্শকরা পেলের সুস্থতা কামনা করে। বিরাট এক জার্সিতে পেলের ছবি এঁকে তার নিচে লেখে ‘গেট ওয়েল সুন’। নেইমারের জন্যও তারা দ্রুত সুস্থতা কামনা করেছে। ব্রাজিলিয়ান সমর্থকদের অনেকেই বলেছেন, নেইমারকে সামনের ম্যাচে দেখতে চান তারা। গতকাল ক্যামেরুনের বিপক্ষে ব্রাজিলের খেলা গ্যালারিতে বসেই উপভোগ করেন নেইমার। নকআউট পর্ব থেকে তিনি ব্রাজিল দলে থাকবেন বলেই ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে ব্রাজিলের সাম্বা ছন্দ দেখা যাবে শতভাগ!

শেষ ষোলোর লড়াইয়ে ব্রাজিল মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। অন্যদিকে সুইজারল্যান্ড খেলবে পর্তুগালের সঙ্গে। ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দলই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় সেমিফাইনালেই দুই দলের দেখা হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর