শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ইইউতে ৯ মাসে ১৭৫৬ কোটি ডলার পোশাক রপ্তানি

নিজস্ব প্রতিবেদক

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ৯ মাসে ১ হাজার ৭৫৬ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। একই সময়ে পোশাক রপ্তানি বেড়েছে ৪৩ দশমিক ২১ শতাংশ। আগের মতোই বাংলাদেশ ইউরোপে পোশাক রপ্তানিতে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে।

ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা, ‘ইউরোস্ট্যাট’ ২০২২ সালের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ের ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানির সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে দেখা যায়, ২০২১ সালের একই সময়ের তুলনায় উল্লিখিত সময়ে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নে পোশাক আমদানি ৪৩ দশমিক ২১ শতাংশ বেড়ে ১ হাজার ৭৫৬ কোটি ডলারে দাঁড়িয়েছে, যেখানে বিশ্ব থেকে তাদের আমদানি বৃদ্ধি পেয়েছে ২৭ দশমিক ৮৭ শতাংশ।

আগের মতোই বাংলাদেশ ২২ দশমিক ৫৬ শতাংশ শেয়ার নিয়ে ইউরোপে পোশাক আমদানিতে দ্বিতীয় বৃহত্তম উৎস। চীন ২৯ দশমিক ০৪ শতাংশ শেয়ার নিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে। ইইউ ২০২২ সালের প্রথম ৯ মাসে চীন থেকে ২ হাজার ২৫৯ কোটি ডলারের পোশাক আমদানি করে, যেখানে বছরভিত্তিক প্রবৃদ্ধি ছিল ২৫ দশমিক ১৯ শতাংশ। তৃতীয় বৃহত্তম পোশাক আমদানির উৎস, তুরস্ক থেকে ইইউ’র আমদানি ৯১৯ কোটি ডলারে পৌঁছে। বছরভিত্তিক প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৮৬ শতাংশ। অন্যদিকে, ভারত থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি বেড়েছে ১৫ দশমিক ৮৫ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ ১০ পোশাক সরবরাহকারীর মধ্যে বাংলাদেশ সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে। উল্লেখযোগ্য প্রবৃদ্ধিসহ অন্যান্য দেশগুলো হলো কম্বোডিয়া ৪১ দশমিক ০৮ শতাংশ, ইন্দোনেশিয়া ৩৩ দশমিক ৪৬ শতাংশ এবং পাকিস্তান ৩০.৭৬ শতাংশ।

সর্বশেষ খবর