রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

স্পিন জাদুতে জয়ের আশা বাংলাদেশের

মেজবাহ্-উল-হক

শেষ বিকালে ভারতের ভিত কাঁপিয়ে দিয়েছে বাংলাদেশ। জয়ের জন্য টাইগারদের প্রয়োজন আর মাত্র ৬ উইকেট, আর ভারতের দরকার ১০০ রান। গতকাল বাংলাদেশের দেওয়া ১৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৫ রানেই সেরা চার ব্যাটসম্যানকে হারিয়ে মহাবিপদে সফরকারীরা। স্পিন জাদুতে জয়ের দারুণ সম্ভাবনা বাংলাদেশের সামনে।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেট রহস্যময়। কখন কী আচরণ করে তা বলা কঠিন। গতকাল দ্বিতীয় সেশন পর্যন্ত অনেকটা ব্যাকফুটে ছিল স্বাগতিকরা। ১৪৫ রানের টার্গেট আর আহামরি কী এমন! কিন্তু স্পিন জাদুতে দৃশ্যপট পাল্টে দিয়েছেন বাংলাদেশের দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান। ইনিংসের তৃতীয় ওভারেই দারুণ এক ডেলিভারিতে ভারতের অধিনায়ক লোকেশ রাহুলকে বোকা বানিয়ে ফেলেন টাইগার ক্যাপ্টেন সাকিব আল হাসান। নিচু হয়ে যাওয়া বল পুশ করতে গিয়ে ব্যর্থ। লোকেশ ব্যাটে যেন চুমু দিয়ে বল চলে যায় উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের গ্লাভসে। দলীয় ৩ রানের মাথায় উইকেট নিয়ে যেন খেলার মোমেন্টামটা ধরে ফেলে বাংলাদেশ। এরপর মেহেদী হাসান মিরাজ যা দেখালেন তা রীতিমতো অবিশ্বাস। ৮ ওভার বল করে মাত্র ১২ রানে ৩ উইকেট। ওপেনার শুভমন গিল, নির্ভরতার প্রতীক চেতেশ্বর পূজারা এবং ক্যারিশম্যাটিক বিরাট কোহলিকে দুই অঙ্কের কোটাতেই পৌঁছাতে দেননি। বাংলাদেশের বোলিং এতটাই নিয়ন্ত্রিত ছিল যেন কোহলি ২২ বল থেকে ১ রানের বেশি করতে পারেননি। শুভমন গিল ৩৫ বল থেকে করেছেন মাত্র ৭ রান। চেতেশ্বর পূজারা টিকতে পেরেছেন মাত্র দুই ওভার। ১২ বল থেকে তিনি করেছেন ৬ রান। নিজেদের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ করেছেন ২৩১ রান। ৭৩ রানের দারুণ একটি ইনিংস খেলেছেন লিটন কুমার দাস। চট্টগ্রামে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করা ওপেনার এ ম্যাচেও হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন। তবে দলের সিনিয়র ব্যাটসম্যানরা দৃঢ়তা দেখাতে পারেননি। অধিনায়ক সাকিব আউট হয়েছেন ১৩ রান করে। এ ছাড়া ওপেনার নাজমুল হোসেন শান্ত ৫, মুমিনুল হক ৫, মুশফিকুর রহিম ৯ এবং মেহেদী হাসান মিরাজ রানের খাতাই খুলতে পারেননি।

তবে ক্যারিশমা দেখিয়েছেন তাসকিন আহমেদ। দারুণ ব্যাটিং করেছেন তিনি। ৪৬ বল থেকে করেছেন ৩১ রান। তবে অষ্টম উইকেটে লিটনের সঙ্গে তার ৬০ রানের জুটিটি ছিল দেখার মতো। দারুণ ব্যাটিং করেছেন নুরুল হাসান সোহানও। তিনি করেছেন ৩১ রান। তবে লিটনের সঙ্গে তার ৪৬ রানের জুটি বাংলাদেশকে দারুণ একটা ভীত এনে দেন। ১১৩ রানে ৬ উইকেট পড়ে যাওয়ার পর সোহান ও তাসকিনের সঙ্গে লিটনের দুটি জুটিই বাংলাদেশকে ১৪৫ রানের লিড এনে দেয়। আর শেষ বিকালে স্পিনাররা যা দেখালেন তার কোনো তুলনা হয় না।

ড্রেসিংরুমে ভারতের আর মাত্র দুজন স্বীকৃত ব্যাটসম্যান- রিশভ পান্থ ও শ্রেয়াস আইয়ার। আজ সকালের সেশনে ময়েশ্চার কাজে লাগাতে পারলেই বাজিমাত। টেস্টে ভারতের বিরুদ্ধে প্রথম জয়ের খুব কাছে বাংলাদেশ। ইতিহাস যেন হাতছানি দিয়ে ডাকছে টাইগারদের।

সর্বশেষ খবর