শিরোনাম
শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনী গাইডলাইন দেবেন শেখ হাসিনা

আগামীকাল টুঙ্গিপাড়ায় আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ উপদেষ্টা ও জাতীয় পরিষদের প্রথম যৌথ সভা

রফিকুল ইসলাম রনি

নির্বাচনী গাইডলাইন দেবেন শেখ হাসিনা

আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা ও জাতীয় পরিষদের যৌথ সভা আগামীকাল। বেলা ২টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি কমপ্লেক্স-সংলগ্ন টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে এ সভা হবে। এটা হচ্ছে ২৪ ডিসেম্বর দলের ২২তম জাতীয় সম্মেলনের মাধ্যমে গঠিত নতুন কমিটির প্রথম বৈঠক। বৈঠকে ৯টি আলোচ্যসূচি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রথম বৈঠকে নির্বাচনী গাইডলাইন দেবেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। দেশবিরোধী অপপ্রচার রোধ, বিএনপিসহ সরকারবিরোধীদের সম্ভাব্য আন্দোলন নিয়ে করণীয় কী সে বার্তাও দেবেন সরকারপ্রধান। দলের একাধিক নেতার সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। এ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘নতুন কমিটি হওয়ার পর টুঙ্গিপাড়ায় আমাদের দলের প্রথম বৈঠকের গুরুত্ব নানা দিক থেকে আলাদা। কারণ সেখানে দলের কার্যনির্বাহী সংসদ ছাড়াও উপদেষ্টা ও জাতীয় পরিষদের সদস্যরা থাকবেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভানেত্রী একটি নির্বাচনী গাইডলাইন আমাদের দেবেন। এক বছর কী কী করণীয়, বিরোধী পক্ষের আন্দোলন মোকাবিলায় আমাদের করণীয় কীসহ সাংগঠনিক দিকনির্দেশনা থাকবে ওই বৈঠকে।’ দলীয় সূত্র জানান, বৈঠকে নির্বাচন সামনে রেখে কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব বণ্টন করা হতে পারে আওয়ামী লীগের। তবে এবার খুব বেশি পরিবর্তনের সম্ভাবনা নেই। একজন সাংগঠনিক সম্পাদকের বিভাগ পরিবর্তন হওয়ার সম্ভবনা রয়েছে। এ ছাড়া জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে তৃণমূলের সম্মেলন শেষ করা, সংগঠনকে চাঙা করা, অভ্যন্তরীণ কোন্দল নিরসন করার তাগিদ দেবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূলত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসতে সাধারণ মানুষের কাছে যাওয়ার দিকনির্দেশনা দেবেন বঙ্গবন্ধুকন্যা। সেই অপেক্ষায় রয়েছেন নতুন কমিটির নেতারা। এ প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘কেন্দ্রীয় কমিটি গঠনের পর আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা জানাতে যাই। এবারও তা-ই করা হচ্ছে। নতুন কমিটির যৌথ সভা জাতির পিতার স্মৃতিবিজড়িত টুঙ্গিপাড়ায় হবে। নিশ্চয়ই সেখানে একটি গাইডলাইন পাওয়া যাবে দলীয় প্রধানের কাছ থেকে। জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলীয় সভানেত্রী যেভাবে দিকনির্দেশনা দেবেন, আমরা সেটাই বাস্তবায়নে কাজ করব।’

দলের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, জাতীয় সম্মেলনের পরে যৌথ সভা করাটা গঠনতন্ত্রের বিধান। এ বিধান অনুযায়ীই মূলত এ বর্ধিত সভা। এর বাইরে আর কিছুই নয়। তবে দল গোছানো, দ্বন্দ্ব-সংঘাত দূর করা, ঐক্য নিশ্চিত করে দলকে সুসংগঠিত করা, জনগণের আস্থা অর্জন ও আগামী নির্বাচনে বিজয় নিশ্চিত করতে করণীয় কী হতে পারে, তার একটি ‘গাইডলাইন’ আসবে এ সভায়। আর তা দেবেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। চলতি বছর আওয়ামী লীগ সংগঠনকে ঐক্যবদ্ধ এবং সরকারের উন্নয়ন প্রচারে জোর গুরুত্ব দেবে। যেসব বিভাগে সম্মেলন হয়েছে, সেখানে উপজেলায় বর্ধিত সভা করবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। এ ছাড়া গত ১৪ বছরে সরকার কী কী উন্নয়ন করেছে, সেগুলো জনগণের সামনে তুলে ধরবে। এ প্রসঙ্গে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সংগঠনের কোথায় কী সমস্যা, তা ভালো করেই জানা আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সেগুলো নতুন করে শোনার সম্ভাবনা কম। তবে প্রধানমন্ত্রী একটি গাইডলাইন দেবেন, সেখানে দলের ব্যাপারে, আাগামী নির্বাচনের ব্যাপারে করণীয় কী, কে কীভাবে দায়িত্ব পালন করবেন তার একটি বার্তা দেবেন দলীয় সভানেত্রী।’ তিনি বলেন, ‘সামনে নির্বাচন। ফলে প্রথম যৌথ সভা আমাদের জন্যে বেশি গুরুত্বের। নেত্রী যে বার্তা দেবেন তা নিয়েই আমরা মাঠে যাব। দলকে আরও গতিশীল ও সুশৃঙ্খল করব।’ গোপালগঞ্জ প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন ও স্থানীয় আওয়ামী লীগ। প্রধানমন্ত্রীর আগমনে নেতা-কর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। জেলাজুড়ে নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা।

আজ জাতির উদ্দেশে ভাষণ : চলতি মেয়াদে সরকারের চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষে আজ সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস বিষয়টি নিশ্চিত করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর