শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

তথ্যপ্রযুক্তি ব্যবহারে স্বচ্ছতা নিশ্চিত হবে নির্বাচন প্রক্রিয়ায়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

তথ্যপ্রযুক্তি ব্যবহারে স্বচ্ছতা নিশ্চিত হবে নির্বাচন প্রক্রিয়ায়

আহসান হাবিব খান

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, প্রশাসন, পুলিশ, শিক্ষকসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন উপহার দেওয়া সম্ভব। নির্বাচনের মতো বৃহৎ কর্মযজ্ঞ কেবল একক কোনো সংস্থার মাধ্যমে সুষ্ঠুভাবে বাস্তবায়ন সম্ভব নয়। তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জগুলো অতিক্রম করতে হবে। আগামী নির্বাচনে তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা নিশ্চিত করা হবে।

গতকাল তিনি খুলনায় ‘নির্বাচনে আধুনিক প্রযুক্তি ব্যবহারে চ্যালেঞ্জসমূ হ  উত্তরণের উপায়’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন। খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. শহিদুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক অশোক কুমার দেবনাথ, খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. ইউসুপ আলী। এতে স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ুন কবির। কর্মশালায় সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা নির্বাচন কর্মকর্তা, সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় ও স্কুলের শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন। আহসান হাবিব খান বলেন, বর্তমান কমিশন প্রায় ২৫টি নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করেছে। এগুলোর প্রায় সবকটিতে ভোট ইভিএমে নেওয়া হয়েছে। ইভিএমে জাল ভোট দেওয়ার কোনো সুযোগ নেই। ইভিএম ব্যবহারে কোনো স্থানে বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি, কেউ মৃত্যুবরণ করেনি এবং ব্যালট লুট হয়নি। ইভিএমের তথ্য কখনো হারিয়ে যাবে না।

 তিনি আরও বলেন, এ কমিশন মানুষের আস্থা অর্জন করতে পেরেছে। নির্বাচনে স্বচ্ছতা, জবাবদিহিতা বজায় রাখা এবং ভোট কেন্দ্রে সব ধরনের অনিয়ম রোধ করতে বিভিন্ন সময় ভোট সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সব দলকে নির্বাচন কমিশনের ওপর আস্থা রাখতে হবে। আগামী নির্বাচনে তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা নিশ্চিত করা হবে।

সর্বশেষ খবর