শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সুষ্ঠু নির্বাচনের প্রস্তুতির নির্দেশ

শেষ হলো তিন দিনের ডিসি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

সুষ্ঠু ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন উপহার দিতে জেলা প্রশাসকদের (ডিসি) প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেছেন, ‘আমরা বলেছি, একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন, যেটা দেশবাসী চাইছে, সারা বিশ্বও সেদিকে তাকিয়ে আছে। একটি সুষ্ঠু নির্বাচন করার জন্য আপনাদের ভূমিকাই মুখ্য হবে। সে জন্য আপনারা তৈরি থাকুন, যাতে একটি সুষ্ঠু নির্বাচন উপহার দিতে পারেন।’ গতকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের শেষ দিন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত কর্ম-অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সকাল ৯টায় শুরু হওয়া নয়টি কর্ম-অধিবেশনের মাধ্যমে ২০টি মন্ত্রণালয় ও বিভাগের অধিবেশন চলে রাত সাড়ে ৮টা পর্যন্ত। ডিসি ও বিভাগীয় কমিশনার ছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপদেষ্টা ও সচিবসহ দফতরপ্রধানরা এসব কর্ম-অধিবেশনে উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘আমরা বলেছি, আমাদের নিরাপত্তা বাহিনী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম। দেশপ্রেম, অভিজ্ঞতা, দক্ষতায় তারা এখন পরিপূর্ণ। কাজেই নির্বাচনের সময় যা প্রয়োজন, তাদের অভিজ্ঞতা ও তাদের দক্ষতা দিয়ে যে কোনো পরিস্থিতি তারা মোকাবিলা করতে পারবে। বস্তুত সেই সময় তো আমাদের করণীয় কিছু থাকবে না। মন্ত্রণালয় শুধু রুটিন ওয়ার্ক করবে। মূল দায়িত্বে থাকবে ইলেকশন কমিশন। নিরাপত্তা বাহিনী তাদের কাছেই ন্যস্ত হবে। মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির কথা তাদের বলেছি। বাংলাদেশের মানুষ কোনো দিনও জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দেয়নি। নিরাপত্তা বাহিনী তাদের কাজটি সঠিকভাবে করতে পেরেছে। কাজেই জঙ্গি দমন করেছি। রোহিঙ্গারা আমাদের জন্য একটি চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রী  জাতিসংঘসহ সব জায়গায় আপিল করছেন। এ জনগোষ্ঠী সবকিছু হারিয়ে, সবকিছু ফেলে এসেছে। কাজেই জঙ্গিরা এদের প্রলুব্ধ করতে পারে। প্রধানমন্ত্রী এটা ধারণা করতে পেরেছেন বলেই তিনি তাদের ফিরিয়ে নেওয়ার জন্য সব সময় চাপ দিয়ে আসছেন।’

গুজব ছড়ালে দ্রুত জানানোর নির্দেশ : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জেলা পর্যায়ে অনিবন্ধিত অনলাইন, আইপিটিভি, ইউটিউব চ্যানেলের মাধ্যমে গুজব ছড়ানো হলে তা দ্রুত তথ্য মন্ত্রণালয়কে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে ডিসিদের। সেই সঙ্গে গুজবটি যে গুজব, তা তুলে ধরার জন্য সত্য তথ্য প্রকাশের নির্দেশও দেওয়া হয়েছে। ডিসি সম্মেলনে নিজ মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশন শেষে তথ্যমন্ত্রী বলেন, ‘জেলা পর্যায়ে অনেকগুলো অনিবন্ধিত অনলাইন পোর্টাল এবং আইপিটিভি আছে। ইউটিউব চ্যানেল আছে। যারা সেগুলোতে কাজ করেন, তারা নিজেদের আবার সাংবাদিক বলে পরিচয় দেন। সেগুলোর মাধ্যমে অনেক সময় গুজব ছড়ানো হয়। অনেক সময় ভুল তথ্য পরিবেশন করা হয় এবং বিভ্রান্তি ছড়ানো হয়। এটি একটি বড় চ্যালেঞ্জ। ডিসিদের সঙ্গে আলোচনায় এ কথাটি উঠে এসেছে। আমরা তাদের জানিয়েছি, সাকল্যে ১২টি আইপিটিভি নিবন্ধন দিয়েছি। বাকি সবগুলো নিবন্ধনবিহীন।

স্বাধীন প্রসিকিউশন সার্ভিস চালুর পরিকল্পনা : দেশে স্বাধীন প্রসিকিউশন সার্ভিস চালুর পরিকল্পনা নিয়েছে সরকার। এই ব্যবস্থায় ৩০ শতাংশ নিয়োগ হবে স্থায়ীভাবে। বাকি ৭০ শতাংশ নিয়োগ রাজনৈতিক বিবেচনায় হবে। একই সঙ্গে পিপি ও জিপিদের বেতন বাড়ানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। নিজ মন্ত্রণালয়ের অধিবেশন শেষে তিনি বলেন, ‘আগামীতে যারাই সরকারে আসবে, তারা বিষয়টি বিবেচনা করবে। পিপি-জিপিদের সম্মানজনক অবস্থানে নেওয়ার জন্য তাদের বেতনকাঠামো বদলানো প্রয়োজন।’

বেসরকারি হাসপাতাল ভিজিটের নির্দেশ : রোগীকে অপ্রয়োজনীয় টেস্ট না দেওয়া এবং অকারণে সিজার যেন না করা হয় তা দেখতে ডিসিদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ জন্য তিনি ডিসিদের বেসরকারি হাসপাতাল ভিজিট করতে বলেছেন।

অনলাইনে শতভাগ ভূমিকর : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ভূমিকর এখন অনলাইনভিত্তিক করা হয়েছে। তবে বর্তমানে এটা ম্যানুয়ালিও আছে। আগামী পয়লা বৈশাখ থেকে ম্যানুয়াল পদ্ধতি পুরোপুরি বন্ধ হবে। শতভাগ অনলাইন করা হবে ভূমিকর। ডিসি সম্মেলনের পর সাংবাদিকদের তিনি বলেন, ‘ডিসিদের সঙ্গে বৈঠকটি কার্যকর ছিল। মাঠে আমরা কীভাবে কাজ করব সে ব্যাপারে আলোচনা হয়েছে। অনেক আইন সংস্কারের বিষয় উঠে এসেছে। খাসজমি সংরক্ষণে ডিসিরা বাজেটও চেয়েছেন।’

হজযাত্রীদের ডলার সংকট রোধে প্রস্তুতি : হজযাত্রীদের ডলার সংকট এড়াতে আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। ডিসি সম্মেলনের কর্ম-অধিবেশন শেষে তিনি বলেন, সংকট তৈরি হওয়ার মতো পরিস্থিতি অন্তত বাংলাদেশে এখনো হয়নি। অনেক রাষ্ট্র, নাম ধরে বলতে চাই না, তাদের এরই মধ্যে ডলার সংকট হয়ে গেছে।

উপাত্ত সুরক্ষা আইন বিশ্বে অনুসরণীয় : জরিপ, গবেষণা বা বিভিন্ন ধরনের সেবা দেওয়ার সময় মানুষের যেসব ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হয়ে থাকে, সেগুলোকে সুরক্ষা দিতে শিগগিরই ‘উপাত্ত সুরক্ষা আইন, ২০২২’ কার্যকর করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আইসিটি-বিষয়ক বিশেষ ক্লাস নেওয়ার জন্য সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তা যাতে সঠিকভাবে কার্যকর হয় সে জন্য ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জাটকা নিধন বন্ধের নির্দেশ : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কার্যক্রম বাস্তবায়নে জেলা প্রশাসকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন উল্লেখ করে জাটকা ও মা-মাছ নিধন বন্ধে আরও বেশি ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য ডিসিদের প্রতি আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। অধিবেশন শেষে রেজাউল করিম বলেন, ‘দেশের মৎস্য সম্পদে একটা বৈপ্লবিক পরিবর্তন এসেছে। পৃথিবীর প্রায় ৫১টি দেশে মাছ রপ্তানি করে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করছি। এখন দেশে এত গবাদিপশু উৎপাদিত হচ্ছে যে ভারত-মিয়ানমার থেকে আমদানি ছাড়াই কোরবানির পশুর চাহিদা মেটানো সম্ভব হচ্ছে। শেখ হাসিনার পৃষ্ঠপোষকতায় এ খাত এতটা এগিয়েছে।’

অবৈধভাবে বিদেশ যাওয়া বন্ধের নির্দেশ : অবৈধভাবে বিদেশ যাওয়া ঠেকাতে ডিসিদের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তার মন্ত্রণালয়-সংক্রান্ত অধিবেশন শেষে তিনি বলেন, ‘অবৈধভাবে অনেক লোক বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হন। আমরা চাই না কেউ নির্যাতনের শিকার হোক। অবৈধভাবে বিদেশযাত্রার ক্ষেত্রে স্থানীয় এজেন্সি কাজ করে। ডিসিরা যদি বিভিন্ন মিটিংয়ে অবৈধভাবে না যাওয়ার জন্য পরামর্শ দেন তাহলে আমাদের লোকজন বিদেশ গিয়ে নির্যাতন শিকার হবেন না।’ পাসপোর্ট ইস্যুতে ডিসিদের বার্তা দেওয়া হয়েছে উল্লেখ করে ড. মোমেন বলেন, একজন ডিসি পুরো জেলার চেহারা পরিবর্তন করে দিতে পারেন। পররাষ্ট্র মন্ত্রণালয় পাসপোর্ট ইস্যু করে না। স্থানীয়ভাবে পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট ইস্যু করা হয়। কিন্তু সেখানে সময় অনেক লেগে যায়। ফলে প্রবাসীদের অনেক অসুবিধা হয়। ডিসিরা বিষয়টা দেখভাল করলে ভালো হবে। প্রবাসীদের বাড়িঘর দখল এবং পর্যটকদের নিরাপত্তার বিষয়েও ডিসিদের সহযোগিতা চাওয়া হয়েছে।

সেবাপ্রার্থীদের সম্মান দেওয়ার নির্দেশ : সেবাপ্রার্থীদের সম্মান দেওয়া এবং তাদের সঙ্গে ভালো ব্যবহার করার বিষয়টি ডিসিদের মনে করিয়ে দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। নিজ মন্ত্রণালয়ের অধিবেশন শেষে তিনি বলেন, ‘২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেওয়ার পর থেকে জনমুখী জনপ্রশাসনের কথা বলে আসছেন। জাতির পিতারও একই কথা ছিল, জনমুখী জনপ্রশাসন। আমরা তাদের মনে করিয়ে দিয়েছি জাতির পিতার সেই কথাটি- মানুষের সঙ্গে মিশে যেতে হবে। যারা সেবা নিতে আসছে, তারা তোমাদের ভাই, তোমাদের আত্মীয়। তাদের সম্মান দিয়ে চলতে হবে- আমরা সেটা মনে করিয়ে দিয়েছি।’ তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ডিসিরা যাতে একটু পরিদর্শন করেন। লেখাপড়ার মানটা যাতে একটু ভালো হয়। বিআরটিএ, ভূমি অফিস, পাসপোর্ট অফিসসহ সেবামূলক প্রতিষ্ঠানগুলোতে ডিসিদের দৃষ্টি রাখার জন্য বলা হয়েছে জানিয়ে তিনি বলেন, জনগণ যাতে সুন্দর করে সেবাটা পায়। ডিসিদের মধ্যে সুন্দর ব্যবহার করার গুণ থাকতে হবে। একজন ডিসির কাছে এসে সমস্যা বলার জন্য মানুষ যাতে স্বস্তি বোধ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর