রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
বিএনপির পদযাত্রা ও সমাবেশ

সময় নষ্ট না করে পদত্যাগ করুন : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

সময় নষ্ট না করে পদত্যাগ করুন : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের উদ্দেশে বলেছেন, আর সময় নষ্ট না করে পদত্যাগ করুন। ক্ষমতা না ছাড়লে অত্যন্ত ভারাক্রান্ত হয়ে চলে যেতে হবে। আর সেই পরিস্থিতিতে পালানোরও পথ থাকবে না।

গতকাল রাজধানীতে দলের ‘পদযাত্রা’ কর্মসূচি পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। বেলা ২টায় শাহজাদপুরের সুবাস্তু টাওয়ারের সামনে থেকে মালিবাগ চৌধুরীপাড়া পর্যন্ত এ পদযাত্রা কর্মসূচি পালিত হয়। গণতন্ত্র পুনরুদ্ধার এবং সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে বিএনপি ঢাকায় চার দিনের এ কর্মসূচি ঘোষণা করে। গতকাল ছিল এ পদযাত্রা কর্মসূচির প্রথম দিন। কর্মসূচিতে অংশ নিতে দুপুরের আগেই ব্যানার-প্ল্যাকার্ড নিয়ে শত শত নেতা-কর্মী বাড্ডা এলাকায় জড়ো হন। তবে এ কর্মসূচিকে ‘নীরব’ পদযাত্রা বলা হলেও তা নীরব ছিল না। পদযাত্রায় নেতা-কর্মীরা নানা স্লোগান দেন। অনেককে মোটরসাইকেল নিয়েও পদযাত্রায় অংশ নিতে দেখা যায়।  ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, মহানগর উত্তর সদস্য সচিব আমিনুল হক, কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন আলম, তাবিথ আউয়াল, মীর সরাফত আলী, সাইফুল আলম নিরব, আবদুল মোনায়েম প্রমুখ বক্তব্য রাখেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজকে আমরা একটা নতুন আন্দোলন শুরু করলাম। ঢাকা শহরে নীরব যাত্রার মধ্য দিয়ে আমরা জনগণকে সঙ্গে নিয়ে এই ভয়াবহ দানব সরকারকে সরে যেতে বাধ্য করব। শান্তিপূর্ণ আন্দোলনের মধ্য দিয়েই আমরা এদের (সরকার) পতন ঘটাব ইনশা আল্লাহ।

বিএনপি মহাসচিব বলেন, এই পদযাত্রার মধ্য দিয়ে সরকারকে জানিয়ে দিতে চাই- আর কাল বিলম্ব নয়, পদত্যাগ করুন। তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিন এবং নতুন নির্বাচনের মাধ্যমে জনগণকে তার ভোটের অধিকার প্রয়োগ করার ক্ষমতা দিন। অন্যথায় আপনাদের অত্যন্ত ভারাক্রান্ত হয়ে সরকার থেকে চলে যেতে হবে, পালানোরও সুযোগ পাবেন না।    

ওবায়দুল কাদেরের মন্তব্য ‘অদ্ভুত’ : গতকালের পদযাত্রা নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মন্তব্যকে ‘অদ্ভুত’ আখ্যা দিয়ে বিএনপি মহাসচিব বলেন, আজকে (শনিবার) সে বলেছে- বিএনপির পদযাত্রা নাকি মরণযাত্রা। অদ্ভুত! এ ধরনের কথাবার্তা বলে জনগণকে বিভ্রান্ত করা এবং তামাশা সৃষ্টির চেষ্টা করা হচ্ছে। গতকাল বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বহুদলীয় গণতন্ত্র পুনরুদ্ধারে জিয়াউর রহমানের ভূমিকা নিয়ে জাতীয়তাবাদী সমমনা জোট ওই আলোচনা সভার আয়োজন করে।

বিএনপি মহাসচিব বলেন, তামাশা নয়। মানুষের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। দেশের ৯৯ শতাংশ মানুষ চায় আওয়ামী লীগের বিদায় হোক। তারা প্রতারণা করে, ছলচাতুরি করে, রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় টিকে আছে। জনগণকে সঙ্গে নিয়ে রাজপথে নামার জন্য নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান মির্জা ফখরুল।

সর্বশেষ খবর