সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

অমর্ত্যর বাড়ি নিয়ে উত্তাপ বাড়ছেই

বিশ্বভারতীকে আইনি নোটিস

কলকাতা প্রতিনিধি

অমর্ত্যর বাড়ি নিয়ে উত্তাপ বাড়ছেই

নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেনের মতো সম্মানী ব্যক্তিকে অবমাননা করার জন্য অবিলম্বে ক্ষমা না চাইলে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। বিশ্বভারতী কর্তৃপক্ষকে এ চিঠি দিয়েছেন অমর্ত্য সেনের আইনজীবী গোড়াচাঁদ চক্রবর্তী। পাশাপাশি অমর্ত্য সেনও আলাদাভাবে একটি চিঠি দিয়েছেন বিশ্বভারতীকে।

এর আগে গত শনিবার শান্তিনিকেতনের বাড়িতে সাংবাদিকদের সঙ্গে বৈঠক করে অমর্ত্য সেন জানান, যে জমি নিয়ে এ ঘটনা, সেটি জরিপ করলে ১৩ ডেসিমেল জমিই তার থাকবে। উল্লেখ্য, অমর্ত্য সেনের শান্তিনিকেতনের ‘প্রতীচী’ বাড়ি এখন জমি বিতর্কে জরিয়েছে। নোবেলজয়ী অমর্ত্য সেনের বিরুদ্ধে ১৩ ডেসিমেল জমি জোর করে দখলের অভিযোগ তুলে বিতর্ক তৈরি করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এমতাবস্থায় ভারতরত্ন অমর্ত্য সেনের পাশে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি রাজ্যটির বীরভূম জেলা সফরকালীন গত ৩০ জানুয়ারি অমর্র্ত্য সেনের সঙ্গে দেখা করেন তিনি।

 রাজ্য ভূমি ও ভূমি সংস্কার দফতরের নথি অমর্ত্য সেনের হাতে তুলে দিয়ে মমতার দাবি ছিল- অমর্ত্য সেনের বিরুদ্ধে জোর করে জমি দখলের কোনো অভিযোগ নেই। ওই জমি তার নিজস্ব। এর পাশাপাশি বিশ্বভারতী কর্তৃপক্ষ ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর তীব্র সমালোচনা করেন মুখ্যমন্ত্রী। তারপরই সেখান থেকেই নোবেলজয়ীকে জেড ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। সে অনুযায়ী অমর্ত্য সেনকে পর্যাপ্ত নিরাপত্তাসহ বুলেটপ্রুফ গাড়িসহ দেওয়া হয়েছে। গতকাল কড়া নিরাপত্তার কনভয় নিয়ে শান্তিনিকেতন থেকে কলকাতার উদ্দেশ্যে রওনা দেন তিনি। সেখান থেকে দিল্লি যাওয়ার কথা রয়েছে তাঁর।

সর্বশেষ খবর