শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নিবন্ধন পেল হুদার তৃণমূল বিএনপি

চলছে আরও নতুন দলের আবেদন যাচাই-বাছাই

নিজস্ব প্রতিবেদক

সাবেক বিএনপি নেতা নাজমুল হুদার নেতৃত্বাধীন তৃণমূল বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন। দলটির প্রতীক হচ্ছে সোনালি আঁশ। নিবন্ধন নম্বর-৪৫।

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন গতকাল বিকালে জারি করা হয়েছে। এদিকে দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে শ খানেক দল নিবন্ধনের আবেদন করেছে। এগুলো যাচাই-বাছাই প্রক্রিয়া চলমান রয়েছে।

ইসি সচিব স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের রিট পিটিশন নং-১০৯৪২/২০১৮ এর বিগত ৬/১১/২০১৮ তারিখের রায় ও আদেশের পরিপ্রেক্ষিতে আরপিও বিধান অনুযায়ী প্রধান কার্যালয় ৩৩ তোপখানা রোড, ১৫/সি মেহেরবা প্লাজা (১১ তলা), পল্টন ঢাকা-১০০০ এ অবস্থিত তৃণমূল বিএনপিকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করিয়াছে। ওই দলের জন্য সোনালি আঁশ প্রতীক সংরক্ষণ করা হইয়াছে এবং উহার নিবন্ধন নং-০৪৫, তারিখ ১৬ ফেব্রুয়ারি, ২০২৩।’ তৃণমূল বিএনপির নিবন্ধনের বিষয়ে গত বৃহস্পতিবার নির্বাচন কমিশনার মো. আলমগীর জানান, ‘অ্যাপিলেড ডিভিশন থেকে তাদের (তৃণমূল বিএনপি) বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। আমাদের নির্দেশ দেওয়া হয়েছে রেজিস্ট্রেশন দেওয়ার জন্য। যেহেতু সর্বোচ্চ আদালত থেকে রেজিস্ট্রেশন দেওয়ার জন্য আমাদের নির্দেশ দেওয়া হয়েছে সেহেতু আমরা দিতে বাধ্য। এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।’ ওই দিন তিনি বলেন, যত দ্রুত সম্ভব দলটিকে নিবন্ধন দেওয়া হবে। দেরি করার তো সুযোগ নেই। আদালত নির্দেশনা দেওয়ার পর তো আর মাঠে খতিয়ে দেখার সুযোগ নেই। কেননা, আদালতের নির্দেশ আমরা পালন করতে বাধ্য। আদালত নিশ্চয় সেগুলো প্রমাণ পেয়েছেন। তিনি জানান, আদালত তাদের প্রতীকও নির্ধারণ করে দিয়েছে। দলটির প্রতীক হবে সোনালি আঁশ। বিএনপি থেকে বহিষ্কৃত হয়ে বিভিন্ন সময়ে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) এবং বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে তিনটি দল গড়ে ছিলেন নাজমুল হুদা। এ হিসেবে তৃণমূল বিএনপি তার চতুর্থ দল। তৃণমূল বিএনপির নিবন্ধনের আবেদন প্রত্যাখ্যান করে নির্বাচন কমিশন ২০১৮ সালে একটি চিঠি দেয়। নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন না করা, সরকার নির্ধারিত ফির চালান জমা না দেওয়া ও নিবন্ধন দেওয়ার মতো তথ্য না থাকার কারণ দেখানো হয় সেখানে। একাদশ সংসদ নির্বাচনের আগে কে এম নূরুল হুদা কমিশনের সময় আবেদন করেছিল দলটি। তখন নিবন্ধন মেলেনি। তবে আদালতের দ্বারস্থ হন নাজমুল হুদা। এবারে আদালতের আদেশে নিবন্ধন পেল দলটি। ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ছিল ৩৯টি। তবে তৃণমূল বিএনপিসহ এই সংখ্যা দাঁড়িয়েছে ৪০ এ।

নতুন দল নিয়ে যাচাই-বাছাই চলছে : দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে শ খানেক দল নিবন্ধনের আবেদন করেছে। এগুলো যাচাই-বাছাই প্রক্রিয়া চলমান রয়েছে। নতুন দল নিবন্ধনের বিষয়ে বৃহস্পতিবার নির্বাচন কমিশনার আলমগীর জানান, ৯৩টি নতুন দল নিবন্ধনের জন্য আবেদন করেছিল। পাঁচটি দল নির্ধারিত প্রক্রিয়ায় আবেদন না করায় তাদের আবেদন বাতিল করা হয়েছে। দুটি দল আবেদন উইথড্র করেছে। প্রাথমিক যাচাইয়ে আবেদনপত্রে যে তথ্য দেওয়া হয়েছে বলে অনেক দল উল্লেখ করেছে তা জমা দেয়নি। আমরা সেগুলো দেওয়ার জন্য বলেছি। তারা দিয়েছে। এ ছাড়া মাঠ পর্যায়ে দলগুলোর কার্যালয়, কমিটি আছে কি না, এসব খতিয়ে দেখা হবে।

সর্বশেষ খবর