শুক্রবার, ৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

টাইগারদের ডু অর ডাই ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। প্রথম ম্যাচে হেরে সিরিজে ১-০তে পিছিয়ে পড়েছেন টাইগাররা। সিরিজে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই। হারলেই সিরিজ হাতছাড়া হয়ে যাবে। তাই আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য ‘ডু অর ডাই’।

২০১৬ সালের পর ঘরের মাঠে দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে হারেনি টাইগাররা। টানা সাত সিরিজ জয়ের দারুণ এক রেকর্ড আছে। সব শেষ সিরিজে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল ভারতকেও হারিয়েছেন তামিমরা। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে এখনো কোনো ওয়ানডে সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। সবশেষ ঘরের মাঠে ২০১৬ সালে ইংলিশদের কাছেই হেরেছিল স্বাগতিকরা। সেই সিরিজটি ২-১ ব্যবধানে শেষ হয়। তবে এই ইংল্যান্ডকে সিরিজে হারানোর এখনো দারুণ সুযোগ আছে। যদিও প্রথম ম্যাচে হেরে পিছিয়ে পড়েছে বাংলাদেশ। তাই সিরিজ জিততে হলে পরের দুই ম্যাচে জিততেই হবে।

প্রথম ম্যাচে বাংলাদেশ পরাজিত হয় ব্যাটসম্যানদের ব্যর্থতায়। প্রথমে ব্যাট করে মাত্র ২০৯ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা। তারপরও ক্যারিশম্যাটিক বোলিং করে ম্যাচে জয়ের সম্ভাবনা তৈরি করেছিলেন টাইগার বোলাররা। কিন্তু শেষ পর্যন্ত ইংলিশ ব্যাটসম্যান ডেভিড মালান একাই সেঞ্চুরি করে সেই সম্ভাবনাকে নষ্ট করে দেন। মিরপুরে গত সাত বছরে বাংলাদেশ যে সাতটি সিরিজ জিতেছিল সবকটিতে প্রথম ম্যাচে জয় তুলে নিয়েছিলেন। প্রথম ম্যাচে জয়ের পর বদলে গিয়েছিল মোমেন্টাম। তবে এবার ব্যতিক্রম কিছু ঘটাতে হবে- ভালো কিছু করতে চাইলে। দিবা-রাত্রির ম্যাচে মিরপুরে টস একটা বড় ফ্যাক্টর! প্রথম ম্যাচে বাংলাদেশ টস জয়ের পরও প্রথমে ব্যাটিং নেয়। মিরপুরের উইকেটে সাধারণত রাতে ব্যাটিং করা তুলনামূলক সহজ। কারণ, শিশিরের কারণে বোলারদের বল গ্রিব করা কঠিন হয়ে যায়। দিনে বাউন্স থাকে, স্পিনারদের জন্য বাড়তি সুবিধাও থাকে। কিন্তু প্রথম ম্যাচে টস জয়ের পর ক্যাপ্টেন তামিম ইকবাল কেন প্রথমে ব্যাটিং নিয়েছিলেন সেটা একমাত্র তিনিই বলতে পারবেন! ক্রিকেট বিশ্লেষকদের মতে, বাংলাদেশ প্রথমে ব্যাটিং নেওয়ায় ইংলিশ পেসাররা বাড়তি সুবিধা পেয়েছেন। সেটা তারা দেখিয়েও দিয়েছেন।

সর্বশেষ খবর