শিরোনাম
রবিবার, ৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা
পাল্টাপাল্টি শোডাউনে উত্তপ্ত রাজপথ

তামাশার নির্বাচন করতে দেওয়া হবে না : বিএনপি

নিজস্ব প্রতিবেদক

তামাশার নির্বাচন করতে দেওয়া হবে না : বিএনপি

বিভিন্ন স্থানে হামলা, গ্রেফতার, ধাওয়া পাল্টা ধাওয়া, ভাঙচুর ও বাধা উপেক্ষা করে রাজধানীসহ দেশের সব মহানগরে ‘পদযাত্রা’ কর্মসূচি পালন করেছে বিএনপি। গতকাল বিএনপির পাশাপাশি সমমনা দলগুলোও এ কর্মসূচি পালন করে। ঢাকার কামরাঙ্গীরচর, তুরাগ, উত্তরায় পদযাত্রা কর্মসূচিতে যুবলীগ, ছাত্রলীগের নেতা-কর্মীরা হামলা করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। এর মধ্যে তুরাগে ছাত্রলীগ-যুবলীগ নেতা-কর্মীরা বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহিরউদ্দিন স্বপনের গাড়িতে হামলা ও ভাঙচুর, কামরাঙ্গীরচরে সাবেক এমপি সৈয়দা আসিফা আশরাফি পাপিয়ার গাড়ি ভাঙচুর করা হয়েছে। এ সময় পাপিয়াও আহত হন। এ ছাড়াও যুবলীগ, ছাত্রলীগের হামলায় ৩০ জনেরও বেশি বিএনপি নেতা-কর্মী আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেলসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই কর্মসূচি ঘিরে অর্ধশতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এদিকে দেশের বিভিন্ন স্থানে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের ওপর আইনশৃৃঙ্খলা বাহিনী ও সরকার দলীয়দের হামলা, গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত রাতে এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচন এবং ৩০ ডিসেম্বর ২০১৮ সালে জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে রাষ্ট্রক্ষমতা দখল করে আওয়ামী লীগ সরকার দীর্ঘকাল দেশে স্বৈরাচারী শাসন বলবৎ রেখেছে। এ ছাড়া এসব হামলা গ্রেফতারের প্রতিবাদে ও ১০ দফা দাবিতে আগামী ১১ মার্চ সারা দেশে মহানগর ও জেলা পর্যায়ে মানববন্ধনের ঘোষণা দিয়েছে বিএনপি। নতুন কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল।

গ্রেফতার, ভাঙচুর : পদযাত্রা কর্মসূচি ঘিরে পুলিশ যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরব, কামরাঙ্গীরচর বিএনপি নেতা রাকিব, খিলগাঁও থানা বিএনপি নেতা হুমায়ুন কবির, ঢাকা মহানগর উত্তর ভাটারা থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী, মো. সুলতান হোসেন, জাহাঙ্গীর বিশ্বাসকে গ্রেফতার করেছে। মহানগর উত্তর বিএনপির যুগ্ম আহ্বায়ক মোস্তফার বাসভবনে হামলা ভাঙচুর করা হয়েছে।

তামাশার নির্বাচন আর করতে দেওয়া হবে না : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কাটাছেঁড়া-সাজানো সংবিধানে আওয়ামী লীগের তামাশার নির্বাচন আর বিএনপি হতে দেবে না। তিনি বলেন, সরকারের মন্ত্রীরা বলছেন, বর্তমান সংবিধানের অধীনে নির্বাচন হবে। কোন সংবিধান? যে সংবিধান কাটাছেঁড়া করে একটি পাতানো নির্বাচনের জন্য সাজিয়ে নিয়েছে আওয়ামী লীগ? যে নির্বাচনে ভোট দিতে যায় না মানুষ। আগের নির্বাচনে ভোট কেন্দ্রে কুকুর শুয়ে ছিল। এ ছবি মিডিয়ায় প্রচার হয়েছে। এ দেখে আমাদের এক নেতা বলেছিলেন, ‘কুত্তামার্কা নির্বাচন’। আবারও পাতানো-সাজানো নির্বাচনের আয়োজন চলছে। কিন্তু আওয়ামী লীগের সে আশায় এবার গুড়েবালি। এ ধরনের নির্বাচন আর জনগণ হতে দেবে না। গতকাল রাজধানীর উত্তরায় বিএনপির পদযাত্রা-পূর্ব সমাবেশে সরকারের প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। ঢাকা মহানগর উত্তরা-পূর্ব থানা বিএনপির আহ্বায়ক শাহ আলমের সভাপতিত্বে পদযাত্রা-পূর্ব সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, বিএনপি নেতা রকিবুল ইসলাম বকুল, মোস্তাফিজুর রহমান সেগুন, এম কফিল উদ্দিন আহমেদ, কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন, ছাত্রদল সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ প্রমুখ। মির্জা ফখরুল বলেন, ভারতের আদানি গোষ্ঠীর সঙ্গে চুক্তি করেছে সরকার। কয়লা কিনবে, বিদ্যুৎ কিনবে। তারা বিদ্যুৎ না দিলেও খরচ দিতে হবে সরকারকে। এতে সরকারকে ১ লাখ ডলারের বেশি খেসারত দিতে হবে। জনগণের প্রতি এই সরকারের কোনো দায়বদ্ধতা নেই বলেই এই ধরনের চুক্তি করছে। ঢাকার যাত্রাবাড়ীতে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, জাতীয় প্রেস ক্লাবের সামনে মির্জা আব্বাস ও মিরপুর পল্লবীতে সিরামিক মোড়ে ড. আবদুল মঈন খানসহ দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ রাজধানীতে বিভিন্ন থানায় পদযাত্রা-পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন ও নেতৃত্ব দেন। রাজধানী ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন মহানগরের আরও ৪৯টি স্থানে পদযাত্রার যুগপৎ কর্মসূচি পালন করে বিএনপিসহ সমমনা দলগুলো। এতে দলের স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টাসহ জাতীয় নির্বাহী কমিটির অন্য নেতারা নেতৃত্ব দেন।

সম্পদ পাচার করে দেশের অর্থনীতি ধ্বংস করে ফেলেছে : ক্ষমতাসীনরা দেশের সম্পদ পাচার করে অর্থনীতিকে ধ্বংস করে ফেলেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, মধ্যবিত্ত গরিব হয়ে গেছে। গরিব আরও গরিব হচ্ছে। তারা দুই বেলা দুমুঠো খেতে পারছে না। রাজধানীর যাত্রাবাড়ী ডেমরা রোডে নবী টাওয়ারের সামনে পদযাত্রা কর্মসূচির আগে এক সংক্ষিপ্ত সমাবেশে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগই অস্তিত্বে সংকট পড়বে : বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে এলে আওয়ামী লীগের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। বিএনপি নির্বাচনে অংশ না নিলে আওয়ামী লীগই অস্তিত্ব সংকটে পড়বে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে পদযাত্রার আগে এক সমাবেশে এসব কথা বলেন মির্জা আব্বাস।

৭ মার্চ নয়াপল্টনে সমাবেশ করবে বিএনপি : ১০ দফা দাবিতে আগামী ৭ মার্চ মঙ্গলবার ঢাকায় সমাবেশ করবে বিএনপি। ওই দিন দুপুর ২টায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে মাইক ব্যবহারের অনুমতি ও নিরাপত্তাসহ সার্বিক সহযোগিতা চেয়ে গতকাল পুলিশ কমিশনার বরাবর চিঠি দিয়েছে দলটি। বিএনপির কেন্দ্রীয় সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বিষয়টি নিশ্চিত করেছেন। এ ছাড়াও আগামী ১১ মার্চ সারা দেশে মহানগর ও জেলা পর্যায়ে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপিসহ সমমনা দলগুলো। গতকাল সারা দেশের মহানগরের অন্তর্গত থানায় থানায় পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন এবং বর্তমান সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে এই পদযাত্রা হয়।

সর্বশেষ খবর