মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা
জামিন শুনানি

তারেকের এপিএসের পক্ষে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য

নিজস্ব প্রতিবেদক

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাবেক ব্যক্তিগত সহকারী (এপিএস) মিয়া নূরুদ্দীন আহমেদ অপুর জামিনের পক্ষে শুনানি করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

গতকাল বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চে এ বিষয়ে শুনানি হয়। পরে আদেশের জন্য    আজ দিন ঠিক করেছেন আদালত। এদিকে আইনে বাধা না থাকলেও সরকারি দলের একজন সংসদ সদস্যের এমন কাণ্ডে বিস্ময় প্রকাশ করেছেন অন্য আইনজীবীরা। তারা বলেন, বড় রাজনৈতক দলের নেতাদের এসব মামলায় নীতি-নৈতিকতা বজায় রাখা উচিত।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৪ ডিসেম্বর মতিঝিল সিটি সেন্টারের ২৭ তলার ইউনাইটেড করপোরেশন নামে একটি প্রতিষ্ঠান থেকে ৮ কোটি টাকা উদ্ধার করে র‌্যাব। ওই ঘটনায় মতিঝিল থানায় একটি মানি লন্ডারিং মামলা করা হয়। মামলার আসামি মিয়া নূর উদ্দিন আহমেদ অপু। ২০১৯ সালের ৪ জানুয়ারি রাজধানীর ইউনাইটেড হাসপাতাল থেকে তাকে গ্রেফতার করা হয়। এ মামলায় বিচারিক আদালতে ব্যর্থ হয়ে গত জানুয়ারিতে হাই কোর্ট থেকে জামিন পান তিনি। সেখানেও তার পক্ষে শুনানি করেন আওয়ামী লীগের সংসদ সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম। পরে রাষ্ট্রপক্ষের আবেদনে ওই জামিন স্থগিত করে দেয় চেম্বার আদালত। এরপর রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর গতকাল আপিল বিভাগে শুনানি অনুষ্ঠিত হলো। জানতে চাইলে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ২০২২ সালের জুনে অপুর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্রে বলা হয়, তার কাছ থেকে উদ্ধারকৃত ৮ কোটি টাকা গত জাতীয় সংসদ নির্বাচনে গোলযোগ সৃষ্টির উদ্দেশ্যে রাখা হয়েছিল। তিনি বলেন, এরপর তিনি (অপু) একাধিকবার বিচারিক আদালতে জামিনের চেষ্টা করে ব্যর্থ হন। পরে গত জানুয়ারিতে হাই কোর্টে জামিন পান। এ জামিনের বিরুদ্ধে আমরা আপিল বিভাগে এলে চেম্বার জজ আদালত জামিন স্থগিত করে ফুল কোর্টে শুনানির জন্য পাঠিয়ে দেন। অপুর জামিন আবেদনের পক্ষে অ্যাডভোকেট কামরুল ইসলাম শুনানি করেন বলে জানান রাষ্ট্রপক্ষের এই আইনজীবী। জানতে চাইলে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, আমাদের জন্য একটি আদর্শ থাকা উচিত। আমাদের যারা সিনিয়র তারা যদি আদর্শগত দিকটাকে উজ্জ্বল রাখেন, তাহলে আমরা যারা উনাদের আদর্শ মনে করে পথ চলি, তাদের মধ্যে নৈতিকতা আরও বৃদ্ধি পাবে।

সর্বশেষ খবর