রবিবার, ১৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ইমরানের বাসায় পুলিশের তাণ্ডব

প্রতিদিন ডেস্ক

ইমরানের বাসায় পুলিশের তাণ্ডব

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানের গ্রেফতারি পরোয়ানা খারিজ করে দিয়েছেন লাহোর হাই কোর্ট। একই সঙ্গে আদালত তাঁর বিরুদ্ধে থাকা ৯টি মামলার জামিনও দিয়েছে। এদিকে ইসলামাবাদের আদালতে হাজিরা দেওয়ার জন্য গতকাল ইমরান খান বাসা থেকে বের হতেই বাসভবনে তাণ্ডব চালিয়েছে পুলিশ বাহিনী। সূত্র : আল জাজিরা, ডন, বিবিসি। প্রাপ্ত খবর অনুযায়ী, আগের দিন শুক্রবার ৯টি মামলায় অন্তর্বর্তী জামিন দেয় লাহোর হাই কোর্ট। তাঁর বিরুদ্ধে থাকা গ্রেফতারি পরোয়ানাও খারিজ করে দেয়। নির্দেশে বলা হয়, আদালত নতুন নির্দেশ না দেওয়া পর্যন্ত পুলিশ ইমরান খানের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে পারবে না। লাহোর হাই কোর্টের দুই বিচারপতির একটি বেঞ্চ সন্ত্রাসের মামলাগুলোতে ২৭ মার্চ পর্যন্ত জামিন মঞ্জুর করে। আর লাহোরের মামলাগুলোর জন্য জামিন মঞ্জুর করা হয়েছে ২৪ মার্চ পর্যন্ত। পৃথক একটি একক বেঞ্চ ২৭ মার্চ পর্যন্ত পিটিআই প্রধানকে জামিন দিয়েপ্রণ।

পাঞ্জাবে ইমরানের বিরুদ্ধে দায়ের করা একটি মামলার প্রতিবেদনও দেখতে চেয়েছেন আদালত। উল্লেখ্য, শুক্রবার লাহোর হাই কোর্টে হাজির হয়েছিলেন ইমরান খান। আদালতে যাওয়ার পথে ৯টি মামলায় জামিনের আবেদন করেছিলেন তিনি।

আদালতে পৌঁছার আগে পাঞ্জাব পুলিশকে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, ইমরানকে সহযোগিতা করতে। স্থানীয় সময় সাড়ে ৫টা পর্যন্ত ইমরানকে হাজির হওয়ার সময় দিয়েছিলেন আদালত। পিটিআই সমর্থকদের নিয়ে সাড়ে ৫টার একটু পর আদালতে হাজির হন তিনি। আদালত প্রাঙ্গণে পৌঁছার প্রায় এক ঘণ্টা পর তিনি আদালতকক্ষে প্রবেশ করেন। এর আগেই ইসলামাবাদ হাই কোর্ট তার জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা ১৮ মার্চ পর্যন্ত স্থগিত করে রেখেছিল, যাতে তিনি তোষাখানা মামলার শুনানিতে গতকাল (শনিবার) ইসলামাবাদের আদালতে হাজির হতে পারেন।

পুলিশের তাণ্ডব : গতকাল তোষাখানা মামলার শুনানিতে হাজিরা দিতে যখন ইমরান খান বাসভবন থেকে বের হন তখন দুটি অঘটন ঘটে। একটি ঘটে ইমরানের কনভয়ে। বাসা থেকে বের হওয়ার পর কনভয়ের একটি গাড়ি উল্টে যায়। এ ছাড়া তিনি বাসা থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গে পাঞ্জাব প্রদেশের পুলিশ বহর তার বাসার গেট ভেঙে ভিতরে ঢুকে পড়ে। অভিযোগ অনুযায়ী, এরপর পুলিশ বাহিনী তারা বাসায় তাণ্ডব চালায়। এ সময় তারা গ্রেফতার করে ২০ জন পিটিআই নেতা-কর্মীকে। ইমরান খান পুলিশের এই পদক্ষেপকে তীব্র ধিক্কার জানিয়েছেন। তিনি গণমাধ্যমকে বলেন, ‘জামান পার্কে আমার বাড়িতে স্ত্রী বুশরা বিবি একা রয়েছেন। এ সময় পুলিশ ঢুকে পড়েছে। কোন আইনে তারা এসব করছে?’ আরেক খবর অনুযায়ী, ইমরানের বাড়ির গেট ও প্রাচীর ভেঙে ঢোকার আগে পুলিশ ঘোষণা করে, ‘১৪৪ ধারা জারি হয়েছে। ফলে কেউ জমায়েত করতে পারবেন না।’ কয়েকটি ভিডিও ফুটেজে দেখা গেছে, ঘোষণার পরেই বুলডোজার দিয়ে ইমরানের বাড়ির দরজা ভেঙে ঢুকে পড়ে পুলিশ। বেশ কয়েকজন পিটিআইকর্মীকে তারা আটক করে। পুলিশের অভিযোগ, পিটিআইকর্মীরা তাদের উদ্দেশে পেট্রল বোমা ছুড়েছে ও গুলি চালিয়েছে।

সর্বশেষ খবর