রবিবার, ২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সংঘর্ষ লাঠিচার্জে বিএনপির কর্মসূচি

মানুষকে বোকা বানিয়ে সরকার টিকে আছে : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

সংঘর্ষ লাঠিচার্জে বিএনপির কর্মসূচি

খুলনা ও নাটোরে গতকাল পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষ হয় -বাংলাদেশ প্রতিদিন

বিএনপির অবস্থান কর্মসূচি পালনকালে নাটোরে আওয়ামী লীগের হামলা ও খুলনায় পুলিশের সঙ্গে সংঘর্ষে বিএনপির অর্ধশত নেতা-কর্মী আহত হয়েছেন। খুলনায় পুলিশ ও বিএনপির নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় পুলিশ ঘটনাস্থল থেকে তিনজনকে গ্রেফতার করেছে। নাটোরে ক্ষমতাসীন আওয়ামী লীগের হামলা ও ধাওয়া-পাল্টা ধাওয়ায় ৩০ জনেরও বেশি নেতা-কর্মী আহত হয়েছেন। পিরোজপুরে থানা বিএনপির আহ্বায়কের গাড়ি ভাঙচুর ও হামলার ঘটনায় বিএনপির চারজন আহত হয়েছেন। রাজশাহীতে বিএনপির মিছিলে পুলিশের লাঠিচার্জসহ জেলা বিএনপির আহ্বায়ককে গ্রেফতার করা হয়। গতকাল সারা দেশে জেলা শহর ও সব মহানগরীতে একযোগে এ অবস্থান কর্মসূচি পালন করে বিএনপি। একই কর্মসূচি সমমনা দলগুলোও যুগপৎভাবে পালন করেছে।

সরকারকে অবশ্যই বিদায় নিতে হবে- মির্জা ফখরুল : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের মানুষকে বোকা বানিয়ে, প্রতারণা করে এই সরকার ক্ষমতায় টিকে আছে। এই সরকারকে অবশ্যই ক্ষমতা থেকে বিদায় নিতে হবে। জনগণের অভ্যুত্থানের মধ্য দিয়ে তারা পরাজিত হবে এবং জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে। গতকাল বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের সামনে অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে এ অবস্থান কর্মসূচি পালিত হয়। রাজধানী ঢাকায় অবস্থান কর্মসূচিতে জনগণের প্রতি আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, সতর্ক হোন, সজাগ হোন। যারা আজকে ক্ষমতাকে বেআইনিভাবে জোর করে ধরে রাখার জন্য সমস্ত ভিন্নমতকে দমন করছে, হত্যা করছে, গুম করছে, নির্যাতন করছে, কারাগারে নিচ্ছে, তাদের হাত থেকে আপনারাও পার পাবেন না। তাই সবার দায়িত্ব ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলা। তিনি বলেন, ‘সম্প্রতি নির্বাচন কমিশনের মিটিং হয়েছে। সেখানে প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, নির্বাচনের সব ব্যবস্থা গ্রহণ করুন। প্রয়োজনে আগাম নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করুন। অর্থাৎ তারা ভিন্ন কৌশল নিতে চায়। আগেভাগে নির্বাচন করে গোটা জাতিকে বোকা বানিয়ে আগের মতো ক্ষমতায় যেতে চায়। এবার জনগণ আপনাদের কোনো কৌশলকেই সফল হতে দেবে না। আপনাদের কোনো ফাঁদে জনগণ পা দেবে না। এবার তারা প্রতিরোধ গড়ে তুলবে। আপনাদের সব চক্রান্ত ব্যর্থ করে দেবে।’

অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম। পরিচালনায় ছিলেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু। বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নবীউল্লাহ নবী, আ ন ম সাইফুল ইসলাম, সিনিয়র যুগ্ম-সম্পাদক হেলেন জেরিন খান প্রমুখ।

খুলনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ, টিয়ার শেল নিক্ষেপ, আহত : খুলনায় বিএনপির অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে পুলিশ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ বিএনপির নেতা-কর্মীদের ওপর লাঠিচার্জসহ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে। এতে বিএনপির আটজন নেতা-কর্মী আহত হয়েছেন। গতকাল বেলা সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে। এর আগে বেলা ২টায় শহরের কে ডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির নেতা-কর্মীরা অবস্থান নিলে পুলিশ তাদের সরিয়ে দেয়। পরে নেতা-কর্মীরা একত্র হয়ে সাড়ে ৩টার দিকে হেলাতলা মোড় থেকে মিছিল নিয়ে দলীয় কার্যালয়ের সামনে যাওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ বাধা দিলে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে থানার মোড় এলাকা থেকে বিএনপি আবারও মিছিল বের করার চেষ্টা করলে সেখানেও পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে। এ সময় বিএনপির কর্মীরা মিছিল থেকে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করা হয়। এ ঘটনার পর তাৎক্ষণিকভাবে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপি। এতে বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী অংশ নেন।

রাজশাহীতে বিএনপির মিছিলে পুলিশের লাঠিচার্জ, জেলা বিএনপির আহ্বায়ক আটক : রাজশাহীতে বিএনপির মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ। গতকাল বিকালে নগরীর তুলাপট্টি থেকে মিছিল বের করেন বিএনপি নেতা-কর্মীরা। এ সময় পুলিশ মিছিলে বাধা দেয়। পুলিশের বাধা উপেক্ষা করে বিএনপি নেতা-কর্মীরা মিছিল শুরু করলে পুলিশ ব্যানার কেড়ে নেয়। এ সময় মিছিল থেকে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে আটক করা হয়। চাঁদকে আটক করার পরও বিএনপি নেতা-কর্মীরা নগরীর তুলাপট্টির বিপরীত সড়কে সমাবেশ করেন। এতে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও সাবেক এমপি হারুনুর রশিদ।

নাটোরে আওয়ামী লীগের হামলা, ধাওয়া-পাল্টা ধাওয়া, আহত ৩০ : দুপুরে নাটোর জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচিতে সরকারদলীয় কর্মীদের হামলার ঘটনা ঘটেছে। অবস্থান ধর্মঘট চলাকালে বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর বক্তব্য চলাকালে সরকারদলীয় কর্মীরা তাদের ওপর হামলা চালায়। এ সময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ ও মারামারির ঘটনা ঘটে। ইটের আঘাতে কাফুরিয়া ইউনিয়ন যুবদলের সহসভাপতি শরিফুল ইসলাম শরিফ, যুবদল নেতা রনি ব্যাপারী গুরুতর আহত হন। এ ছাড়াও জেলা বিএনপির আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চুসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ৩০ জন নেতা-কর্মী আহত হয়েছেন। আহতদের মধ্যে শরিফুল ইসলাম শরিফ ও রনি ব্যাপারীকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে জেলা যুবলীগের সাধারণ সম্পাদক রুহুল আমিন বিপ্লব ও নাটোর শহর যুবলীগের সভাপতি অ্যাডভোকেট সায়েম হোসেন উজ্জ্বল আহত হয়েছেন বলে জানানো হয়। রুহুল আমিন বিপ্লব ও সায়েম হোসেন উজ্জ্বল নাটোর আধুনিক সদর হাসপাতালে ভর্তি রয়েছেন। প্রায় আধা ঘণ্টাব্যাপী সংঘর্ষের পর দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে জেলা বিএনপি। বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, তাদের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী নাটোর উপশহর মাঠে বৃহস্পতিবার রাতে মঞ্চ তৈরির সময়ই আওয়ামী লীগ নেতা-কর্মীরা হামলা করে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

পিরোজপুরে বিএনপির আহ্বায়কের গাড়ি ভাঙচুর, আহত : পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক আহম্মেদ সোহেল মঞ্জুর সুমনের গাড়ি ভাঙচুরের অভিযোগ উঠেছে জেলা ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে। এ সময় সুমনের গাড়িচালক ও ব্যক্তিগত সহকারীসহ ছাত্রদলের ৪-৫ জন আহত হন। গতকাল বিকালে পিরোজপুর সরকারি উচ্চবিদ্যালয় মাঠে হামলার এ ঘটনা ঘটে। জেলা বিএনপির কার্যালয়ে অবস্থান কর্মসূচিতে অংশ নিতে যাওয়ার পথে বিকাল পৌনে ৪টার দিকে জেলা ছাত্রলীগের সভাপতি অনিরুজ্জামান অনিক এবং সাধারণ সম্পাদক ইফতেখার মাহমুদ সজলের নেতৃত্বে এ হামলার ঘটনা ঘটে বলে অভিযোগ বিএনপির। কর্মসূচিতে অংশ নিতে যাওয়ার পথে ছাত্রলীগের নেতা-কর্মীরা ৫০টির মতো মোটরসাইকেলে এসে অতর্কিতভাবে আহম্মেদ সোহেল মঞ্জুর সুমনের গাড়িতে ভাঙচুর চালায়।

তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন হতে দেওয়া হবে না : বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক শাহজাহান মিয়া বলেছেন, ২০১৪ সালের মতো একতরফা আর ২০১৮ সালের মতো দিনের ভোট রাতে করে আওয়ামী লীগকে আর ক্ষমতায় যেতে দেওয়া যাবে না। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া আর কোনো নির্বাচন হতে দেওয়া হবে না। এই সরকারের সময় শেষ হয়ে গেছে। তাদের আর বেশি দিন নেই। শহরের কে ডির মোড় বিএনপির দলীয় কার্যালয়ের সামনের রাস্তায় বিএনপির অবস্থান কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

জনগণের অধিকার হরণ করেছে সরকার : বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেছেন, আওয়ামী লীগ দেশকে ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত করেছে। ক্ষমতাসীনরা জনগণের সব অধিকারের স্বাধীনতা হরণ করেছে। সেই সঙ্গে নিজেদের দুর্নীতি করার অবাধ স্বাধীনতা নিশ্চিত করেছে। গতকাল বিকালে ময়মনসিংহ নগরীর দলীয় কার্যালয়ের সামনে দ্রব্যমূল্য বৃদ্ধি ও দুর্নীতির প্রতিবাদে এবং খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগসহ ১০ দফা বাস্তবায়নের দাবিতে অবস্থান কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। ময়মনসিংহ মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি আয়োজিত এই কর্মসূচিতে অধ্যাপক এ কে এম শফিকুল ইসলামের সভাপতিত্বে এবং যুগ্ম-আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দের পরিচালনায় ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক ডা. মাহবুবুর রহমান লিটন প্রমুখ বক্তব্য রাখেন।

আপনারা বিদেশে টাকা পাচার করবেন আর আমরা আঙুল মুখে দিয়ে বসে থাকব? : মানিকগঞ্জে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ‘আপনারা জনগণের টাকা বিদেশ পাচার করবেন আর আমরা আঙুল মুখে দিয়ে বসে থাকব তা হতে পারে না। সব অন্যায়ের হিসাব একদিন জনগণ নেবে। আমরা জনগণের দাবি নিয়ে মাঠে নেমেছি। আমরা গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে আন্দোলন করছি। আমাদের আন্দোলন হচ্ছে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচন। আর এর জন্য বাধা প্রধানমন্ত্রী ও নির্বাচন কমিশন। প্রধানমন্ত্রী যদি বলেন আগামী সংসদ নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে হবে, তাহলেই আমাদের আন্দোলনের সমাপ্তি হবে।’ মানিকগঞ্জ জেলা বিএনপির সভাপতি ও চেয়ারপারসনের উপদেষ্টা আফরোজা খান রিতার সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন সহসভাপতি আজাদ হোসেন খান, সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবীর প্রমুখ।

সিলেটে পুলিশি বাধা : সিলেটে পুলিশি বাধার কারণে পূর্বনির্ধারিত স্থানে অবস্থান কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। পরে খোলা মাঠের পরিবর্তে তাদের সীমানাপ্রাচীরের ভিতর কর্মসূচি পালন করতে হয়েছে। গতকাল সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মহানগর ও চ-ীপুলে জেলা বিএনপির অবস্থান কর্মসূচি পালনের কথা ছিল। কর্মসূচি পালনের লক্ষ্যে শুক্রবার শহীদ মিনারে প্যান্ডেল নির্মাণ করতে গেলে পুলিশ বাধা দেয়। বাধার মুখে প্যান্ডেল নির্মাণকাজ বন্ধ রাখলেও গতকাল শহীদ মিনারেই কর্মসূচি পালনের ঘোষণা দেন মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন ও সাধারণ সম্পাদক এমদাদ হোসেন। কিন্তু গতকাল পুলিশের বাধার মুখে তারা শেষ পর্যন্ত নগরীর দরগাহ গেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন। বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির, কেন্দ্রীয় তথ্য গবেষণা সম্পাদক কাদের গণি চৌধুরী, জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী, সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী, মহানগরের সভাপতি নাসিম হোসেইন, সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী প্রমুখ এতে বক্তব্য দেন।

সরকারের বিদায় দেখার অপেক্ষায় দেশবাসী : বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক সরকারের উদ্দেশে বলেন, ‘সাংবাদিক গ্রেফতার করে জনতার প্রতিরোধ থেকে বাঁচতে পারবেন না। এবার জনগণ ফুঁসে উঠেছে। আপনাদের বিদায় দেখার অপেক্ষায় আছে দেশবাসী। দেশের জনগণ এসব এখন আর ভয় পায় না।’ গতকাল বিকালে নগরীর কান্দিরপাড় এলাকায় কুমিল্লা দক্ষিণ জেলা এবং মহানগর বিএনপি আয়োজিত অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ ছাড়া টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রংপুর, রাজবাড়ী, বগুড়া, ঝালকাঠি, বরিশাল, ফরিদপুর, মেহেরপুর, চুয়াডাঙ্গা, জয়পুরহাট, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন জেলা ও মহানগরে গতকাল বিএনপি ও সমমনা দলগুলো এই প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করে।

সর্বশেষ খবর