সোমবার, ১৫ মে, ২০২৩ ০০:০০ টা

সংসদীয় আসন সীমানা চূড়ান্ত হবে জুনে

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ সংসদ নির্বাচনের সংসদীয় আসনের দাবি-আপত্তি নিয়ে শুনানি রবিবার শেষ করেছে নির্বাচন কমিশন। সার্বিক আবেদন ও শুনানি পর্যালোচনা করে জুনের মধ্যেই চূড়ান্ত করা হবে। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে সাংবাদিকদের একথা বলেন ইসি সচিব জাহাংগীর আলম। সভায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অন্য নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

সচিব জানান, সবশেষ আদমশুমারি প্রতিবেদন এবং জিআইএস ম্যাপসহ পক্ষে-বিপক্ষে আবেদন পর্যালোচনা, শুনানিতে যুক্তি উপস্থাপন নিয়ে কমিশন আবার বসে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেবে। জুন মাসটা আমাদের হাতে আছে। রোডম্যাপ অনুযায়ী জুনের মধ্যে এটা আমরা শেষ করব।

এদিকে স্থানীয় সরকারের অর্ধশত ইউনিয়ন পরিষদসহ (ইউপি) সাত পৌরসভায় আগামী জুলাইয়ের মধ্যে ভোট করার সিদ্ধান্ত হয়েছে নির্বাচন কমিশন। ইসি সচিব জানান, ঈদুল আজহা এবং এইচএসসি পরীক্ষার কথা বিবেচনায় রেখে মধ্য জুলাইয়ে নির্বাচনের সিদ্ধান্ত হয় সভায়। আগামী এক-দুই সপ্তাহে এসব ভোটের তফসিল ঘোষণা হবে। একেকটির একেক সময় নির্বাচন হবে। এর মধ্যে পৌরসভা, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের নির্বাচন রয়েছে। পৌরসভা আছে সাতটা, ইউপি অনেক; যার কারণে তফসিল ঘোষণার আগে বলা যাবে না কতগুলো। তবে পঞ্চাশোর্ধ্ব হবে।

ইসি কর্মকর্তা জানান, বৈঠকে ২১টি ইউপি সাধারণ, ২০টি ইউপির বিভিন্ন পদে উপনির্বাচন, সাতটি পৌরসভায় সাধারণ, দশটির মতো পৌরসভার বিভিন্ন পদে উপনির্বাচন এবং তিনটি উপজেলার ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদ উপনির্বাচন নিয়ে বৈঠকে আলোচনা হয়। নির্বাচব কমিশনের আপ্যায়ন ভাতার বিষয়ে নীতিমালা প্রণয়নের জন্য একটা কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, তারা সংসদসহ কোথায় কী আছে তা দেখে প্রস্তাব দেবে। এরপর সিদ্ধান্ত হবে। গাজীপুর সিটি ভোটের প্রস্তুতি প্রসঙ্গে জানতে চাইলে ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাকে সব সাহায্য সহযোগিতা দিয়ে থাকে। আমরা তাকে সহায়তা দেব। ইভিএম, জনবলের সহায়তা আমরা দেব। বাকি কাজটা রিটার্নিং কর্মকর্তা করবেন। সব সিটি ভোট আয়োজনের জন্য প্রস্তুত ইসি।

 

সর্বশেষ খবর